Connect with us

এই মহিলা অফিসারটি প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের মেয়ে নন

এই মহিলা অফিসারটি প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের মেয়ে নন

প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের মেয়ে একজন সেনা-অফিসার, এমন দাবি করা একটি ফেসবুক পোস্ট সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে

প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের পাশে দাঁড়িয়ে থাকা এক উর্দি-পরা মহিলা সেনা-অফিসারের ছবি ফেসবুকে পোস্ট করে দাবি করা হয়েছে যে, অফিসারটি প্রতিরক্ষামন্ত্রীর কন্যা তবে বুম বিষয়টি খোঁজখবর নিয়ে দেখেছে, দাবিটি ভুয়ো। পোস্টটিতে একটি হিন্দি ক্যাপশন রয়েছে, যার অনুবাদ করলে দাঁড়ায়–“মাননীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন তাঁর মেয়ের সঙ্গে দাঁড়িয়ে”।


পোস্টটির আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুন।

পোস্টটি ভীষণ ভাবে বাংলায় ও শেয়ার করা হয়েছে। একটি ফেসবুক পেজ ‘হিন্দুস্থান‘ ছবিটি শেয়ার করে – পোষ্ট ভাল লাগলে, লাইক করুন। ইতিমধ্যে পোস্ট ৭৪৬ শেয়ার করা হয়েছে এবং ৫০০ রও বেশি বার প্রতিক্রিয়া আছে পোষ্টটিতে।

পোস্টটি এখানে দেখুন।

পোস্টের আর্কাইভ ভার্সন দেখতে এখানে ক্লিক করুন।

বুম বিষয়টি ভারতীয় সেনাবাহিনীর কাছ থেকেও যাচাই করে। বাহিনীর মুখপাত্র কর্নেল আমন আনন্দ জানান, “ছবিটি প্রতিরক্ষামন্ত্রীর মেয়ের ছবি নয়, এটি এক তরুণী সেনা-অফিসারের ছবি, প্রতিরক্ষামন্ত্রীর সফরের সময় যাঁকে তাঁর সঙ্গে সংযোগ রক্ষা করার নির্দিষ্ট দায়িত্ব দেওয়া হয়েছিল”।

২০১৮ সালের ২৭ ডিসেম্বর ‘Team Modi Supporter Jalaur’ নামের একটি ফেসবুক পেজ-এ এটি পোস্ট করা হয় এবং সেই থেকে এই লেখা পর্যন্ত ৩৫০ বার পোস্টটি শেয়ার হয়েছে। I Support RSS… নামের আর একটি ফেসবুক পেজ-এ এই একই ছবি পোস্ট হয়, যেটি এ পর্যন্ত ৭০ বার শেয়ার হয়েছে। সামরিক উর্দি পরা মহিলা অফিসারটি প্রতিরক্ষামন্ত্রীর কন্যা, এই মর্মে পোস্টটি ক্রমাগত সোশাল মিডিয়ায় শেয়ার হয়ে চলেছে। বুম ছবিটি যাচাই করে মহিলা অফিসারটির আসল পরিচয় জানতে পেরেছে।

তথ্য যাচাই


বুম দেখেছে, একটি টুইটার পেজ-এও এই একই ছবি আগে বেরিয়েছিল, কিন্তু তাতে অফিসারটির সঙ্গে প্রতিরক্ষামন্ত্রীর কোনও সম্পর্কের কথা উল্লেখ করা হয়নি।

আরও তদন্ত চালিয়ে দেখা গেছে, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের একটি কন্যা আছে, যার নাম বাঙ্ময়ী পরাকলা। নিজের স্থাবর-অস্থাবর সম্পত্তির যে বিবরণ তাঁর ঘোষণাপত্রে আছে, সেখানেও প্রতিরক্ষামন্ত্রীর কন্যা হিসাবে বাঙ্ময়ীর নামই উল্লেখিত রয়েছে ।

সীতারামনের পাশে দাঁড়িয়ে থাকা মহিলটি কে?

ছবিটা আবার পরীক্ষা করে ইনস্টাগ্রাম-এও পাওয়া যায়, যা থেকে আমরা বুঝতে পারি, সীতারামনের পাশে দাঁড়িয়ে থাকা মেয়েটির নাম নিকিতা ভিরাইয়া, যাঁর ফেসবুক অ্যাকাউন্টে এটা প্রতিষ্ঠিত যে তিনি ভারতীয় সেনাবাহিনীতে কর্মরতা। কর্নেল আনন্দও জানান যে, মহিলা অফিসারটির নাম নিকিতা। বুমকেও তিনি জানান যে তাঁর নাম নিকিতা ভিরাইয়া এবং তিনিই ওই ছবিটিতে প্রতিরক্ষামন্ত্রীর পাশে দাঁড়িয়ে। বুম ইউ-টিউব থেকে একটি ভিডিও সংগ্রহ করেছে, যাতে প্রতিরক্ষামন্ত্রীকে তাঁর পরিবারের লোকেদের সঙ্গে দেখা যাচ্ছে। আর এ থেকেই স্পষ্ট হয়ে যায় যে, ফেসবুক পোস্টে যে অফিসারটির ছবি দেখা যাচ্ছে, তিনি আর যেই হোন, প্রতিরক্ষামন্ত্রীর কন্যা বাঙ্ময়ী নন।

Claim Review : Image of Nirmala SItharaman with her daughter in military fatigue

Fact Check : Fake


Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top