Connect with us

কুর্দ মহিলা যোদ্ধাদের ছবি ভাইরাল ভারতীয় বাহিনীর নারী-সেনার ছবি হিসাবে

কুর্দ মহিলা যোদ্ধাদের ছবি ভাইরাল ভারতীয় বাহিনীর নারী-সেনার ছবি হিসাবে

বুম দেখেছে, এটি আসলে কুর্দ মহিলা যোদ্ধাদের ছবি । এরা পেশমেরগা বাহিনী নামেও পরিচিত, যা ইরাকের কুর্দিস্তান যুক্তরাষ্ট্রীয় অঞ্চলের সামরিক বাহিনীর অংশ ।

ভারতীয় সেনাবাহিনীর উদ্দেশে উত্সর্গ করা একটি বাংলা ফেসবুক পেজে উর্দি পরা তরুণী মহিলা সৈন্যদের একটি ছবি শেয়ার হয়েছে এই ভুয়ো ব্যাথ্যা দিয়ে যে, ছবিটি ভারতীয় নারী-সেনাদের । উর্দি পরা চার মহিলা ক্যামেরার দিকে তাকিয়ে হাসছেন, এমন ছবিটি ইতিমধ্যেই ২০০০টি প্রতিক্রিয়া পেয়েছে । পোস্টটির ক্যাপশনে লেখা—“জয় হিন্দ” । আর ছবির ভিতরে ঢোকানো একটি বক্সে লেখা—“আজ আমরা দেখব, কে দেশের মেয়েদের জন্য জয় হিন্দ কমেন্ট করে!”

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন । পোস্টটির আর্কাইভ বয়ান দেখুন এখানে

তথ্য যাচাই

বুম ছবিটির খোঁজখবর চালিয়ে দেখেছে, এটি আসলে কুর্দ মহিলা যোদ্ধাদের ছবি । এরা পেশমেরগা বাহিনী নামেও পরিচিত, যা ইরাকের কুর্দিস্তান যুক্তরাষ্ট্রীয় অঞ্চলের সামরিক বাহিনীর অংশ । এই ছবিটি বিভিন্ন সময় বিভিন্ন ভাবে ব্যবহার হয়েছে, যেমন দিসেকুলারকুর্দিস্তান নামের একটি ব্লগে ।

ব্লগটি কুর্দ সেনাবাহিনীর কথা, বিশেষত তার মহিলা যোদ্ধাদের কথা তুলে ধরেছে l ব্লগটি আপলোড হয় ২০১৭ সালের ৬ নভেম্বর ।

ফোটোটির কথা একটি অনলাইন ফোরামের আলোচনা বিভাগেও উল্লেখিত হয়েছে । সেখানে কুর্দদের বিভিন্ন শ্রেণিতে ভাগ করার একটা নির্দেশ রয়েছে, যার উত্তরে এক সদস্য বেশ কিছু কুর্দ মহিলা যোদ্ধার ছবি প্রকাশ করেছেন তাঁদের প্রতি শ্রদ্ধা জানাবার জন্য । এই অংশের ছবিগুলির ক্যাপশন হল—“মহিলা পেশমেরগা যোদ্ধারা মনকে গভীরভাবে প্রভাবিত করেন । ওঁরা শ্রদ্ধার পাত্রী” ।

২০১৮ সালের ২৯ মার্চ এই আলোচনাটি আপলোড করা হয় ।

ছবিটি বেশ কয়েকটি পিন্টারেস্ট পোস্টেও পৌঁছে গিয়েছে কুর্দ মহিলা যোদ্ধা এবং পেশমেরগা নামে । একটি ওয়েবসাইট তাঁদের ছবিগুলির ক্যাপশন দিয়েছেঃ কুর্দ মহিলা যোদ্ধা ।

পেশমেরগা নারী বাহিনী

পেশমেরগা বাহিনীতে নারী যোদ্ধারা সর্বদাই খুব গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন । ২০১৪ সালে ইসলামি স্টেট-এর ভয়াবহ বিপদ যখন মূর্ত হয়ে ওঠে, তখন তাঁরা ময়দানি লড়াইয়েও অবতীর্ণ হয়েছেন । ইসলামি স্টেট জেহাদিদের বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রে একেবারে সামনের সারিতে থেকে তাঁরা তুমুল লড়াই করে গেছেন এবং পেশমেরগা বাহিনীর মূল্যবান সম্পদ হয়ে উঠেছেন ।

এ বিষয়ে আরও জানতে এখানে (Insert Link: ) দেখুন ।

এর আগেও পেশমেরগা মহিলা যোদ্ধাদের একটি ছবি একই রকম ভুয়ো বিবরণী সহ সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল । বুম সেটির তথ্য যাচাই করে।

ভারতীয় সেনাবাহিনীতে মহিলারা এখনও শত্রুপক্ষের বিরুদ্ধে মুখোমুখি লড়াই করার অনুমতি পায়নি । এ বিষয়ে আরও জানতে এখানে দেখুন ।

Claim Review : Photos Of Women Serving In the Indian Army

Fact Check : FALSE


Swasti Chatterjee is a fact-checker and the Deputy News Editor of Boom's Bangla team. She has worked in the mainstream media, in the capacity of a reporter and copy editor with The Times of India, The Indian Express and NDTV.com and is now working as a digital detective, debunking fake news.

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top