ভাইরাল হওয়া এই খাবার ডেলিভারি ব্যক্তির খাওয়ার ভিডিও আগরতলার ঘটনা নয়

২০১৮ সালের ডিসেম্বর মাসে মাদুরায়ে ঘটেছিল এই ঘটনা। ওই কর্মীকে বরখাস্ত করে সংশ্লিষ্ট সংস্থাটি খাবারের মোড়কের সিলে নতুন প্রযুক্তি ব্যবহারের প্রতিশ্রুতি দেয়।

জোম্যাটোর ডেলিভারি কর্মীর রাস্তাতে স্কুটির ওপর বসে খাবারের প্যাকেট খুলে খাবার খেয়ে নেওয়ার দৃশ্যের পুরনো ভিডিও শেয়ার করে দাবি করা হয়েছে সেটি ত্রিপুরার আগরতলার সাম্প্রতিক ঘটনা।

২ মিনিট ৩৭ সেকেন্ডের ভিডিওটিতে খাবার ডেলিভারি সংস্থা জোম্যাটোর লাল জামা পরা একজন কর্মীকে রাস্তায় তার স্কুটি থামিয়ে খেতে দেখা যায়। এমন ভাবে তিনি ওই খাবার খান যেন মনে হয় খাওয়ার পর চামচ দিয়ে খাবারের উপরিতল সমান করে দিচ্ছেন। তারপর ওই কর্মীকে খাবারের মোড়ক সিল করে তার পিছনে থাকা ব্যাগে ভরে নিতে দেখা যায়।

পোস্টিতে ক্যাপশন লেখা হয়েছে, ‌‌‘‘দেখুন আগরতলায় খাবার ডেলিভারি বয়ের কান্ড’’

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ভাইরাল হওয়া ভিডিওটি দেখেছেন ১৮ হাজার জনের বেশি। পোস্টটি ৭৫৪ জন শেয়ার করেছে ও লাইক করেছে ১৩১ জন। ভিডিওটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ভাইরাল হওয়া ফেসবুক পোস্টটি।

"দেখুন খাবার ডেলিভারি বয়ের কান্ড। Need A Food Delivery Security Law. " এই ক্যাপশনে সাম্প্রতিক পোস্ট করা আরেকটি ফেসবুক পোস্ট আর্কাইভ করা আছে এখানে। নীচে পোস্টটি দেওয়া হল।

তথ্য যাচাই

সাম্প্রতিক সময়ে ওই খাবার ডেলিভারি সংস্থাটি নানা ভুয়ো খবরের শিকার হয়ে চলেছে।

আরও পড়ুন: জোম্যাটোর বাহক সংক্রান্ত বিতর্কে বিকৃত হল প্রতিষ্ঠাতার মন্তব্য, ভাইরাল হল সেই ভুয়ো খবর

তবে বুম খুঁজে দেখেছে এই ভিডিওটি আগরতলার ঘটনা নয়। ২০১৮ সালের ডিসেম্বরে মাদুরাইয়ে ঘটে এই ঘটনা। ওই ভিডিওটি জনৈক সোশাল মিডিয়া ব্যবহারকারী আপলোড করলে মুহুর্তে তা ভাইরাল হয়ে যায়। নেটিজেনরা খাবারের গুনগত মান নিয়ে প্রশ্ন তোলেন। এই ঘটনা নিয়ে ইকনমিক টাইমসের প্রতিবেদন নীচে দেখা যাবে।



ওই সময় খাবার ডেলিভারি সংস্থা জোম্যাটো ওই কর্মীকে বরখাস্ত করে। সংস্থাটির তরফে কোম্পানির নিজস্ব ব্লগে বিবৃতি জারি করা হয় ভবিষ্যতে তারা তাদের খাবারের মোড়কের নতুন প্রযুক্তি ব্যবহার করে আরও যত্নবান হবে। এব্যাপারে প্রকাশিত প্রতিবেদন পড়া যাবে এখানে

২০১৮ সালের ডিসেম্বর মাসে প্রকাশিত প্রতিবেদন।

আরও পড়ুন: ‘ভুয়ো জোম্যাটো’ বিভ্রান্তিকর ব্যাখ্যা সহ ভাইরাল হল হরিয়ানার সাইবার প্রতারণার ঘটনা

Claim Review :   আগরতলায় খাবার ডেলিভারি বয় খাবারের মোড়ক খুলে খাচ্ছে
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  MISLEADING
Show Full Article
Next Story