না, এটা প্রধানমন্ত্রীর পশ্চিমবঙ্গের সমাবেশের ঝলক নয়

প্রধানমন্ত্রীর সমাবেশে যে প্রচুর পরিমাণে লোক সমাগম হয়, তা নিয়ে কোন সন্দেহ নেই। কিন্তু পোস্টগুলি তে ব্যবহার করা ছবিটি আসলে সেই সমাবেশের নয়।

ফেসবুকে অপ্রাসঙ্গিক একটি জন সমাগমের ছবি ব্যবহার করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঠাকুরনগর এবং দুর্গাপুর সমাবেশ বলে দাবি করা হচ্ছে। বেশ কিছু পোস্ট ফেসবুকে ইতিমধ্যে ভাইরাল হয়েছে এই প্রসঙ্গে। অন্যতম পোস্টগুলির মধ্যে একটি দাবি করেছে যে প্রধানমন্ত্রীর জন সমাবেশে উপচে পরা ভিড় হয়। এবং এই বিষয় নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর, বেশ চিন্তিত। হিন্দিতে লেখা ক্যাপশানে উল্লেখ করা আছে, “मोमता बेगम की चिंता CBI नहीं, बल्कि प्रधानमंत्री नरेन्द्र मोदी की जनसभा में उमड़ी ये बंगाल की भीड़ हैं….”

পোস্টটি এখানে দেখুন। এবং আর্কাইভ পোস্ট এখানে দেখুন।

পোস্টের স্ক্রিনশট

ছবিটি তোলা হয়েছে বায়বীয় অবস্থান থেকে। প্রধানমন্ত্রীর সমাবেশে যে প্রচুর পরিমাণে লোক সমাগম হয়, তা নিয়ে কোন সন্দেহ নেই। কিন্তু পোস্টগুলি তে ব্যবহার করা ছবিটি আসলে সেই সমাবেশের নয়।

বিজেপি সমর্থিত একাধিক ফেসবুক পেজে এই ছবি সহ, অনুরূপ বার্তা পোস্ট করা হয়েছে।

তথ্য যাচাই

আমরা একটি রিভার্স ইমেজ সার্চ করে ছবিটির আসল অস্তিত্ব খুঁজে পেয়েছি। ২০১৯ ঠাকুরনগর এবং দুর্গাপুরে প্রধানমন্ত্রীর সমাবেশ বলে ব্যবহার করা ছিবটি আসলে একটি ২০১৪ সালের ছবি। ছবিটি তোলা হয় প্রধানমন্ত্রীর কোলকাতার একটি সমাবেশে, পাঁচ বছর পূর্বে। প্রতিবেদনের শিরোনাম - দ্যা কোলকাতা ক্রাউড অ্যাট মোদী'স র‍্যালি।

ছবিটি প্রথম ব্যবহার হয় এই ওয়েবসাইটে, ফেব্রুয়ারি ৪, ২০১৪ সালে, এখানে ছবির আসল প্রতিবেদনটি দেখুন। নরেন্দ্র মোদী ২০১৪ সালে পশ্চিমবঙ্গে একাধিক সমাবেশ করতে আসেন। সেই সময়ে তিনি মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রশংসাও করেন, বামেদের উৎখাত করার জন্যে। জন সমাবেশের ছবিটি ইন্টারনেটে আরেকটি জায়গায় পাওয়া গেছে – প্রধানমন্ত্রীর একটি ফটো গ্যালারির ব্লগ পোস্টে। এখানে সেই লিঙ্ক টি দেখুন।

Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.