Connect with us

মার্কিন যুক্তরাষ্ট্রের লোক সমাগমের ছবি মোদীর সমাবেশের ব্যাখ্যা দিয়ে ভাইরাল

মার্কিন যুক্তরাষ্ট্রের লোক সমাগমের ছবি মোদীর সমাবেশের ব্যাখ্যা দিয়ে ভাইরাল

ছবিটি তোলা হয় ওয়াশিংটন ডি সি তে ২৪শে মার্চ, ২০১৮ সালে, মার্চ ফর আওার লাইভস ধর্নায়।

ফেসবুক পেজ লাফিং কালার্স একটি বিশাল জনসাধারণের সমাগম দেখিয়ে একটি মিম পোস্ট করেছে, যেটি দাবি করেছে যে সাধারণ মানুষের ঢল নেবে আসে প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদীর দুর্গাপুর এবং ঠাকুরনগর সমাবেশে। ছবিটিতে ক্যাপশান – মোদীর দ্বারা বাংলায় সারজিক্যাল স্ট্রাইক। মিমটিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি ছবির ইনসেট আছে। গত ২৪ ঘণ্টায় পোস্টটি প্রায় ৫০০০ বার শেয়ার হয়। এখানে একটি স্ক্রিনশট দেখুন। পোস্টটি আপাতত দিলিট করা হয়েছে।

নরেন্দ্র মোদী গত সপ্তাহে পশ্চিমবঙ্গে দুটি র্যাপলিতে অংশগ্রহণ করেন। যদিও পোস্টটি কিছু প্রাসঙ্গিক ভাবে দাবি করছে না, কিন্তু ছবিটি থেকে নিশ্চিত হওয়া যায় যে প্রচুর লোকের সমাগম হয় নরেন্দ্র মোদীর সমাবেশে। ভিড়ের ছবিটি যে সম্পূর্ণরূপে বিভ্রান্তিকর, তা কুইন্ট তাদের এক প্রতিবেদনে তুলে ধরেছে।

তথ্য যাচাই

আমরা ভিড়ের ছবিটি ক্রপ করে একটি রিভার্স ইমেজ সার্চ করি। এবং দেখা গেছে যে যেই ভিড় মিমটি তে দেখানো হয়েছে, সেটি আসলে মার্কিন যুক্ত রাষ্ট্রের একটি সমাবেশের ছবি। ছবিটি তোলা হয় ওয়াশিংটন ডি সি তে ২৪শে মার্চ, ২০১৮ সালে, মার্চ ফর আওার লাইভস ধর্নায়। একটি প্রতিবেদনে ঠিক একই ছবি ব্যাবহার করা হয়েছে।

Related Stories:

যদিও ফেসবুক পেজটির অ্যাডমিন নিউজ পোর্টালকে বলে যে মিমটি আসলে একটি বিদ্রূপাত্মক উদ্দ্যেশ্যে ব্যাবহার করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যক্তিগত বন্দুক মালিকানাধীনদের উপর কড়া ব্যাবস্থা নেওয়ার জন্যে এই ‘প্রটেস্ট মার্চ’ টি সংগঠিত করা হয়। এমনকি দ্য গার্ডিয়ান এর একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে অসংখ্য মানুষ জড় হয় ওয়াশিংটন ডি সি তে এই প্রতিবাদের পরিপ্রেক্ষিতে। ১৭ জন ছাত্রছাত্রী একটি নির্মম হত্যাকাণ্ডে পার্কল্যান্ড , ফ্লোরিডায় প্রাণ হারায়। একজন যুবক ওপেন ফায়ার করে একটি সেমি অটোমেটিক রাইফেলএর সাহায্যে।

(বুম হাজির এখন বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে। উৎকর্ষ মানের যাচাই করা খবরের জন্য, সাবস্ক্রাইব করুন আমাদের টেলিগ্রাম এবং হোয়াটস্‍অ্যাপ চ্যানেল। আপনি আমাদের ফলো করতে পারেন ট্যুইটার এবং ফেসবুকে|)

Claim Review : মোদীর দ্বারা বাংলায় সারজিক্যাল স্ট্রাইক।

Fact Check : False


Continue Reading

BOOM FACT Check Team

Click to comment

Leave a Reply

Your e-mail address will not be published. Required fields are marked *

Most Popular

Recommended For You

To Top