কলেজ স্ট্রিটের হিংসার ঘটনায় বিজেপির ভূমিকা ‘প্রমাণ’ করতে পুরনো ছবি শেয়ার করা হচ্ছে

বুম দেখেছে একটি ছবি ২০১২ সালে জামসেদপুরে ‘ভারত বনধ’-এর সময়কার প্রতিবাদ বিক্ষোভের, অন্যটি ২০১০ সালে লখনউয়ের একটি ঘটনার

বিজেপির কর্মী-সমর্থকদের গোলমাল করার দুটি পুরনো ছবি অনলাইনে শেয়ার করে দাবি করা হচ্ছে, এগুলিই ২০১৯-এর ১৪ মে অমিত শাহের রোড-শোর সময় দলের হিংসায় লিপ্ত হওয়ার প্রমাণ ।

এই লেখার সময় পর্যন্ত ১৪০০ বারের বেশি ছবিদুটি শেয়ার হয়েছে এবং তাতে ক্যাপশন দেওয়া হয়েছে—“এরাই বিজেপির নিরীহ-নির্দোষ কার্যকর্তা, যারা তাদের সত্ ও পরিচ্ছন্ন নেতা অমিত শাহের নির্দেশে শান্তিপূর্ণ রোড-শো করছে!”

পোস্টটি নীচে দেখুন, আর তার আর্কাইভ বয়ানটি এখানে

তথ্য যাচাই

এই ছবিগুলি দিবালোকে রোদের মধ্যে তোলা, যেখানে কলেজ স্ট্রিটে অমিত শাহের যে রোড-শোয় বিজেপি বনাম তৃণমূল কংগ্রেস সমর্থকরা সংঘর্ষে জড়ায়, সেটি অনুষ্ঠিত হয় সন্ধেবেলা । এটাই প্রথম ভুয়ো পোস্টটিকে ধরিয়ে দেয় ।



আমরা দুটি ছবিরই বিশদ অনুসন্ধান চালাই এবং দেখি, ছবিদুটিই অনেক পুরনো এবং সাম্প্রতিক ঘটনার সঙ্গে সম্পর্কহীন । প্রথম ছবিটি—যাতে দুজন লোককে একটি ট্রাকের উইন্ডশিলের কাচ ভাঙতে দেখা যাচ্ছে—জামসেদপুরের । ছবিটি ৭ বছরের পুরনো এবং পেট্রল-পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দেশব্যাপী বিক্ষোভের ঘটনার একটি ছবি । সংবাদসংস্থা পিটিআই এই ছবিটি তুলেছিল ।

দ্বিতীয় ছবিটিতে কিছু রাজনীতিককে পোস্টারে-ব্যানারে দেখা যাচ্ছে, যাঁরা কেউই পশ্চিমবঙ্গের নন । ব্যানারের ছবিতে উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী দীনেশ শর্মার ছবির পাশে ‘সেতু গোমতী তট’ কথাটি জ্বলজ্বল করছে ।

বুম তখন ‘উত্তরপ্রদেশে হিংসা’, এই মূল শব্দ বসিয়ে খোঁজ লাগায়, যা কিছু সংবাদ-প্রতিবেদনের কাছে আমাদের পৌঁছে দেয়, যা ২০১০ সালে মূল্যবৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদে বিজেপির মুখর হওয়ার ঘটনা নথিভুক্ত করেছিল ।

Claim Review :  এরাই বিজেপির নিরীহ-নির্দোষ কার্যকর্তা, যারা তাদের সত্ ও পরিচ্ছন্ন নেতা অমিত শাহের নির্দেশে শান্তিপূর্ণ রোড-শো করছে
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story