কাশ্মীরে ৩৭০ ধারা বিলুপ্তির পর ভারতীয় সৈনিকরা কী নেচেছিলেন?

বুম যাচাই করে দেখেছে সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া সোনাদের উল্লাস নৃত্যের এই ভিডিও তিনটি পুরনো। জম্মু-কাশ্মীরের ৩৭০ ও ৩৫-এ ধারা বিলোপের আগে থেকেই সেগুলি ইন্টারনেটে রয়েছে।

সোশাল মিডিয়ায় সেনা জওয়ানদের উল্লাস নাচের ভাইরাল তিনটি ভিডিওকে কাশ্মীরের সম্প্রতি ৩৭০ ধারা বাতিলের পর ভারতীয় সেনাদের ভিডিও বলে দাবি করা হচ্ছে। প্রথম ভিডিওতে সেনাদের আবির মেখে নাচতে দেখা যাচ্ছে। দ্বিতীয় ভিডিওটিতে বরফের ওপর সেনাদের হিন্দি গানের তালের সঙ্গে নাচতে দেখা যাচ্ছে। তৃতীয় ভিডিওটিতে সেনারা ভোজপুরি গানে নাচছেন।

এরকম একটি ৩ মিনিট ৮ সেকেন্ডের ভিডিওতে ক্যাপশন লেখা হয়েছে, ‘‍‘আর নেই ৩৭০ ধারা, উচ্ছাসে ভারতীয় সেনা জাওয়ানরা বাঁধনহারা।। #KashmirHamaraHai #BharatEkHai’’

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ওই ভাইরাল হওয়া পোস্টটি ১ লক্ষ ৮,০০০ জনের বেশি ব্যক্তি দেখেছেন। ২,৫৩৯ জন শেয়ার করেছেন। পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

২মিনিট ৬ সেকেন্ডের দ্বিতীয় ভিডিওটিতে ভারতীয় সেনাদের হিন্দি গানের সঙ্গে বরফের উপর নাচতে দেখা যাচ্ছে।

এই প্রতিবেদনটি লেখার সময় পর্যন্ত ১ লক্ষ ৭৮,০০০ জন দেখেছেন ওই ভিডিওটি। লাইক করেছেন ২,২০০ জন ও শেয়ার করেছেন ৩,৮৫৪ জন। পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

৩ মিনিট ৮ সেকেন্ডের তৃতীয় ভিডিওতে সেনাদের ভোজপুরি গানে নাচতে দেখা যাচ্ছে। এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ১ লক্ষ ১০ হাজার জন দেখেছে ভিডিওটি। ২,৫৫৪ জন শেয়ার করেছে ভিডিওটি। লাইক করেছেন ৮৫০ জন। পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে ক্যাপশন সার্চ করলে দেখা যায় ওই একই বয়ানে ওই ভিডিও গুলি বিভিন্ন গ্রুপে ব্যাপকভাবে ভাইরাল হয়ছে।

তথ্য যাচাই

বুম ইউটিউবে কিওয়ার্ড সার্চ করে পেয়েছে ভিডিও তিনটি পুরনো। এবং ভিডিও তিনটির সঙ্গে এই কাশ্মীরের সাম্প্রতিক ৩৭০ ধারা ও ৩৫-এ ধারা অবলুপ্তির সঙ্গে এর কোনও যোগ নেই। যদিও বুম প্রতিটি ভিডিও স্বাধীনভাবে যাচাই করতে পারেনি কিন্তু ভিডিও তিনিটি কাশ্মীরের ধারা অবলুপ্তির আগে থেকেই ইন্টারনেটে রয়েছে।

প্রথম ভিডিও

আবির মেখে সেনা জওয়ানদের নাচের প্রথম ভিডিওটি ইউটিউবে ২০১৮ সালের ১৪ সেপ্টেম্বর আপলোড করা হয়েছিল। বুম ‘ইন্ডিয়ান আর্মি ডান্স ভিডিও ইন হলি’ লিখে ইউটিউবে কিওয়ার্ড সার্চ করে ওই একই ভিডিওটি খুঁজে পায়।

https://youtu.be/_39ml4nf-UE

ওই একই ভিডিও ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে আপলোড করা হয়েছিল।

দ্বিতীয় ভিডিও

'তেরি আঁখকা ও কাজল' গানের তালে বরফের মধ্যে সৈনিকদের নাচের ভিডিওটিও পুরনো। বুম ভিডিওটি কি ফ্রেমে ভেঙে রিভার্স সার্চ করে খুঁজে পেয়েছে ভিডিওটি ইউটিউবে আপলোড হয়েছিল এবছরের জানুয়ারি মাসে।



২০১৯ সালের জানুয়ারি মাসে আপলোড হওয়া ভিডিও।

তৃতীয় ভিডিও

আর একটি ভিডিও যেটিতে সেনারা ভোজপুরি হিট গানের সঙ্গে নাচছেন সেটিকেও ইউটিউবে খুঁজে পাওয়া গেছে। এই ভিডিওটি ২০১৮ সালের ২৯ সেপ্টেম্বর আপলোড করা হয়েছিল।



২০১৮ সালের সেপ্টেম্বরে আপলোড হওয়া ভিডিও।
Claim Review :  কাশ্মীরে ধারা বিলুপ্তির পর ভারতীয় সেনা জাওয়ানদের বাঁধনহারা নাচের ভিডিও
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Next Story