না, সুইস ব্যাঙ্কে কালো টাকা জমানো ভারতীয়দের কোনও নামের তালিকা উইকিলিকস প্রকাশ করেনি

বুম দেখেছে কালো টাকা রাখা ব্যক্তিদের এই তালিকাটি ভুয়ো এবং উইকিলিকস এমন কোনও তালিকা প্রকাশ করেনি।

সুইস ব্যাঙ্কে কালো টাকা জমিয়ে রেখেছেন, এমন ২৪ জন ভারতীয়ের নামের একটি উইকিলিকস-কৃত ভুয়ো তালিকা সোশাল মিডিয়ায় ঘুরছে। ওই তালিকায় মুকেশ আম্বানি ও আদানির মতো অগ্রণী ব্যবসায়ী এবং স্মৃতি ইরানি, লালকৃষ্ণ আদবানি, মানেকা গান্ধী এবং বিএস ইয়েদুরিয়াপ্পার মতো রাজনীতিকের নাম রয়েছে।

ভাইরাল হওয়া ভুয়ো বার্তাটির স্ক্রিনশট নীচে দেওয়া হলো।

হোয়াটসঅ্যাপ বার্তাটি

বুম তার হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরেও (৭৭০০৯০৬১১১) এই ভুয়ো বার্তাটি পেয়েছে তার সত্যতা যাচাইয়ের অনুরোধ সহ—

হোয়াটসঅ্যাপ বার্তাটির বাকি অংশ।

হিন্দি থেকে বার্তাটি অনুবাদ করলে দাঁড়ায়, ‌‘‘উইকিলিকস সুইস ব্যাঙ্কে কালো টাকা জমানো ভারতীয়দের প্রথম তালিকাটি প্রকাশ করেছে। এই তালিকায় প্রথম ২৪ জনের মধ্যে নীচের ব্যক্তিরা রয়েছেন।’’ প্রথমেই আছে আরএসএস সরসংঘচালক মোহন ভাগবতের নাম, তারপর কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরিয়াপ্পা, রিলায়েন্স ইন্ডাস্ট্রির চেয়ারম্যান মুকেশ আম্বানি, কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ, স্মৃতি ইরানি, প্রয়াত অরুণ জেটলি এবং বিজেপি নেতা লালকৃষ্ণ আদবানির নাম।

(মূল হিন্দিতে লেখা: विकिलीक्स ने स्विश बैंको में कालाधन रखने वाले भारतीयों की पहली सूची जारी की है।, प्रथम 24 नाम इस प्रकार से हैं)

২০১৭ সাল থেকেই ভুয়ো বার্তাটি ভাইরাল

একই ধরনের নাম দিয়ে (যাদের অধিকাংশই বিজেপির) একই ধরনের একটি তালিকা অতীতেও প্রকাশিত হয়েছিল।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

মজার ব্যাপার হলো, বুম দেখেছে এ রকম ২৪ জন কালো টাকা জমানো ব্যক্তিদের অন্য একটি তালিকাও ফেসবুকে ঘুরছে, যার অধিকাংশ নামই আবার কংগ্রেস নেতাদের। সেই তালিকার শীর্ষে আবার রয়েছে সনিয়া গান্ধীর নাম, তারপর রাহুল গান্ধী, অশোক গেহলত, দিগ্বিজয় সিং প্রমুখ।

ভুয়ো উইকিলিকস তালিকা যেখানে দাবি করা হয়েছে সোনিয়া গান্ধীর কালো টাকা রাখা আছে সুইশ ব্যাঙ্কে।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম অনলাইনে খুঁজে এই দুই তালিকার ব্যাপারে বিশ্বাসযোগ্য কোনও সংবাদসূত্র অথবা উইকিলিকস-এ এধরনের কোনও তালিকা খুঁজে পায়নি। উইকিলিকস-এর সরকারি টুইটার অ্যাকাউন্টেও এ ধরনের কোনও তালিকার উল্লেখ নেই।

বস্তুত, ২০১১ সালে এ ধরনের একটি কালো টাকা জমানো ভারতীয়দের তালিকাকে উইকিলিকস সম্পূর্ণ ভুয়ো আখ্যা দিয়েছিল।



বুম উইকিলিকস-এর কাছে এই বার্তাটি সম্পর্কে প্রতিক্রিয়াও জানতে চেয়েছে। তাদের বক্তব্য জানা গেলেই এই প্রতিবেদনটি সংস্করণ করা হবে।

বুম এর আগে সুইস ব্যাঙ্কে টাকা জমানো ভারতীয়দের একটি ভুয়ো তালিকার পর্দাফাঁসও করেছে, যাতে দেশের বিরোধী রাজনৈতিক নেতাদের এবং শেয়ার বাজারের কিছু ব্যবসায়ীর নাম ছিল। এ সংক্রান্ত প্রতিবেদনটি দেখুন এখানে

Claim Review :   উইকিলিকস সুইস ব্যাঙ্কে কালো টাকা জমানো ভারতীয়দের নামের তালিকা প্রকাশ করেছে
Claimed By :  SOCIAL MEDIA
Fact Check :  FALSE
Show Full Article
Next Story