অমিত শাহের পড়ে যাওয়ার পুরনো ভিডিও পশ্চিমবঙ্গের সাম্প্রতিক ঘটনা বলে চালানো হচ্ছে

ঘটনাটি ২০১৮ সালের, যখন অমিত শাহ মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রচার করছিলেন।

মধ্যপ্রদেশে নির্বাচনী প্রচার পর্বে গাড়ি থেকে নামার সময় পা হড়কে অমিত শাহের পড়ে যাওয়ার একটি ২০১৮ সালের ভিডিও পশ্চিমবঙ্গে তাঁর সাম্প্রতিক রোড-শো-র সময়কার ছবি বলে ভুয়ো দাবি করা হচ্ছে।

ভিডিও ক্লিপটিতে দেখা যাচ্ছে, গাড়ি থেকে নামার সময় অমিত শাহ পা হড়কে ভারসাম্য হারাচ্ছেন এবং তাঁর একজন দেহরক্ষী তাঁকে ধরতে চেষ্টা করছেন।

ভারতীয় জনতা পার্টির সভাপতি অমিত শাহ সম্প্রতি কলকাতায় একটি রোড-শো করেন। বিজেপি কর্মী এবং তৃণমূল কংগ্রেস সমর্থকদের মধ্যে হিংসাত্মক সংঘর্ষ ঘটায় রোড-শোটি সংবাদের শিরোনামে চলে আসে। ওই সংঘর্ষের মধ্যেই ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙা পড়ে, যার দায় দুই দলই পরস্পরের ঘাড়ে চাপাচ্ছে।

এই সংঘর্ষ এবং হিংসা নির্বাচন কমিশনকে বাধ্য করে অন্তিম দফার লোকসভা নির্বাচনের আগে প্রচারের সময় ছাঁটাই করে দিতে। সংবিধানের ৩২৪ ধারা প্রয়োগ করে কমিশন নির্বাচনের তদারকি, পরিচালনা ও নিয়ন্ত্রণের ভার নিজের হাতে তুলে নেয়।

তৃণমূল সাইবার কমব্যাট ফোর্স (টিসিসিএফ) নামে একটি ফেসবুক গোষ্ঠী এই ভিডিওটি শেয়ার করে লেথেঃ “বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ফল। ঠেলা বোঝো! ২৩ মে আসতে-না-আসতেই সরকারের পতন শুরু।”

ফেসবুক পোস্টটির স্ক্রিনশট।

একই বাংলা ক্যাপশন দিয়ে ভিডিওটি ফেসবুকে ভাইরাল হয়েছে:

তথ্য যাচাই

‘অমিত শাহ গাড়ি থেকে পড়ে যাচ্ছেন’—এই শব্দগুলি বসিয়ে বুম অনুসন্ধান চালিয়ে ২০১৮ সালের কয়েকটি সংবাদ-প্রতিবেদন পেয়েছে। তাতে রয়েছে, ২০১৮ সালের ২৪ নভেম্বর মধ্যপ্রদেশে একটি রোড-শো শেষ করে গাড়ি থেকে নামার সময় অমিত শাহ পা পিছলে পড়ে যান। প্রতিবেদন অনুযায়ী অমিত শাহ মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচনের প্রচারে এই রোড-শো করছিলেন।



খবরটি সে সময় বেশিরভাগ সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছিল। এবং এনডিটিভি-র প্রতিবেদনে বলা হয়, ‘দলীয় সভাপতি অমিত শাহ মধ্যপ্রদেশে নির্বাচনী প্রচারের সময় শনিবার গাড়ি থেকে নামতে গিয়ে পা হড়কে পড়ে যান। তাঁর একজন নিরাপত্তা রক্ষী তত্পরতার সঙ্গে তাঁকে ধরে ফেলেন এবং তাঁর সাহায্য নিয়ে অমিত শাহ কোনও আঘাত না পেয়েই প্রায় সঙ্গে-সঙ্গে নিজেকে সামলে নেন। ঘটনাটি ঘটে তুলসী পার্কে।’

২০১৮-র ২৪ নভেম্বর একজন ট্যুইটার ব্যবহারকারী ভিডিওটি ট্যুইটও করেন।



Claim Review :   পশ্চিমবঙ্গে রোডশো করা কালীন আমিত শাহের পড়ে যাওয়া
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story