প্রিয়াঙ্কা গাঁন্ধী ভাডরার ফোটোশপ-করা ছবিতে তাঁকে ক্রুশ পরে থাকতে দেখা যাচ্ছে

আসল ছবিটিতে কিন্তু প্রিয়াঙ্কা গাঁন্ধী ভাডরা একটি পেন্ডেন্ট পরে আছেন

একটি জনসভার ছবিতে প্রিয়াঙ্কা গাঁন্ধী ভাডরাকে একটি ক্রুশ পরে থাকতে দেখা যাচ্ছে, কিন্তু সেটি ফোটোশপে বদলে-ফেলা ছবি। ওই ভুয়ো ছবি হিন্দি ক্যাপশান সমেত ফেসবুকে শেয়ার করা হচ্ছে। ক্যাপশানে বলা হয়েছে যে, “একজন দত্তাত্রেয় ব্রাহ্মণের গলায় `পবিত্র সুতো’ থেকে মঙ্গলসূত্রের বদলে ক্রুশ ঝুলছে।”

(Hindi text – जनेऊधारी दत्तात्रेय ब्राह्मण की जनेऊधारी बहन के गले मे मंगलसूत्र की जगह क्रॉस लटका हुआ है, और बोलती है मैं गंगा की बेटी हूं, एक नम्बर की फर्जी चोरी करके बेल पे रहने वाली फैमिली!)

এই লেখা লেখার সময়, ফেসবুক ব্যবহারকারী মনজিৎ বাগ্গা নামের এক ব্যক্তির করা পোস্টটি ২২৭ বার শেয়ার করা হয়েছিল আর ‘লাইক’ পেয়েছিল ৪০০’র বেশি। পোস্টটি একটা লাল তীরের সাহায্যে নির্দিষ্টভাবে ওই ভুয়ো ক্রুশটির দিকে দৃষ্টি আকর্ষণ করছে, এটাই বোঝাতে যে, প্রিয়াঙ্কা গাঁন্ধী একজন খ্রিস্টান।

পোস্টটি এখানে দেখা যাবে, আর তার আরকাইভ সংস্করণ এখানে । ওই লাল তীর বসানো ছবিটি, ওই একই ক্যাপশন সমেত টুইটারেও ভাইরাল হয়েছে।



তথ্য যাচাই

বুম গুগুলে ছবিটি রিভার্স সার্চ করে। দেখা যায়, কাছাকাছি দেখতে বেশ কয়েকটি ছবি আছে।

আরও জানা যায়, ‘এবিপি’ , ‘ইন্ডিয়া টুডে’ একই ছবি ব্যবহার করেছে। এবং তাতে ক্রুশের বদলে প্রিয়াঙ্কা গাঁন্ধী পরে আছেন একটি সাদা পেন্ডেন্ট। ‘ইন্ডিয়া টুডে’ ফোটো সরবরাহকারী সংস্থা গেট্টি ইমেজেসকে ক্রেডিট দেয় ছবিটির জন্য।

বুম গেট্টি ইমেজেস সার্চ করলে ছবিটি পাওয়া যায়। উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনের আগে রায় বেরিলিতে দলের প্রার্থীর সমর্থনে এক জনসভায় ওই ছবিটি তোলা হয়েছিল, ফেব্রুয়ারি ৭, ২০১৭ তারিখে। ছবিটি এখানে দেখা যাবে।

Claim Review :  জনসভার ছবিতে প্রিয়াঙ্কা গাঁন্ধী ভাডরাকে একটি ক্রুশ পরে থাকতে দেখা যাচ্ছে
Claimed By :  ফেসবুক পোস্ট
Fact Check :  FALSE
Show Full Article
Next Story