যমুনার জল আবার সফেন হতেই বিষাক্ত ফেনার পুরনো ছবি জিইয়ে তোলা হয়েছে

মহিলাদের যমুনায় নেমে পুজো-আর্চা করার ২০১৬ সালের পুরনো ছবি সাম্প্রতিক বলে চালানো হচ্ছে।


২০১৬ সালে ভয়ানক দূষিত যমুনা নদীর জলে নেমে মহিলা ভক্তদের ছট পুজো করার ছবি সাম্প্রতিক দূষণের ছবি বলে শেয়ার করা হচ্ছে।

এ বছরও যমুনার জল দূষিত হয়ে ওঠায় মেঘের মতো দূষিত ফেনা সৃষ্টি হয়েছে। কিন্তু তার মধ্যে জলে নেমে পুণ্যার্থীদের ছট পুজোর নৈবেদ্য ভাসানোর ছবিগুলির অনেকগুলিই পুরনো।

শোধন না করে যখন বিভিন্ন নর্দমার নোংরা জল জলাশয়ে ফেলা হয়, তখন তাতে মিশে থাকা নাইট্রোজেন ও ফসফরাসের মতো রাসায়নিক থেকেই এই ফেনার সৃষ্টি হয়। সাবান এবং কলকারখানা থেকে বের হওয়া বর্জ্য থেকেই এই রাসায়নিকগুলি তৈরি হয়।

ছবিতে দেখা গেছে, ভক্ত মহিলারা সূর্য দেবতার উদ্দেশে ধুপ-ধুনো ফুল সাজিয়ে নৈবেদ্য দিচ্ছেন সেই দূষিত ফেনায় ভরা ভয়ানক বিষাক্ত জলের মধ্যে দাঁড়িয়ে।

নিউজ ১৮ দূষণের পুরনো ছবিকে সাম্প্রতিক বলছে

দূষিত জলে নেমে মহিলা পুণ্যার্থীদের স্নান করার ছবিগুলি বিভিন্ন সোশাল মিডিয়ায় এবং ওয়েব পোর্টালে ভাইরাল হয়েছে, যার অধিকাংশই পুরনো। প্রতিবেদনের একটি আর্কাইভ সংস্করণ দেখুন এখানে

বেশ কয়েকটি টুইটার হ্যান্ডেলও এই ফোটোগুলিকে সাম্প্রতিক ছবি বলে বর্ণনা করেছে। সাংবাদিক প্রশান্ত কানোজিয়া যেমন এই ছবিগুলিকে দিল্লির কালিন্দি কুঞ্জে ছট পুজোর উদযাপন হিসাবে শনাক্ত করেছেন। তার টুইটের ক্যাপশন হলো, “এটা দিল্লির কালিন্দি কুঞ্জে ছট পুজোর পরব পালনের ছবি। এ যদি সাক্ষাৎ মৃত্যুর দৃশ্য না হয়, তাহলে কী?” টুইটটি পরে ডিলিট করে দেওয়া হয়।



বেশ কয়েকটি ফেসবুক পোস্টেও এগুলিকে সাম্প্রতিক ছবি বলে চালানো হয়েছে।

বুম দেখেছে, এই ছবিগুলি ২০১৬ সালে ইন্ডিয়ান এক্সপ্রেসের ফোটাগ্রাফার অভিনব সাহার তোলা। সব ছবিই এখানে দেখতে পাওয়া যাবে।

দিল্লিতে যে ভয়ঙ্কর বায়ুদূষণ দেখা দিয়েছে, তার প্রেক্ষাপটেই এই ছবিগুলি ভাইরাল হয়েছে। মানুষের শ্বাসপ্রশ্বাসের পক্ষে অনুপযুক্ত এই বায়ুদূষণ এবং সামগ্রিক অস্বাস্থ্যকর পরিবেশের মোকাবিলা করতে রাজধানী শহরে স্বাস্থ্যসংক্রান্ত জরুরি অবস্থা লাগু করা হয়েছে। এ সম্পর্কে আরও পড়ুন এখানে

গত সোমবার সুপ্রিম কোর্ট এক রায়ে জানিয়েছে, দিল্লির লাগোয়া পাঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশে ফসলের নাড়া পোড়ানোর আর একটিও ঘটনা ঘটলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়ী সাব্যস্ত করা হবে। ৪ নভেম্বর থেকেই দিল্লিতে বায়ুদূষণ নিয়ন্ত্রণে জোড়-বিজোড় নম্বরের গাড়ি রাস্তায় বের করার বন্দোবস্ত চালু করা হয়েছে। তবে অনলাইনে প্রকাশিত দূষিত যমুনার সব ছবিই যে পুরনো, এমন নয়। এ বারের ছট পরব উদযাপনের দিল্লির ছবি নীচে দেখতে পাওয়া যাবে।



Claim Review :   দিল্লীর কালিন্দী কুঞ্জে দূষণের ছবি
Claimed By :  FACEBOOK POSTS AND NEWS PORTALS
Fact Check :  MISLEADING
Show Full Article
Next Story