ইমরান খান ও নরেন্দ্র মোদি সত্যি কি একসাথে ভোজন করছিলেন? না, ভাইরাল ছবিটি ফটোশপ

একসঙ্গে আহার করার এই ছবিটি অপটু হাতে ফটোশপ করা। মূল ছবিটি ইমরান খান ও তাঁর প্রাক্তন স্ত্রী রেহাম খানের।

সুদর্শন প্রামানিক নামে একজন সোস্যাল মিডিয়া ব্যবহারকারী ১১ এপ্রিল ২০১৯ একটি ছবি সহ ফেসবুক পোস্ট করেন। ছবিটিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে টুপি পরিহিত অবস্থায় চেয়ারে বসে একসঙ্গে আহার করতে দেখা যায়। পোস্টটির ক্যাপশানে রাজনৈতিক ব্যাঙ্গ করা হয়েছে। প্রতিবেদন লেখার সময় পর্যন্ত পোস্টটি ২২৩ টি লাইক ও ২৬২ জন শেযার করেছেন। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ছবিটি একাধিক ফেসবুক ইউজার পোস্ট করেন।

যদিও ছবিটি মূলত একটি বিদ্রূপাত্মক পোস্ট, অনেক ইউজার-ই এক ঝলকে ছবিটি বিশ্বাস করে ফেলেন। আবার কিছ সোস্যাল মিডিয়া ব্যবহারকারী মন্তব্য করেন ছবিটি ফটোশপের একটি নির্ভেজাল উদাহরণ।

শুধু বাংলায় নয়, ছবিটি ভাইরাল হয় হিন্দিতেও।

তথ্য যাচাই

ছবিটিকে ভালো ভাবে পর্যবেক্ষণ করলেই দেখা যায় এটি অপটু হাতে ফটোশপ করা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মাথার সবুজ টুপিটি এডিট করা। তাছাড়া নরেন্দ্র মোদির বাম হাতটি কুনুইটি খাবারের পাত্রের উপর এসে পড়েছে; সমস্ত শরীর টেবিলের কিনারা থেকে ভিতরে ঢুকে এসেছে।

বুম ছবিটির উৎস জানতে রিভার্স সার্চ করেছিল। ওই ছবিটি খলিদ খাই নামের একজন ট্যুইটার ব্যবহারকারী ৫ জুলাই ২০১৫ পোস্ট করেন। ক্যাপশন লেখেন “পিটিআই প্রধান ইমরান খান তার স্ত্রী রেহাম খানের সঙ্গে সেহেরি খাচ্ছেন করাচিতে।” ট্যুইটটি আর্কাইভ করা আছে এখানে। এই ছবিটি একই ক্যাপশানে উর্দুঅয়ার ডটকমের পিকচার গ্যালীরিতেও দেখা যাবে।



উল্লেখ্য, সেহেরি হল ইসলাম ধর্মাবলম্বীদের উপবাস রাখার জন্য সূর্যোদয় পূর্ববর্তী বিশেষ আহার।

Claim Review :   পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও নরেন্দ্র মোদির একসঙ্গে আহার
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story