Connect with us

না, যোগী আদিত্যনাথের হেলিকপ্টার পশ্চিমবাংলার মাটিতে নামেনি

না, যোগী আদিত্যনাথের হেলিকপ্টার পশ্চিমবাংলার মাটিতে নামেনি

গত বছর ফেব্রুয়ারি মাসে যোগী আদিত্যনাথ দলের হয়ে বিধানসভার নির্বাচনী সফরে ত্রিপুরা গিয়েছিলেন ।

Amit Shah Fans ” নামের একটি ফেসবুক পেজ একটা ভিডিও পোস্ট করেছে । বলা হচ্ছে, এটা যোগী আদিত্যনাথের হেলিকপ্টার পশ্চিমবঙ্গে নামার ফুটেজ । দাবিটি ভুয়া । ৩ মিনিট ৮ সেকেন্ডের এই ভিডিওটিতে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীকে একটি হলুদ রঙের হেলিকপ্টার থেকে নামতে দেখা যাচ্ছে । ভাইরাল হওয়া এই ভিডিওতে দেখা যাচ্ছে, আদিত্যনাথ তাঁর অনুরাগীদের উদ্দেশে হাত নাড়ছেন, তারপর ভারতীয় জনতা পার্টির নেতাদের সঙ্গে কথা বলছেন, পিছনে “বন্দে মাতরম” স্লোগান শোনা যাচ্ছে মুহুর্মুহু ।

পোস্টটি এখানে দেখুন ।

পোস্টটির মাধ্যমে এই ধারণা সৃষ্টির চেষ্টা করা হয়েছে যে, বিজেপি নেতাদের এ রাজ্যে সভা-সমাবেশ না করতে দেওয়ার জন্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মরিয়া প্রয়াস সত্ত্বেও আদিত্যনাথ মমতার সেই প্রয়াস বানচাল করতে সমর্থ হয়েছেন ।
পোস্টটি মোট সাড়ে ৩.৫ লক্ষ বার দেখা হয়েছে ।


তথ্য যাচাই

একের পর এক সভা করার পরিকল্পনা নিয়ে যোগী আদিত্যনাথের পশ্চিমবঙ্গ সফরের সঙ্গে এই ভিডিওটির কোনও সম্পর্ক নেই । ভাইরাল হওয়া এই ভিডিওটি এক বছরের পুরনো এবং আদিত্যনাথ যখন ত্রিপুরায় নির্বাচনী জনসভা করতে গিয়েছিলেন, তখন তোলা হয় । বুম ভিডিওটি বিশ্লেষণ করে দেখেছে যে, এটি আদিত্যনাথের ত্রিপুরার একটা জনসভায় তোলা । ভিডিওটির ২৫ সেকেন্ডের মাথায় স্থানীয় মানুষজনকে শিলচরি ভাষায় কথা বলতে শোনা যাচ্ছে । ভিডিওতে যে মোটরগাড়িগুলি দেখা যাচ্ছে, সেগুলির সবেরই নম্বর ত্রিপুরার—TR. এমনকী যে পুলিশের পাইলট কার কিংবা দমকলের গাড়ি দেখা যাচ্ছে, সেগুলির গায়েও ত্রিপুরা কথাটি লেখা আছে ।

গত বছর ফেব্রুয়ারি মাসে যোগী আদিত্যনাথ দলের হয়ে বিধানসভার নির্বাচনী সফরে ত্রিপুরা গিয়েছিলেন । ১২ ফেব্রুয়ারি তিনি সভা করতে ধর্মনগর, কাঞ্চনপুর এবং যুবরাজপুর যান । এর আগেও ইন্ডিয়া টুডে পত্রিকা ভিডিওটিকে ভুয়ো বলে নস্যাত্ করেছে।

মজার ব্যাপার হল, আদিত্যনাথের হেলিকপ্টারকে রাজ্য সরকার পশ্চিমবঙ্গের মাটিতে নামার অনুমতি দেয়নি । কিন্তু ৫ ফেব্রুয়ারি পুরুলিয়ায় তিনি সভা করে গিয়েছেন । পুরুলিয়ায় তাঁর হেলিকপ্টার নামতে না দেবার অজুহাত ছিল, ওখানে ঠিকঠাক হেলিপ্যাড নেই । তাই আদিত্যনাথের হেলিকপ্টার প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ডে নামে আর সেখান থেকেই সড়কপথে আদিত্যনাথ পুরুলিয়ায় সভা করে চলে যান ।

এরই মধ্যে যোগী টেলিফোন বক্তৃতা দিয়েও একটি সভা করে ফেলেন । ৩ ফেব্রুয়ারি উত্তরবঙ্গের রায়গঞ্জে আদিত্যনাথের সভা করার কথা ছিল । রাজ্য সরকার তার অনুমতি না দেওয়ায় তিনি টেলি-কনফারেন্স মারফত দলীয় সমাবেশে বক্তৃতা করে চলে যান । তার আগে বালুরঘাটেও একই ভাবে যোগীকে সভা করার অনুমতি দেওয়া হয়নি ।

(BOOM is now available across social media platforms. For quality fact check stories, subscribe to our Telegram and WhatsApp channels. You can also follow us on Twitter and Facebook.)

Claim Review : Yogi Adityanath landed in Bengal in a chopper

Fact Check : False


BOOM FACT Check Team

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top