পাক-অধিকৃত কাশ্মীরে প্রতিবাদের পুরনো ভিডিওকে সাম্প্রতিক ঘটনার দৃশ্য বলে চালানো হচ্ছে: একটি তথ্যযাচাই

বুম দেখেছে, ভিডিও ক্লিপটি সিএনএন নিউজ-১৮-এর ২০১৫ সালের সেপ্টেম্বরের একটি রিপোর্ট থেকে তোলা হয়েছে।
Old Pok Protests Revived As Recent A Factcheck

পাক-অধিকৃত কাশ্মীরে পাকিস্তান সরকারের দমননীতির প্রতিবাদ করে জানানো একটি বিক্ষোভের দু বছরের পুরনো একটি ভিডিও সাম্প্রতিক প্রতিবাদের দৃশ্য বলে সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

সম্প্রতি পাক-অধিকৃত কাশ্মীরে পাক সরকারের বিরুদ্ধে স্বাধীনতাকামী কাশ্মীরিদের একটি জমায়েত অনুষ্ঠিত হয়, যেখানে পাকিস্তানি পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষও বাধে। সেই প্রেক্ষিতেই এই ভিডিওটি ভাইরাল হয়েছে।



টুইটটি আর্কাইভ করা আছে এখানে

টুইটার পোস্টটির আর্কাইভ বয়ান দেখুন এখানে (Insert Link: http://archive.is/dk4Uw) l

এই একই ভিডিও অগস্ট মাসেও একবার ভাইরাল হয়েছিল এবং তখন বুম হিন্দি সেটির পর্দাফাঁস করেছিল।



টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকেও ভাইরাল

ফেসবুকেও ভিডিওটি একই ক্যাপশন ও বয়ানে ভাইরাল হয়েছে।

ফেসবুকে শেয়ার হওয়া একই ভিডিও।

তথ্য যাচাই

সিএনএন নিউজ-১৮-এর ২০১৫ সালের রিপোর্ট

ভাইরাল হওয়া ক্লিপটিকে আমরা কয়েকটি মূল ফ্রেমে ভেঙে নিয়ে গুগল-এ খোঁজ লাগিয়ে দেখি, এটি সিএনএন নিউজ-১৮-এর একটি সংবাদ-রিপোর্ট থেকে নেওয়া।

রিপোর্টটির শিরোনাম ছিল: “পাক-অধিকৃত কাশ্মীরে পাকিস্তান সরকার ভারতপন্থী কণ্ঠস্বরকে পাশবিক শক্তি এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা দিয়ে রুদ্ধ করছে।” ভিডিওটি আপলোড করা হয় ২০১৫ সালের ১৮ সেপ্টেম্বর।



ভাইরাল ভিডিওয় যে সব প্রতিবাদীকে দেখা যাচ্ছে, সেই একই প্রতিবাদীদের সিএনএন নিউজ-১৮-এর ভিডিওক্লিপেও ২ মিনিট ৪৫ সেকেন্ড থেকে ৫ মিনিট ৪০ সেকেন্ড পর্যন্ত দেখা গেছে।

নিউজ-১৮-এর ক্লিপটির কিছু ফুটেজ আবার আরও পুরনো ভিডিও ক্লিপ থেকে নেওয়া

২০১৫ সালের ৩০ সেপ্টেম্বর সংবাদ ওয়েবসাইট স্ক্রোল রিপোর্ট করে, ভাইরাল ভিডিওতে নেই, এমন কিছু ফুটেজ সিএনএন নিউজ-১৮ আরও অন্তত এক বছরের পুরনো ইউ-টিউব ক্লিপ থেকে তুলে নিয়ে রিপোর্টে জুড়ে দিয়েছে।



২০১৪ সালের ১৫ সেপ্টেম্বর আপলোড করা ওই ভিডিওতে একই ধরনের দৃশ্য দেখা যাচ্ছে, যেখানে এক মহিলাকে স্বাধীনতার দাবিতে স্লোগান দিতে এবং এক ব্যক্তিকে আজাদ কাশ্মীর নিয়ে বক্তৃতা দিতে দেখা যাচ্ছে।

সিএনএন-এর সংবাদ-রিপোর্টের ভিডিওতে ২মিনিট ৭ সেকেন্ড থেকে ৫ মিনিট ৪ সেকেন্ড পর্যন্ত সময়পর্বে ওই পুরনো ক্লিপটির মতোই অবিকল একই দৃশ্য দেখা যাচ্ছে।

তুলনা

পাক-অধিকৃত কাশ্মীরে সাম্প্রতিক প্রতিবাদ

স্বাধীনতার দাবিতে আন্দোলন করার জন্য পাক-অধিকৃত কাশ্মীরে বিক্ষোভকারীদের সঙ্গে কর্তৃপক্ষের বিরোধের পর পাক পুলিশ ২২ জন প্রতিবাদীকে গ্রেফতার করেছে বলে জানিয়েছে আল-জাজিরা, ২০১৯এর ৯ সেপ্টেম্বর।

Claim Review :  সাম্প্রতিক ভিডিওর দাবি পাক অধিকৃত কাশ্মীর পাকিস্তানের থেকে হাতছাড়া
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  MISLEADING
Show Full Article
Next Story