ইরাকের একটি পুরনো ভিডিওকে পুলওয়ামা হামলার ছবি বলে চালানো হচ্ছে

ভিডিওটি ইরাকের তাজি শিবিরে তোলা একটি সিসিটিভি ফুটেজ

একটি গাড়ি-বোমা বিস্ফোরণের পুরনো ভিডিও ১৪ ফেব্রুয়ারি ২০১৯ সালের পুলওয়ামায় সিআরপিএফের উপর হামলার সিসিটিভি ফুটেজ বলে সোশাল মিডিয়ায় বিশেষত হোয়াট্স্যাপ ও ফেসবুকে ভাইরাল করা হয়েছে । ২৮ সেকেন্ডের এই ভিডিওটি সম্ভবত একটি নির্জন রাস্তার সিসিটিভি ফুটেজ, যার উপর দিয়ে চলা তিনটি গাড়ির কনভয় বিরাট বিস্ফোরণে কেঁপে ওঠে । ভিডিওটির ১১ সেকেন্ডের মাথায় এই বিধ্বংসী বিস্ফোরণটি ঘটে, যাতে কিছুটা দূরে বসানো ক্যামেরাটাও কেঁপে ওঠে । ভিডিওটিকে পুলওয়ামা হামলার ফুটেজ বলে দাবি করা হচ্ছে ।

তথ্য যাচাই

বুম ভিডিওটির বেশ কয়েকটি ফ্রেম বিশ্লেষণ করে দেখেছে, ইরাকের তাজি শিবিরে তিনটি গাড়ির কনভয়ের পাশ দিয়ে যাওয়া একটি ট্রাকে দেশি পদ্ধতিতে তৈরি একটি বিস্ফোরক রাখা ছিল । ইউ-টিউব ব্যবহারকারী বেশ কয়েকজন ২০০৮ সালের এপ্রিলে ভিডিওটি আপলোড করেন । বিস্ফোরণের ছবিটি তোলার সময় ভিডিও স্ক্রিনে যে তারিখটা ফুটে উঠেছে, তা হল ৯/২/২০০৭ ।

আসল ভিডিও সম্পর্কে তথ্য যাচাই

ব্রায়ান স্প্যাল্ডিং নামে অন্য একজন ২০০৮ সালের ডিসেম্বরে ভিডিওটি ইউ-টিউবে আপলোড করেন । “২০০৭ সালের ২ সেপ্টেম্বর, আমি তখন বিছানায় শুয়ে একটা সিনেমা দেখছিলাম । হঠাৎ তাজি শিবিরের গেটের কাছে বিরাট বিস্ফোরণের শব্দ । ঘটনাস্থল থেকে সিকি মাইল দূরে থাকলেও ঘরোয়া পদ্ধতিতে তৈরি সেই গাড়ি-বাহিত বিস্ফোরকের বিস্ফোরণে আমার গোটা ঘরটা কেঁপে ওঠে এবং জানলাগুলো খুলে বেরিয়ে যায় ।”



একটি ভিবিআইডি হল একটি গাড়ি, লরি, ট্রাক বোমা, যা একটি গাড়িতে বহনকারী ইমপ্রোভাইজড বিস্ফোরক যন্ত্র (ভিবিআইডিইড) নামেও পরিচিত এবং এটি গাড়ি বা অন্যান্য যানবাহনগুলির মধ্যে স্থাপিত বিস্ফোরক ডিভাইস হিসাবে ব্যবহার করা হয়।

২০০৭ সালেইরাকের তাজি শিবিরে যে সব মার্কিন সৈন্য মোতায়েন ছিল, তাদের প্রত্যক্ষদর্শীর বিবরণ থেকেও ব্রায়ানের বক্তব্যের সমর্থন মেলে । ইরাকে এ ধরনের হামলার তালিকা প্রস্তুতকারী একটি সংবাদ-রিপোর্ট  থেকে জানা যায়, ২০০৭ সালের ২ সেপ্টেম্বর ইরাকে একসঙ্গে অনেক জায়গায় এ ধরনের বিস্ফোরক হামলা ঘটানো হয়েছিল ।

নির্ভরযোগ্য সংবাদ-রিপোর্টের অভাবে বুম স্বাধীনভাবে ইরাকের ওই হামলার বিস্তারিত তথ্য সংগ্রহ করে উঠতে পারেনি । তবু এটুকু আমরা বলতেই পারি যে হামলাটি কাশ্মীরে ঘটেনি।

পুলওয়ামার হামলা নিয়ে এটাই একমাত্র ভিডিও নয় । এর আগে শনিবার বুমই প্রথমফাঁস করে যে পুলওয়ামার হামলার ছবি বলে সিরিয়া-তুরস্কের সীমান্ত চেকপয়েন্টে বিস্ফোরণের যে ভিডিওটি বাজারে চলছে, সেটি ভুয়ো ।

Claim Review :  This video show CCTV footage of Pulwama terror attacks
Claimed By :  Facebook posts
Fact Check :  FALSE
Show Full Article
Next Story