সাম্প্রতিক গড়চিরৌলি মাওবাদী হামলার ছবি বলে সুকমা ও দন্তেওয়াড়ার পুরনো ছবি ভাইরাল

ছবিগুলি সুকমা, দন্তেওয়াড়া ও ছত্রিশগড়ে হওয়া অন্যান্য মাওবাদী হামলার।

একজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী তার ফেসবুক পোস্টে ৫ টি ছবি পোস্ট করে দাবি করেছেন, সেগুলি মহারাষ্ট্রের গড়চিরৌলিতে হওয়া মাওবাদী হামলার ছবি। তিনি ওই পোস্টে ক্যাপশন লিখেছেন, ‘‘01/05/2019 কালুখেরা,গড়চিরৌলী,মহারাষ্ট্র -মাওবাদী(cpim)হামলায় শহীদ হলেন মহারাষ্ট্র পুলিশের 15 জন পুলিশকর্মী। শহীদ দের জানাই সশ্রদ্ধ প্রণাম।#2019 দিচ্ছে ডাক লাল সন্ত্রাস নিপাত যাক।’’

পোস্টটির স্ক্রিনশট নীচে দেওয়া হল। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

পোস্টটির স্ক্রিনশট যা ডিলিট করে দেওয়া হয়েছে।


তথ্য যাচাই

বুম প্রতিটি ছবি ইযেন্ডেক্সে রিভার্স সার্চ করেছিল। একটি ছবিও ১মে তে ঘটা গড়চিরৌলিতে মাওবাদী হামলার নয়। নীচে ঘড়ির কাঁটার বিপরীতদিকের ক্রম অনুযায়ী ছবিগুলি যাচাই করা হল।

প্রথম, দ্বিতীয় ও পঞ্চম ছবিগুলি ২০১৮ সালের মার্চ মাসে হওয়া সুকমা মাওবাদী হামলার। ছবিগুলি প্রত্রিকা’র ওয়োবসাইটের গ্যলারিতে পাওয়া যাবে।

ওই গ্যালারি থেকে ৫, ২ ও ৬ নম্বর ছবি ব্যবহার করা হয়েছে।

পোস্টে ব্যবহৃত ছবিটি বামদিক থেকে ৪ নম্বর ছবিটি ২০১৩ সালে ছত্তীসগঢ়ে ঘটা মাওবাদী হামলার। ছবিটি ইকোনমিকস্ টাইমসের ওয়েবপেজে ব্যবহার করা হয়েছে। ওই ঘটনায় বিতর্কিত সলমাজুদম খ্যাত প্রাক্তন মন্ত্রী মহেন্দ্র কুমার সহ ২৫ জন মারা যান। প্রতিবেদনটি এখানে পড়া যাবে।

পোস্টে ব্যবহৃত ছবিটি বামদিক থেকে ৩ নম্বর ছবিটি ছত্তীসগঢ়ের এবছরের এপ্রিল মাসে ঘটা দন্তেওয়াড়ার মাওবাদী হামলার। ওই ঘটনায় বিজেপি নেতা ভিমা মান্ডবী সহ ৫ জন প্রান হারান। এনডিটিভির ফুটেজ এখানে দেখা যাবে।

এপ্রিল মাসে ঘটা দন্তেওয়াড়ার মাওবাদী হামলার এনডিটিভির ভিশুয়ালের স্ক্রিনশট
Claim Review :  গড়চিরৌলি মাওবাদী হামলার ছবি
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  MISLEADING
Show Full Article
Next Story