না, এটা ভোট দিয়ে আসার পর অভিনন্দন বর্তমানের ছবি নয়

ভাইরাল হওয়া একটি পোস্ট হুবহু অভিনন্দনের মতো দেখতে একজনের ছবি দিয়ে দাবি করেছে, ভারতীয় বায়ুসেনার এই পাইলট নাকি মোদীকে ভোট দিয়েছেন

উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের মতো দেখতে এক ব্যক্তির ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে, যাতে দাবি করা হচ্ছে যে, ভারতীয় বায়ুসেনার এই পাইলট নাকি প্রকাশ্যে ভারতীয় জনতা পার্টিকে সমর্থন করছেন এবং নরেন্দ্র মোদীর পক্ষে ভোটও দিয়েছেন ।

ছবির লোকটির গোঁফজোড়া হুবহু অভিনন্দনের মতোই, তাঁর চোখে রে-ব্যান-এর সানগ্লাসও পরা রয়েছে এবং গলায় জড়ানো রয়েছে বিজেপি দলের প্রতীক পদ্মচিহ্নিত একটি স্কার্ফ ।

ভাইরাল পোস্ট

ভাইরাল হওয়া পোস্টটির হিন্দি ক্যাপশনে জনসাধারণকে বিজেপির পক্ষে ভোট দেওয়ার আবেদন জানানো হয়েছে । বলা হয়েছে—“উইং কমান্ডার অভিনন্দন বর্তমান প্রকাশ্যে বিজেপিকে সমর্থন করেছেন এবং নরেন্দ্র মোদীকে ভোটও দিয়েছেন । তিনি বলেছেন, বর্তমান পরিস্থিতিতে মোদীর চেয়ে ভাল প্রধানমন্ত্রী আর কেউ নেই । বন্ধুগণ, জেহাদি ও কংগ্রেসকে জানিয়ে দেওয়া হোক, তারা কেউই কোনও সেনা-জওয়ানকে জীবন্ত ফিরিয়ে আনতে পারত না । অভিনন্দন শুধু ফিরে আসেননি, বিজেপিকে ভোটও দিয়েছেন । অভিনন্দন, আপনাকে স্বাগত !”

সোশাল মিডিয়ায় পোস্টটি আলোড়ন ফেলেছে এবং মোদীর অনুরাগীদের ফ্যান-পেজগুলি ব্যাপকভাবে সেটি শেয়ারও করেছে ।

ফেসবুকে ভাইরাল
ফেসবুকে ভাইরাল

ভাইরাল পোস্টটি দেখতে এখানে এবং তার আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুন ।

তথ্য যাচাই

বুম অভিনন্দনের নকল ব্যক্তিটির ছবি খোঁজখবর চালিয়ে দেখেছে, এরকম কোনও লোকের হদিশ পাওয়া যায়নি । কিন্তু খুব ভাল করে পর্যবেক্ষণ করার পর আমরা অভিনন্দনের মুখের সঙ্গে এই ছবির লোকটির মুখের বেশ কিছু পার্থক্য খুঁজে পাই ।

প্রথম পার্থক্য

অভিনন্দন বর্তমানের নীচের ঠোঁটের নীচে বাঁদিকে একটি আঁচিল আছে, যা এই লোকটির মুখের ছবিতে নেই ।

দ্বিতীয় পার্থক্য

ভারতীয় বায়ুসেনার বৈমানিকের নাক আর পোস্টের লোকটির নাক একরকম নয় । অভিনন্দনের নাক আরও খাড়া ও তীক্ষ্ণ ।

তৃতীয় পার্থক্য

পোস্টের ছবির লোকটির ডান দিকের চোখের নীচে একটি আঁচিল রয়েছে, যা অভিনন্দনের নেই ।

অন্যান্য সূত্র

ভারতীয় বায়ুসেনার পাইলট চেন্নাইয়ে থাকেন এবং তিনি তামিলনাড়ুর নথিভুক্ত ভোটার । ১১ এপ্রিল অনুষ্ঠিত লোকসভা নির্বাচনের প্রথম দফায় তামিলনাড়ুতে ভোটগ্রহণ হয়নি । এই রাজ্যের ৩৯টি লোকসভা আসনের নির্বাচন দ্বিতীয় দফায় ১৮ এপ্রিল হওয়ার কথা ।

তা ছাড়া, ভাইরাল হওয়া ছবিটিতে অভিনন্দনের নকল ব্যক্তির পিছনে একটি দোকান দেখা যাচ্ছে, যার গায়ে ‘সামোসা সেন্টার’ কথাটি লেখা আছে । তামিলনাড়ুর দোকানপাটে সচরাচর তামিল বা ইংরাজিতে সাইনবোর্ড থাকে, হিন্দিতে নয় ।

Claim Review :   ভারতীয় বায়ুসেনার পাইলট অভিনন্দন বর্তমান নাকি প্রকাশ্যে ভারতীয় জনতা পার্টিকে সমর্থন করছেন
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story