Connect with us

সোনিয়া গান্ধীর ছবি এবং অন্যান্য খবর যা আপনি প্রায় বিশ্বাস করে ফেলেছেন

সোনিয়া গান্ধীর ছবি এবং অন্যান্য খবর যা আপনি প্রায় বিশ্বাস করে ফেলেছেন

আর এস এস হিন্দু সংগঠনের একটি ফেসবুক পোস্টে মহাত্মা গান্ধী থেকে শুরু করে প্রত্যেক ‘গান্ধী পরিবারের সদস্যদের রঙিন জীবন’ নিয়ে এক প্রতিবেদন ভাইরাল হচ্ছে গত সপ্তাহ থেকে।

 

আর এস এস হিন্দু সংগঠনের একটি ফেসবুক পোস্টে মহাত্মা গান্ধী থেকে শুরু করে প্রত্যেক ‘গান্ধী পরিবারের সদস্যদের রঙিন জীবন’ নিয়ে এক প্রতিবেদন ভাইরাল হচ্ছে গত সপ্তাহ থেকে। অনেকগুলি ছবি নিয়ে একটি সিরিজ করে, ইউজার সোমেশ ঘোষ ‘প্রমাণ করতে চান’ যে ভারতীয় রাজনীতির প্রথম পরিবারের প্রত্যেক সদস্যের ‘ঘটমান’ জীবন সর্বদাই আলোচনার বিষয়। গত সপ্তাহে এই গ্রুপে পোস্ট করা ছবিগুলি ৩০০ বারেরও বেশি শেয়ার করা হয়েছে। ছবির সাথে একটি ক্যাপশন রয়েছে – আমাদের প্রধাণমন্ত্রীর স্বগীয় পিতার নাম জিগ্যেস করেছিলেন পাপ্পু থেকে সদ্যএ পাপা হওয়া লম্পট দুশ্চরিত্রের সম্ভার পরিবারের সদস্য। তাদের সমর্থক কর্মীগনের জন্যে উপহার কংগ্রেসের পরিবারের চরিত্র বেশ পরকীয়ায় ভারতীয় সংষ্কৃতির ন্যা কারজনক গান্ধী পরিবারের কেউ বাদ নেই। ইতালিয়ান বেবী ওনি আমাদের দেশ চালক ছি: তার পুত্রের রসের অভাব নেই কিন্ত কেউ করে না বিবাহ।

পোস্টটি এখানে দেখে নিন।

 

পোস্টের আর্কাইভ লিঙ্ক এখানে পাবেন।

সিরিজের প্রথম ছবিটি কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধীর বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু বাস্তবে ছবিটি শন কননেরির সঙ্গে প্রাক্তন অভিনেত্রী উরসুলা আন্দ্রেসের। আমরা একটি ইয়ানডেক্স (রাশিয়ান সার্চ ইঞ্জিন) ইমেজ অনুসন্ধান করেছি এবং খুঁজে পেয়েছি যে ছবিটি আসলে একটি বিখ্যাত বন্ড চলচ্চিত্র থেকে, ‘ডঃ নো’

 

 

আসলে, আন্দ্রেসের সাদা বিকিনিটি এতটাই জনপ্রিয় হয়ে ওঠে যে পোশাকটির ওপর একটি উইকিপিডিয়া পেজ ও রয়েছে – উরসুলা আন্দ্রেসের হোয়াইট বিকিনি। পেজটি এক ঝলক এখানে দেখে নিন।

এটি প্রথম বার নয় যে ছবিটি ভাইরাল হয়েছে সোনিয়া গান্ধী হিসাবে।

 

 

দ্বিতীয় ছবি, যেখানে মহাত্মা গান্ধীকে একটি মহিলার সাথে হাস্যকর মেজাজে দেখা যায়, সেটি পরিস্কার ভাবে ফটোশপ করা হয়েছে। ছবিটি আসলে গান্ধী এবং পণ্ডিত জাওাহারলাল নেহ্রুর একটি হালকা মুহুরতের দৃশ্য।

 

 

ছবিটি তিন বছর আগে ভাইরাল হয়েছিল এবং ২০১৫ সালের ‘শীর্ষস্থানীয় সর্বাধিক ভাইরাল ফটোগুলি’ স্টোরিপিকের অন্তর্ভুক্ত ছিল।

তৃতীয় ছবি ড্যানুসিউস মৃনালিনী সারভাই এবং পণ্ডিত নেহেরুর, একটি ক্যান্ডিড শট।

 

রাহুল গান্ধীর সাথে শাহরুখ খানের স্ত্রী ডিজাইনার গৌরি খানের একটি ছবিও ব্যাবহার করা হয়েছে। ছবিটি রাহুলের চরিত্রের উপর আঙ্গুল তোলে।

ছবিটি আসলে একটি আইপিএল ম্যাচের। শাহরুখ খান এবং তাঁর স্ত্রী কোলকাতা নাইট রাইডারসের মালিক। তাঁরা রাহুল এবং তাঁর বোন প্রিয়াঙ্কা গান্ধীকে আমন্ত্রণ জানায়। রাহুলকে কিং খান তাঁর কলকাতা নাইট রাইডার্সের (কে কে আর আর) ম্যাচ দেখার জন্য দেকেছিলেন । রাহুলের পাশে বোন প্রিয়াঙ্কা গান্ধীর, এস আর কে কেও দেখা যায়।

ছবিটির এক নজর এখানে দেখে নিন।

 

শেষ ছবি স্প্যানিশ অভিনেত্রী নাথালিয়া রামোসের সঙ্গে রাহুল গান্ধীর। রাহুল মার্কিন যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহের সফরে ছিলেন, যখন তিনি নাথালিয়ার সাথে দেখা করেন একটি স্থানীয়ে ক্লাবে।

 

 

এই অভিনেত্রী ইনস্টাস্টগ্রামে রাহুল গান্ধীর সাথে তার একটি ছবি শেয়ার করে এবং ছবিটির ক্যাপশানের অনুবাদ – “গত রাতে উচ্চারিত ও অন্তর্দৃষ্টিপূর্ণ @rahulgandhi সহ। আমি নিজেকে ভাগ্যবতী মনে করি বিশ্বের সব অংশ এবং দৃষ্টিকোণ থেকে অনেক উজ্জ্বল চিন্তাবিদ দেখা এবং শুনতে সুযোগ হয়েছে আমার। এটি শুধুমাত্র একটি উন্মুক্ত মন এবং খোলা হৃদয় দিয়ে আমরা সত্যিই বিশ্বের একটি ভাল জায়গা করতে পারেন। খনি খোলার জন্য আপনাকে @berggrueninst ধন্যবাদ। #ধারণার মূল্য আছে”.

 

 

পোস্টটি নিমেষের মধ্যে ভাইরাল হয় এবং জাতীয় ও আন্তর্জাতিক সংবাদ মাধ্যম পোস্টটি নিয়ে প্রচুর লেখালেখি করে।

 

 

(বুম হাজির এখন বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে। উৎকর্ষ মানের যাচাই করা খবরের জন্য, সাবস্ক্রাইব করুন আমাদের টেলিগ্রাম এবং হোয়াটস্‍অ্যাপ চ্যানেল। আপনি আমাদের ফলো করতে পারেনট্যুইটার এবং ফেসবুকে|)


Continue Reading

Swasti Chatterjee is a fact-checker and the Deputy News Editor of Boom's Bangla team. She has worked in the mainstream media, in the capacity of a reporter and copy editor with The Times of India, The Indian Express and NDTV.com and is now working as a digital detective, debunking fake news.

Click to comment

Leave a Reply

Your e-mail address will not be published. Required fields are marked *

Most Popular

ফেক নিউজ

To Top