মিশরের অনাথ আশ্রমে বাচ্চাদের প্রহারের ভিডিও ভাইরাল হল ভারতের ঘটনা বলে

২০১৪ সালে গিজার অনাথ আশ্রমের ভিডিও এটি। মিশরের আদালত ওই অনাথ আশ্রমের ম্যানেজারকে দোষী সাব্যস্ত করে ৩ বছরের কারাদন্ড দেয়।

ডিপিএস রাজবাগ স্কুলের শিক্ষকদের বাচ্চাদের প্রহারের ছবি। ওই ভিডিওতে দেখা যাচ্ছে আকাশি রঙের জামা পরিহিত এক ব্যক্তি বাচ্চাদের প্রহার করছে। পোস্টটিতে দাবি করা হয়েছে ওই শিক্ষকের নাম সাকিল আহমেদ আনসারি। স্কুলের ভিতরেই নাকি ঘটেছে ওই নিন্দাজনক ঘটনা। ওই ভিডিওটি হিন্দিতে টুইটার ও ফসবুকেও ভাইরাল হয়েছে।

এরকম একটি ফেসবুক পোস্টে ক্যাপশন লেখা হয়েছে, ‘‘এটি DPS রাজবাগ স্কুলের ঘটনা, মাস্টার সাকিল আহমেদ আনসারী, কেমন ভাবে ছোট ছোট বাচ্চাদের মারছে স্কুলে ভিতরে, আপনারা প্রতিবাদ করুন VDO টি ভাইরাল করুন যাতে ঐ মাস্টারের শাস্তি হয় এবং ঐ স্কুল টি প্রশাসন বন্ধ করে দেয়।’’ পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

প্রতিবেদনটি লেখার সময় পর্যন্ত ১,৫০০ জনের বেশি লাইক ও ১৯,০০০ জনের বেশি শেয়ার করেছেন। ৮৭৩ জন মন্তব্য করেছেন ওই পেস্টটিতে।

ফেসবুক পোস্টটির স্ক্রিনশট।
হিন্দিতেও একই ভুয়ো দাবি সহ শেয়ার করা হয়েছে ভিডিওটি।

টুইটারে মেঘালয়ের রাজ্যপাল ও দক্ষিনপন্থী রাজনৈতিক নেতা তথাগত রায়ও এই ভিডিও টুইট করেছিলেন।



?s=20


?s=20

তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে জেনেছে ভিডিওটি মিশরের। ২০১৪ সালে গিজার মক্কা অনাথ আশ্রমের ম্যানেজার ওসামা মহাম্মদ ওথমান না বলে টিভি দেখার জন্য ওই বাচ্চাদের মারে। সেসময় তার প্রাক্তন স্ত্রী ওই ঘটনার ভিডিওটি তোলে। কয়েকদিনের মধ্যেই ভিডিওটি ভাইরাল হয় ও শোরগোল ওঠে। অনেকেই মিশরের রাষ্ট্রপতি আদ্দুল ফাতে আল সিসির হস্তক্ষেপ দাবি করে। মিশরের আদালত ওই বাচ্চাদের প্রহার ও জীবন বিপন্ন করার কারণে ৩ বছর কারাবাসের নির্দেশ দেয়। বিস্তারিত পড়া যাবে এখানেএখানে

বিবিসিতে প্রকাশিত প্রতিবেদন
গাল্ফনিউজে প্রকাশিত প্রতিবেদন
Claim Review :  ডিপিএস রাজবাগের শিক্ষক সাকিল আহমেদ আনসারী বাচ্চাদের প্রহারের ভিডিও
Claimed By :  SOCIAL MEDIA
Fact Check :  FALSE
Show Full Article
Next Story