ভারত-পাক গোলা-বিনিময়ের পুরনো ভিডিও সাম্প্রতিক বলে চালানো হচ্ছে

২০১৮ সালের মে মাসে যুদ্ধ-বিরতি চুক্তি লঙ্ঘনের একটি ঘটনার ভিডিও দেখিয়ে ভুয়ো দাবি জানানো হচ্ছে যে, এটি বর্তমানে দুই দেশের মধ্যে চলা সংঘর্ষের ছবি

ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বৃদ্ধির মধ্যে দুই দেশের সংঘর্ষ-বিরতি লঙ্ঘনের প্রমাণ হিসাবে একটি পুরনো ভিডিও ব্যবহার করা হচ্ছে । ভিডিওটি এমনই যে, বর্তমানে নিয়ন্ত্রণ রেখা বরাবর চলতে থাকা পরিস্থিতির সঙ্গে ভীষণভাবে মিলে যায়, তাই এটাকে ঘটমান বর্তমানের প্রকৃত চিত্র বলে ভুল করার সম্ভাবনা সমূহ । কাশ্মীর প্যারাডাইস নামে একটি ফেসবুক পেজ এটি শেয়ার করেছে, যার অনুগামীর সংখ্যা ১৬ হাজার ।

এই রিপোর্টটি লেখার সময় পর্যন্ত ৬ লক্ষ লোক এই পেজটি দেখেছে এবং দু দেশের সীমান্তে উত্তেজনা বৃদ্ধির সঙ্গে-সঙ্গে এই সংখ্যা হু-হু করে বেড়ে চলেছে ।

তথ্য যাচাই

বুম এই ভিডিওটি খুঁটিয়ে পরীক্ষা করে দেখেছে, এটি ইন্ডিয়া টুডে গোষ্ঠীর নিউজ তক-এর তোলা এবং এটি তোলা হয় জম্মু-কাশ্মীরের সীমান্তবর্তী শহর আর্নিয়ায় । ভিডিওটির পরিপ্রেক্ষিত বিবেচনা করে বুম এরপর গুগল-এ খোঁজ লাগায় “সীমান্ত-পাকিস্তান-আর্নিয়া-ব্রেকিং নিউজ-নিউজ তক” ইত্যাদি মূল শব্দগুলি বসিয়ে । আর তার পরেই ইউ-টিউবে ঠিকই ওই একই ভিডিওটাই খুঁজে পাওয়া যায় ।



দেখা যায়, ২০১৮ সালের মে মাসে পাকিস্তান যখন সংঘর্ষ-বিরতি লঙ্ঘন করে মর্টার হানা চালাচ্ছিল, সে রকমই একটা সময় ভিডিওটি পোস্ট করা হয় এবং বর্তমানে অর্থাৎ পুলওয়ামা হামলার পরবর্তী উত্তেজনা বৃদ্ধির সময়ের সঙ্গে এই ভিডিও দৃশ্যের কোনও সম্পর্কই নেই ।

Claim :   Video shows recent ceasefire violations between India and Pakistan
Claimed By :  Facebook page
Fact Check :  FALSE
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.