পাকিস্তানকে শাহরুখ খান অর্থ দান করছেন বলে একটি ভুয়ো খবর পুলওয়ামায় জঙ্গি হানার পর জিইয়ে তোলা হয়েছে

কাটছাঁট করা একটি ভিডিও জিইয়ে তুলে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে যে, শাহরুখ খান ২০১৭ সালে পাকিস্তানে একটি ট্যাংকার বিস্ফোরণে দুর্গত পরিবারদের অর্থ বিলি করছেন

২০১৭ সালে পাকিস্তানে একটি তেলের ট্যাংকার ফেটে নিহতদের শাহরুখ খান ৪৫ কোটি টাকা অর্থসাহায্য করেছেন বলে একটি ভুয়ো খবর ছড়িয়েছিল । ভাইরাল হওয়া এই ভুয়ো খবরের তথ্য-যাচাই করতে গিয়ে ইন্ডিয়া টিভি যে ভিডিওটি দেখায়, তারই একটি কাটছাঁট করা সংস্করণ গত সপ্তাহের পুলওয়ামা জঙ্গি হামলার পর মিথ্যা ব্যাখ্যা সহ সোশাল মিডিয়ায় ফিরে এসেছে ।

ইন্ডিয়া টিভির ওই ভিডিওটি ৬ মিনিট ৩৫ সেকেন্ডের । সেটিকে কাটছাঁট করে ৫৭ সেকেন্ডে নামিয়ে এনে ভুয়ো বার্তার অংশটি তুলে ধরা হয়েছে, দু বছর আগে যা ভাইরাল হয়েছিল ।

কাটছাঁট করা ভিডিওটি নীচে দেখুনঃ

ভিডিওটির আর্কাইভ বয়ান এই লিংকে দেখতে পারেন ।

ভিডিওতে যে ভাইরাল বার্তাটি ছড়ানো হয়, তার সারাংশ হলঃ ভারতের শাহরুখ খান পাকিস্তানের একটি ট্যাংকার বিস্ফোরণের দুর্গতদের ৪৫ কোটি টাকা দান করেছেন, যদিও ভারতের কোনও বিপর্যয়ে ক্ষতিগ্রস্তদের জন্য তাঁকে কখনও একটি পয়সাও দান করতে দেখা যায়নি । তার পরেই শাহরুখের এই কাজের জন্য বার্তাটিতে কিছু ফেসবুক ব্যবহারকারীর ক্রোধের কথা তুলে ধরা হয় এবং কয়েকটি ফেসবুক পোস্টে যে তাঁকে দেশগ্রোহীও আখ্যা দেওয়া হয়, সে কথাও ভিডিওটিতে উল্লেখিত ।

কেবল যে ওই ভিডিওটিই আবার এখন নতুন করে ভাইরাল হয়েছে, তাই নয়, অন্য অনেক অভিযোগ জুড়ে পাকিস্তানের দুর্যোগে এভাবে দান-খয়রাতি করার দায়ে তাঁকে দেশদ্রোহী আখ্যা দেওয়ার বিষয়টিও ব্যাপক মাত্রা অর্জন করেছে ।

তথ্য যাচাই

বুম আজ কা ভাইরাল নামের ইন্ডিয়া টিভির ওই অনুষ্ঠানে প্রদর্শিত ভিডিওটি বিশ্লেষণ করেছে । ২০১৭ সালের ৪ জুলাই সম্প্রচারিত ওই ভিডিওটির উদ্দেশ্যই ছিল শাহরুখ সংক্রান্ত ভুয়ো বার্তাটির পর্দাফাঁস করা । তাতে কাউন্টারের ১টা ৪২ মিনিট থেকে ২টো ৪০ মিনিট পর্যন্ত কেবল ভুয়ো বার্তাটির বিষয়ে কথাবার্তা শোনা যাচ্ছে । তার পরেই সেই ভুয়ো বার্তা নস্যাৎ করে জানানো হচ্ছে—২০১৭ সালে পাকিস্তানের ট্যাংকার বিস্ফোরণে (যাতে প্রায় ২০০ মানুষ নিহত হন) ক্ষতিগ্রস্তদের জন্য শাহরুখ কোনও অর্থই দান করেননি ।

পাকিস্তানের বাহাওয়ালপুরে সংঘটিত ওই বিস্ফোরণে ১৯০ জন মানুষ প্রাণ হারান । ৪০ হাজার লিটার জ্বালানি ভরা ওই ট্যাংকারটি লাহোর-করাচি হাইওয়েতে উল্টে গিয়েই এই বিপত্তি ঘটে ।

বুম ইন্ডিয়া টিভির প্রধান সম্পাদক এবং চেয়ারম্যান রজত শর্মার সঙ্গে যোগাযোগ করে l তিনি জানান—“আমরা এই রিপোর্টটি যাচাই করে দেখেছি, এটি সম্পূর্ণ ভিত্তিহীন । শাহরুখ কখনও পাকিস্তানকে সমর্থন করেননি ।”

ইন্ডিয়া টিভি আরও জানায়—২০১৫ সালে চেন্নাইয়ের বন্যার সময় শাহরুখ ১ কোটি টাকা ত্রাণ-তহবিলে দান করেছিলেন । তারা আরও জানায়, ২০১৪ সালে শাহরুখের কোম্পানি রেড চিলিজ এন্টারটেনমেন্ট ভারত সরকারের বেশ কয়েকটি সামাজিক ও গ্রামীণ উন্নয়নের প্রকল্পে অর্থসাহায্য করেছেন এবং নানা সময়ে দেশ ও জাতির উন্নয়নে দানধ্যান করে থাকেন ।

বস্তুত, ইন্ডিয়া টিভিকে একটি ই-মেল করে শাহরুখের তরফে জানিয়ে দেওয়া হয়, তিনি পাকিস্তানের ট্যাংকার বিস্ফোরণের দুর্গতদের জন্য কোনও অর্থদান করেননি ।



ইতিমধ্যে সোমবার বিভিন্ন সোশাল মিডিয়ায় শাহরুখ খানের বিরুদ্ধে গুজব ও অপপ্রচার ছড়ানো বন্ধ করার আবেদন জানিয়ে টুইটারে রীতিমত ঝড় বয়ে যায়— স্টপ ফেক নিউজ এগেন্সট এস আর কে #StopFakeNewsAgainstSRK — এই হ্যাশট্যাগ দিয়ে ।





হনসাল মেহতার টুইটের পর বুম তাঁর সঙ্গেও যোগাযোগ করেছে । তাঁর উত্তর পাওয়া গেলে আমরা তদনুযায়ী রিপোর্টটা পরিমার্জন করবো ।

Claim Review :  Video claims Shah Rukh Khan donated money to Pakistan
Claimed By :  Facebook Posts
Fact Check :  FALSE
Show Full Article
Next Story