Connect with us

ভারত-পাক গোলা-বিনিময়ের পুরনো ভিডিও সাম্প্রতিক বলে চালানো হচ্ছে

ভারত-পাক গোলা-বিনিময়ের পুরনো ভিডিও সাম্প্রতিক বলে চালানো হচ্ছে

২০১৮ সালের মে মাসে যুদ্ধ-বিরতি চুক্তি লঙ্ঘনের একটি ঘটনার ভিডিও দেখিয়ে ভুয়ো দাবি জানানো হচ্ছে যে, এটি বর্তমানে দুই দেশের মধ্যে চলা সংঘর্ষের ছবি

ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বৃদ্ধির মধ্যে দুই দেশের সংঘর্ষ-বিরতি লঙ্ঘনের প্রমাণ হিসাবে একটি পুরনো ভিডিও ব্যবহার করা হচ্ছে । ভিডিওটি এমনই যে, বর্তমানে নিয়ন্ত্রণ রেখা বরাবর চলতে থাকা পরিস্থিতির সঙ্গে ভীষণভাবে মিলে যায়, তাই এটাকে ঘটমান বর্তমানের প্রকৃত চিত্র বলে ভুল করার সম্ভাবনা সমূহ । কাশ্মীর প্যারাডাইস নামে একটি ফেসবুক পেজ এটি শেয়ার করেছে, যার অনুগামীর সংখ্যা ১৬ হাজার ।

এই রিপোর্টটি লেখার সময় পর্যন্ত ৬ লক্ষ লোক এই পেজটি দেখেছে এবং দু দেশের সীমান্তে উত্তেজনা বৃদ্ধির সঙ্গে-সঙ্গে এই সংখ্যা হু-হু করে বেড়ে চলেছে ।

তথ্য যাচাই

বুম এই ভিডিওটি খুঁটিয়ে পরীক্ষা করে দেখেছে, এটি ইন্ডিয়া টুডে গোষ্ঠীর নিউজ তক-এর তোলা এবং এটি তোলা হয় জম্মু-কাশ্মীরের সীমান্তবর্তী শহর আর্নিয়ায় । ভিডিওটির পরিপ্রেক্ষিত বিবেচনা করে বুম এরপর গুগল-এ খোঁজ লাগায় “সীমান্ত-পাকিস্তান-আর্নিয়া-ব্রেকিং নিউজ-নিউজ তক” ইত্যাদি মূল শব্দগুলি বসিয়ে । আর তার পরেই ইউ-টিউবে ঠিকই ওই একই ভিডিওটাই খুঁজে পাওয়া যায় ।

দেখা যায়, ২০১৮ সালের মে মাসে পাকিস্তান যখন সংঘর্ষ-বিরতি লঙ্ঘন করে মর্টার হানা চালাচ্ছিল, সে রকমই একটা সময় ভিডিওটি পোস্ট করা হয় এবং বর্তমানে অর্থাৎ পুলওয়ামা হামলার পরবর্তী উত্তেজনা বৃদ্ধির সময়ের সঙ্গে এই ভিডিও দৃশ্যের কোনও সম্পর্কই নেই ।

(বুম হাজির এখন বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে। উৎকর্ষ মানের যাচাই করা খবরের জন্য, সাবস্ক্রাইব করুন আমাদের টেলিগ্রাম এবং হোয়াটস্‍অ্যাপ চ্যানেল। আপনি আমাদের ফলো করতে পারেনট্যুইটার এবং ফেসবুকে|)

Claim Review : Video shows recent ceasefire violations between India and Pakistan

Fact Check : FALSE


Continue Reading

Archis is a fact-checker and reporter at BOOM. He has previously worked as a journalist for broadsheet newspapers and in communications for a social start-up incubator. He has a Bachelor's Degree in Political Science from Sciences Po Paris and a Master's in Media and Political Communication from the University of Amsterdam.

Click to comment

Leave a Reply

Your e-mail address will not be published. Required fields are marked *

Most Popular

ফেক নিউজ

To Top