বিমানের অপরিচ্ছন্ন কেবিনের পুরনো ভিডিয়োকে এয়ার ইন্ডিয়ার হজযাত্রীবাহী বিমানের দৃশ্য বলে শেয়ার করা হল

বিমানের খুবই অপরিচ্ছন্ন একটি কেবিনের পুরনো ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল। সঙ্গে ভুয়ো দাবি—হজযাত্রীরা সফর করছেন, এটি এমনই একটি বিমানের ছবি।

ভিডিয়োটি প্রায় তিন বছরের পুরনো। নতুন ভুয়ো দাবির সঙ্গে সোশ্যাল মিডিয়ায় সেটিকেই ফের শেয়ার করা হল। দাবি, ভিডিয়োটিতে বিমানের যে কেবিনটি দেখা যাচ্ছে, সেটি এয়ার ইন্ডিয়ার। হজযাত্রীদের নিয়ে যাচ্ছে। গোটা দুনিয়ার মতোই ভারতীয় মুসলমানরাও সৌদি আরবের মক্কায় হজ করতে যান।

৫২ সেকেন্ডের এই ভিডিয়োটি অনেকেই ফেসবুকে শেয়ার করেছেন। ক্যাপশনে লিখেছেন, ‘হাজিদের নিয়ে যাওয়া এয়ার ইন্ডিয়ার ফ্লাইট। কেবিনকর্মীদের সহানুভূতি জানানোটুকুই করেত পারি আমরা। নীচে এ রকমই একটি পোস্ট দেওয়া হল, যা প্রায় ১০,০০০ বার দেখা হয়েছে।

ফেসবুক পোস্ট।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ভিডিয়োটি কোনও একটি বিমানের কেবিনের। দেখা যাচ্ছে, যে যাত্রীরা বসে আছেন, তাঁদের অনেকের মাথাতেই বিশেষ ধরনের টুপি, যা মূলত মুসলমানরাই পরেন। বিমানের প্যাসেজে ছড়িয়ে আছে টিস্যু পেপার। যিনি ভিডিয়োটি করছেন, তিনি বিমানের শৌচাগারের দরজা খুললে দেখা যায় যে তা-ও খুব রকম নোংরা হয়ে আছে।

ফেসবুকে ভাইরাল

ভিডিয়োটি ফেসবুকে ভাইরাল হয়েছে।

তথ্য যাচাই

ইন-ভিড নামক একটি ভিডিয়ো ভেরিফিকেশন টুল ব্যবহার করে আমরা এই ভিডিয়োটিকে কয়েকটি মূল ফ্রেমে ভেঙে নিই। তার পর রিভার্স ইমেজ সার্চ করে আমরা ডেইলি মেল-এর একটি সংবাদ প্রতিবেদনের সন্ধান পাই, যাতে জানা যায় যে এই ভিডিয়োটি তোলা হয়েছিল সৌদি এয়ারলাইন্সের এয়ারবাস এ৩৩০-তে। বিমানটি যাত্রা করেছিল সৌদি আরবের জেড্ডা থেকে।

ইয়ানডেক্স-এ সার্চের ফলাফল।

তার পর ‘সৌদি আরবের এ৩০০ বিমানের যাত্রা’ এবং ‘নোংরা’, এমন কিওয়ার্ড ব্যবহার করে ওয়েবসার্চের মাধ্যমে আমরা আরব নিউজ-এর ২০১৬ সালের ৭ সেপ্টেম্বর তারিখের একটি সংবাদ প্রতিবেদন খুঁজে পাই। প্রতিবেদনটির শিরোনাম ছিল ‘দেশ থেকে বিতাড়িতরা সৌদির নতুন এয়ারবাস এ৩০০ বিমানটিকে নোংরা করল।’

আরব নিউজ-এর প্রতিবেদন।

সৌদিয়া (সৌদি আরবিয়া এয়ারলাইন্স)-এর বিভিন্ন সূত্র উল্লেখ করে আরব নিউজ-এর প্রতিবেদনটি জানিয়েছে যে এই বিমানের বেশির ভাগ যাত্রীই সৌদি থেকে বিতাড়িত (ডিপোর্টেড) ব্যক্তি।

৯ জুলাই, ২০১৯ তারিখে ইন্ডিয়া টুডে এই ভিডিয়োটির তথ্য যাচাই করে। এই একই ভিডিয়ো অন্য একটি ভুয়ো দাবির সঙ্গেও ভাইরাল হয়েছিল— তাতে দাবি ছিল যে একটি ব্রিটিশ এয়ারওয়েজের লন্ডন থেকে ইসলামাবাদগামী বিমান। এএফপি শ্রীলঙ্কা সেই দাবিটির তথ্য যাচাই করে।

বুম সৌদিয়ার কাছে তাদের প্রতিক্রিয়া জানতে চেয়েছে। সেই প্রতিক্রিয়া এলে এই সংবাদ প্রতিবেদনটির সঙ্গে যোগ করা হবে।

Claim Review :  এয়ার ইন্ডিয়ার হজের বিমান
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  FALSE
Show Full Article
Next Story