২০১৬ সালের কানপুরের দুর্ঘটনার ছবিকে বিহারের ট্রেন দুর্ঘটনার ছবি বলে ভাইরাল

ইন্দোর-পাটনা এক্সপ্রেসের লাইনচ্যুত কয়েকটি বগির ৩ বছরের পুরনো ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যাতে দাবি করা হচ্ছে যে, ছবিটি বিহারের সাম্প্রতিক ট্রেন দুর্ঘটনার

কানপুরে তিন বছরের পুরনো একটি ট্রেন দুর্ঘটনার ভিডিও এই ভুয়ো দাবি সহ ভাইরাল হয়েছে যে, এটি বিহারের সাম্প্রতিক ট্রেন দুর্ঘটনার ছবি । ভিডিওটির ক্যাপশনে লেখা হয়েছে, এটি ২০১৯ সালের ৩ ফেব্রুয়ারি বিহারে লাইনচ্যুত হওয়া সীমাঞ্চল এক্সপ্রেসের ছবি । মাই রুলস, মাই লাইফ নামের একটি ফেসবুক পেজ ৪ ফেব্রুয়ারি একটি হিন্দি ক্যাপশন দিয়ে ভিডিওটি শেয়ার করে, যাতে লেখা হয়—ব্রেকিং নিউজঃ বিহারে বড় দুর্ঘটনা, সরাসরি দেখুন।

ভিডিওটি ৫০০০ জন শেয়ার করে এবং ১০ লক্ষ লোক দেখে । কয়েকজন যখন এটা ধরিয়ে দেন যে এটি বিহারের নয়, উত্তরপ্রদেশের রেল-দুর্ঘটনার ছবি, তখন শুধু ভিডিওটির ক্যাপশন পাল্টে লেখা হয়—আপনি নিশ্চয় কখনও কোনও ট্রেনের এমন দুর্দশা দেখেননি। পোস্টটির আর্কাইভ বয়ান দেখুন এখানে ।

নীচে ক্যাপশন সহ ভিডিওটির একটি স্ক্রিনশট দেওয়া হলঃ

ফেসবুকের আরও অনেকগুলি পেজ একই ক্যাপশন দিয়ে পোস্টটি শেয়ার করে ।

তথ্য যাচাই

বুম ছবিটি খুঁটিয়ে পরীক্ষা করে দেখেছে, এটি ২০১৬ সালে কানপুরে ঘটা ইন্দোর-পাটনা এক্সপ্রেসের ছবি, মোটেই এ বছরের ফেব্রুয়ারিতে হওয়া সীমাঞ্চল এক্সপ্রেসের দুর্ঘটনার ছবি নয় । বুম এটাও দেখেছে যে, ভিডিওটির ২ মিনিট ৫০ সেকেন্ড সময়ে ট্রেনটির একেবারে শেষের দিকের একটি বগি দেখানো হচ্ছে, যার গায়ে ট্রেনের নাম “ইন্দোর-পাটনা এক্সপ্রেস” লেখাও রয়েছে lভিডিওটিতে কোনও একজনকে চেঁচিয়ে সেই নামটা বলতেও শোনা যাচ্ছে ।

মিডিয়া রিপোর্ট অনুসারে ২০১৬ সালের ২১ নভেম্বরে উত্তরপ্রদেশের কানপুরের কাছে ইন্দোর-পাটনা এক্সপ্রেস ট্রেনটি দুর্ঘটনায় পড়ে । রিপোর্ট অনুযায়ী কানপুর দেহাত জেলার পুখরাইনের কাছে ঘটা ওই দুর্ঘটনায় ট্রেনটির ১৪টি বগি লাইনচ্যুত হয় এবং ১২০ জন যাত্রী নিহত হন । এ বিষয়ে আরও জানতে এখানে, এখানে,এবং এখানে ক্লিক করুন ।

২০১৬ সালেরই ২৪ নভেম্বর বুম দেখে, ইউ-টিউবে ডিজিটাল মশ নামের এক ব্যবহারকারী ওই ভিডিওটি আপলোড করে ক্যাপশন দিয়েছে –“কানপুরের ট্রেন দুর্ঘটনা সরাসরি দেখুন! ইন্দোর-পাটনা এক্সপ্রেসের ছবি!” তবে এই ভিডিওটি সম্ভবত পাশ দিয়ে চলে যাওয়া অন্য একটি ট্রেনের যাত্রীর তোলা, যাতে ছড়িয়ে থাকা বগিগুলির ধ্বংসস্তূপের আশেপাশে রেলের অফিসারদেরও ঘোরাফেরা করতে দেখা যাচ্ছে ।



Claim Review :   Watch live video of train accident in Bihar
Claimed By :  Facebook post
Fact Check :  False
Show Full Article
Next Story