দার্জিলিঙে বিজেপি কর্মীদের মার খাওয়ার পুরনো ভিডিও নতুন করে জিইয়ে তোলা হয়েছে

২০১৭ সালে তোলা এই ভিডিওটি ভাইরাল করে দাবি করা হচ্ছে, ভোট চাইতে গিয়ে বিজেপি কর্মীরা এখন জনতার হাতে মার খাচ্ছেন

লোকসভা নির্বাচন যত এগিয়ে আসছে, ততই সোশাল মিডিয়ায় ভুয়ো ব্যাখ্যা দিয়ে পুরনো ভিডিও জিইয়ে তোলার প্রবণতা বাড়ছে । পশ্চিমবঙ্গের দার্জিলিঙে ২০১৭ সালের অক্টোবরে জনতার হাতে বিজেপি কর্মীদের মার খাওয়ার একটি ভিডিও ভাইরাল করে দাবি করা হচ্ছে, “ভোট চাইতে গিয়ে বিজেপি কর্মীরা জনতার কাছে তাড়া খাচ্ছেন এবং মারও খাচ্ছেন ।”

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন এবং তার আর্কাইভ সংস্করণ দেখতে এখানে ।

২০১৯-এর ২০ মার্চ ফেসবুক পেজ নিউজ লাইভ-এ ভিডিওটি পোস্ট করা হয় এবং সেই থেকে ১৬০০০ বার সেটি শেয়ার হয়েছে । একই ক্যাপশন দিয়ে আরও অনেক ফেসবুক পেজ ভিডিওটি শেয়ার করেছে, বেশির ভাগই ওই ২০ মার্চ তারিখে ।

তথ্য যাচাই

ভিডিওটির এক জায়গায় একজনকে বলতে শোনা যাচ্ছে—‘গোর্খাদের সম্পর্কে আপনার ধারণা কী?’ বুম ‘গোর্খারা বিজেপি কর্মীদের মারছে’ এই শব্দগুলি সাজিয়ে ইন্টারনেটে অনুসন্ধান চালাতেই বেশ কয়েকটি সংবাদ-রিপোর্টের খোঁজ পায় ।

ঘটনাটি ঘটে দার্জিলিঙে, ২০১৭ সালের ৫ অক্টোবর । পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষ সেদিন পাহাড়ে গিয়েছিলেন জনসভা করতে । কিন্তু বিভিন্ন সংগঠনের গোর্খা নেতারা সেদিন তাঁদের তীব্র বিরোধিতা করেন ।

ঘটনাটি সে সময়কার, যখন স্বতন্ত্র গোর্খাল্যান্ডের দাবিতে দার্জিলিঙে প্রবল আন্দোলন চলছে । ভাইরাল হওয়া পোস্টের দাবি মতো বিজেপি নেতারা মোটেই সে দিন ভোট চাইতে যাননি ।

হিন্দুস্তান টাইমস-এর রিপোর্ট জানাচ্ছে, “বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ সেই বৃহস্পতিবার দার্জিলিঙের বাস্তব পরিস্থিতির একটা আঁচ পান, যখন তাঁর দলের জনসভা ভণ্ডুল করে দেবার পরেই গোর্খা জনমুক্তি মোর্চার বিনয় তামাং গোষ্ঠীর নেতারা দিলীপবাবুর সঙ্গীসাথীদের শারীরিক নিগ্রহ করেন” ।

ঘটনাটি ব্যাপকভাবে মিডিয়ায় রিপোর্ট হয়, যা এখানে এবং এখানে দেখে নিতে পারেন ।



প্রতিবাদী জনতা বিজেপি কর্মীদের কয়েকজনকে মারধর করলেও দিলীপবাবুর গায়ে হাত তোলেনি ।

Claim Review :  ভোট চাইতে আসা বিজেপি নেতাদের উপর প্রহার জনগনের
Claimed By :  একাধিক ফেসবুক পেজ
Fact Check :  মিথ্যা
Show Full Article
Next Story