না, এই ভিডিওর কুমির ভর্তি নদীটি গুজরাটের বিশ্বমিত্রী নদী নয়

বুম দেখে যে, ভিডিওটি ২০১৮ সালে আপলোড করা হয়েছিল। তখন বলা হয়েছিল সেটি ফ্লোরিডার 'এভারগ্লেড'

একটি ভিডিওয় দেখা যাচ্ছে কুমিরের ঝাঁক গিজগিজ করছে এক জলাশয়ে। ভিডিওটি ভাইরাল হয়েছে এই দাবি করে যে, সেটি “গুজরাটের ভদোদরার বিশ্বামিত্র নদীর ভয়াবহ ফুটেজ”।

ভিডিওটি হেলিকপ্টার থেকে তোলা। তাতে দেখা যাচ্ছে নদীর মত এক জায়গায় কিলবিল করছে এক ঝাঁক কুমির।

ভিডিওটি হোয়াটসঅ্যাপ আর ফেসবুকে চালাচালি হচ্ছে। ক্যাপশনে বলা হয়েছে: “গুজরাটের ভদোদরায়, ভারতের সবচেয়ে ভয়ঙ্কর নদী বিশ্বমিত্রী (হেলিকপ্টার থেকে তোলা ভিডিও)। নদীটা কুমিরে ভর্তি।”

ফেসবুকে ভাইরাল।

ভিডিওটি বেশ কিছু দিন আগেও শেয়ার করা হয়েছিল। তাহলে সেটি নতুন করে ভাইরাল হল কেন? ভদোদরায় প্রচন্ড বৃষ্টি হয়তো ভিডিওটিকে আবার শেয়ার করার ক্ষেত্রে উৎসাহ জুগিয়েছে।

বৃহস্পতিবার টানা বৃষ্টির ফলে, ভদোদরায় জীবনযাত্রা স্তব্ধ হয়ে যায়। ভদোদরা ও তার সংলগ্ন এলাকা থেকে উদ্ধার করা হয় ৫,৭০০ জনের বেশি মানুষকে। বিশ্বমিত্রী নদীতে জলের স্তর বেড়ে যায়। তার ফলে নদী থেকে কুমির চলে আসে ভদোদরার জলমগ্ন রাস্তায়।



তথ্য যাচাই

অনলাইনে রিভার্স ইমেজ সার্চ করলে, বুম ওই একই ভিডিও ক্লিপের সন্ধান পায়।

তার সঙ্গে ক্যাপশনে বলা হয়, “প্রজননের সময়ে এভারগ্লেডের চেহারা ভয়ঙ্কর হয়ে ওঠে।”



এভারগ্লেড হল ফ্লোরিডার ক্রান্তীয় জলাভূমি। অনেক বিপন্ন প্রাণীর বাসস্থান হিসেবে সেটি বিখ্যাত। সেখানে থাকে আমেরিকান কুমীর, ম্যানাটি বলে এক ধরনের তৃণভোজী সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী আর ফ্লোরিডার প্যান্থার।

ভিডিওটির জন্য ‘ফ্লোরিডা মেড পাম বিচ’ নামের এক ফেসবুক পেজকে কৃতিত্ব দেয় ইউটিউব। গত বছর ওই ফেসবুক পেজে ভিডিওটির আরও বড় এক সংস্করণ পোস্ট করা হয়েছিল।

এউ প্রতিবেদন লেখার সময় পর্যন্ত, ভিডিওটি এক লক্ষবার দেখা হয়েছিল।

বুম ওই ফেসবুক পেজের সঙ্গে যোগাযোগ করেছে। তাদের প্রতিক্রিয়া জানা গেলেই, এই প্রতিবেদন আপডেট করা হবে।

ভিডিওটি ঠিক কোথায় তোলা হয়েছিল, তা আমরা নির্ধারণ করতে পারিনি। কিন্তু আমাদের তথ্য-যাচাই থেকে জানা যাচ্ছে জায়গাটা গুজরাটের বিশ্বমিত্রী নদী নয়।

Claim Review :   বিশ্বমিত্রী নদীতে কুমির
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story