না, এটা ভারতে ফেরার সময় উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের ভিডিও নয়

ফেসবুকে যেমনটা দাবি করা হয়েছে, অর্থাৎ ১ মার্চ উইং কমান্ডারকে ভারতের মাটিতে ফিরিয়ে দেওয়ার সময় এই ভিডিওটা তোলা হয়নি ।

পাক সেনাবাহিনীর হাতে ধরা পড়ার কয়েক ঘন্টা পর ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান তাদের সঙ্গে কথাবার্তা বলছেন, এমন একটি ভিডিও একটা ভুয়ো বিবরণী সহ ভাইরাল হয়েছে । তাতে দাবি করা হয়েছে যে, এটা নাকি তাঁর ভারতে ফেরার সময় তোলা ছবি ।

ভাইরাল হওয়া পোস্টটির ক্যাপশন—ভারতে ফেরার পথে অভিনন্দন । পোস্টটি ইতিমধ্যেই ২৫০০ জন দেখেছে ।

ভিডিওটি এখানে দেখতে পারেন


পোস্টটির আর্কাইভ সংযোগটি এখানে দেখা যেতে পারে ।

বেঁধে রাখা এবং চোখেও চাপা দিয়ে রাখা উইং কমান্ডারের এই ভিডিওটি তোলে পাক সেনাবাহিনীর একজন লোক । অভিনন্দনকে প্রশ্ন করা হচ্ছে, পাক সেনাবাহিনীর সম্পর্কে তাঁর ধারণা কেমন । সম্ভবত মোবাইল ফোনের সামনের ক্যামেরায় তোলা ওই ভিডিওয় পাক সৈন্যটিকে প্রশ্ন করতে শোনা যাচ্ছে—“তার পর, উইং কমান্ডার অভি! পাকিস্তানের সেনাবাহিনী সম্পর্কে তোমার ধারণা কী ?” উত্তরে ভারতীয় পাইলট বলছেন—“ক্যাপ্টেন, আমি পাক বাহিনীকে খুবই সম্মান করি । তাই আমি আশা করছিলাম যে পাক বাহিনীর কোনও অফিসার এসে আমার কথা শুনবেন । পাক বাহিনীও ফৌজদের দিয়েই তৈরি, তাই সর্বাগ্রে আমি আপনার কাছে জানতে চেয়েছিলাম যে আপনি কি নিয়মিত সেনাবাহিনীর কেউ?”

ইতিমধ্যে তাঁকে নিয়ে যাওয়া গাড়িটির পিছনের আসনে বসা অন্যদের দেখা যাচ্ছে অভিনন্দনের চোখের ঢাকনাটা ঠিকঠাক করে লাগাতে ব্যস্ত ।

তথ্য যাচাই

ফেসবুকে যেমনটা দাবি করা হয়েছে, অর্থাৎ ১ মার্চ উইং কমান্ডারকে ভারতের মাটিতে ফিরিয়ে দেওয়ার সময় এই ভিডিওটা তোলা হয়নি । বুম ভিডিওটি বিশ্লেষণ করে দেখেছে, ২৭ ফেব্রুয়ারি মিগ-২১ বাইসন জেটটি গুলিবিদ্ধ হয়ে ভেঙে পড়ার সময় তা থেকে প্যারাশুটে বেরিয়ে পাক-অধিকৃত কাশ্মীরে নামার পর পাকিস্তানি ফৌজের হাতে ধরা পড়ার ঠিক পরই ভিডিওটি ছড়িয়ে দেওয়া হয় ।

ভেঙে পড়তে থাকা বিমান থেকে বেরিয়ে মাটিতে নেমে আসার পর স্থানীয় বাসিন্দাদের হাতে প্রহৃত হওয়া এবং পাক সেনাদের তাঁকে উদ্ধার করার পর যে একগুচ্ছ ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হয়, এই ভিডিওটি তাদেরই একটি । ২৭ ফেব্রুয়ারি এক টুইটার ব্যবহারকারী এটি তাঁর অ্যাকাউন্টে আপলোড করেন । টুইটটি এখানে দেখা যেতে পারে।



তা ছাড়া, তাঁর ধরা পড়ার কয়েক মুহূর্ত পর থেকেই ছড়িয়ে দেওয়া ভিডিওগুলিতে অভিনন্দনের নাক রক্তাক্ত অবস্থায় এবং তাঁর চোখ বাঁধা অবস্থায় দেখা গেছে । পাকিস্তানি ফৌজের সঙ্গে তিনি সরকারিভাবে কথাবার্তা বলছেন, এমন ভিডিও বাহিনীর সরকারি টুইটার হ্যান্ডেলে পোস্ট করার আগে অভিনন্দনের প্রাথমিক চিকিত্সাও করে নেওয়া হয় ।

এই ছবিটি এখানে দেখুন।



Claim Review :  Video of Wing Commander Abhinandan Varthaman while returning to India
Claimed By :  Facebook Pages
Fact Check :  FALSE
Next Story