কুর্দ মহিলা যোদ্ধাদের ছবি ভাইরাল ভারতীয় বাহিনীর নারী-সেনার ছবি হিসাবে

বুম দেখেছে, এটি আসলে কুর্দ মহিলা যোদ্ধাদের ছবি । এরা পেশমেরগা বাহিনী নামেও পরিচিত, যা ইরাকের কুর্দিস্তান যুক্তরাষ্ট্রীয় অঞ্চলের সামরিক বাহিনীর অংশ ।

ভারতীয় সেনাবাহিনীর উদ্দেশে উত্সর্গ করা একটি বাংলা ফেসবুক পেজে উর্দি পরা তরুণী মহিলা সৈন্যদের একটি ছবি শেয়ার হয়েছে এই ভুয়ো ব্যাথ্যা দিয়ে যে, ছবিটি ভারতীয় নারী-সেনাদের । উর্দি পরা চার মহিলা ক্যামেরার দিকে তাকিয়ে হাসছেন, এমন ছবিটি ইতিমধ্যেই ২০০০টি প্রতিক্রিয়া পেয়েছে । পোস্টটির ক্যাপশনে লেখা—"জয় হিন্দ" । আর ছবির ভিতরে ঢোকানো একটি বক্সে লেখা—"আজ আমরা দেখব, কে দেশের মেয়েদের জন্য জয় হিন্দ কমেন্ট করে!"

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন । পোস্টটির আর্কাইভ বয়ান দেখুন এখানে

তথ্য যাচাই

বুম ছবিটির খোঁজখবর চালিয়ে দেখেছে, এটি আসলে কুর্দ মহিলা যোদ্ধাদের ছবি । এরা পেশমেরগা বাহিনী নামেও পরিচিত, যা ইরাকের কুর্দিস্তান যুক্তরাষ্ট্রীয় অঞ্চলের সামরিক বাহিনীর অংশ । এই ছবিটি বিভিন্ন সময় বিভিন্ন ভাবে ব্যবহার হয়েছে, যেমন দিসেকুলারকুর্দিস্তান নামের একটি ব্লগে ।

ব্লগটি কুর্দ সেনাবাহিনীর কথা, বিশেষত তার মহিলা যোদ্ধাদের কথা তুলে ধরেছে l ব্লগটি আপলোড হয় ২০১৭ সালের ৬ নভেম্বর ।

ফোটোটির কথা একটি অনলাইন ফোরামের আলোচনা বিভাগেও উল্লেখিত হয়েছে । সেখানে কুর্দদের বিভিন্ন শ্রেণিতে ভাগ করার একটা নির্দেশ রয়েছে, যার উত্তরে এক সদস্য বেশ কিছু কুর্দ মহিলা যোদ্ধার ছবি প্রকাশ করেছেন তাঁদের প্রতি শ্রদ্ধা জানাবার জন্য । এই অংশের ছবিগুলির ক্যাপশন হল—"মহিলা পেশমেরগা যোদ্ধারা মনকে গভীরভাবে প্রভাবিত করেন । ওঁরা শ্রদ্ধার পাত্রী" ।

২০১৮ সালের ২৯ মার্চ এই আলোচনাটি আপলোড করা হয় ।

ছবিটি বেশ কয়েকটি পিন্টারেস্ট পোস্টেও পৌঁছে গিয়েছে কুর্দ মহিলা যোদ্ধা এবং পেশমেরগা নামে । একটি ওয়েবসাইট তাঁদের ছবিগুলির ক্যাপশন দিয়েছেঃ কুর্দ মহিলা যোদ্ধা ।

পেশমেরগা নারী বাহিনী

পেশমেরগা বাহিনীতে নারী যোদ্ধারা সর্বদাই খুব গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন । ২০১৪ সালে ইসলামি স্টেট-এর ভয়াবহ বিপদ যখন মূর্ত হয়ে ওঠে, তখন তাঁরা ময়দানি লড়াইয়েও অবতীর্ণ হয়েছেন । ইসলামি স্টেট জেহাদিদের বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রে একেবারে সামনের সারিতে থেকে তাঁরা তুমুল লড়াই করে গেছেন এবং পেশমেরগা বাহিনীর মূল্যবান সম্পদ হয়ে উঠেছেন ।

এ বিষয়ে আরও জানতে এখানে (Insert Link: ) দেখুন ।

এর আগেও পেশমেরগা মহিলা যোদ্ধাদের একটি ছবি একই রকম ভুয়ো বিবরণী সহ সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল । বুম সেটির তথ্য যাচাই করে।

ভারতীয় সেনাবাহিনীতে মহিলারা এখনও শত্রুপক্ষের বিরুদ্ধে মুখোমুখি লড়াই করার অনুমতি পায়নি । এ বিষয়ে আরও জানতে এখানে দেখুন ।

Updated On: 2020-06-27T15:16:31+05:30
Claim :   Photos Of Women Serving In the Indian Army
Claimed By :  Facebook Pages
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.