ফোটোশপ করা ছবির দাবি রাহুল গান্ধীর নামের ভুল বানান

ভাইরাল হওয়া ফোটোশপ করা ছবিতে যে প্রচার-পোস্টারের ছবি ছড়ানো হচ্ছে, তাতে কংগ্রেস সভাপতির নামের পদবিটা পর্যন্ত ভুল বানানে লেখা।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর পদবির ভুল বানান লেখা হোর্ডিংয়ের ছবিটি ফোটোশপ করা। ভাইরাল হওয়া ছবিতে তেলেঙ্গানার অন্যান্য কংগ্রেস নেতার পাশাপাশি রাহুল গান্ধীর যে ছবি রয়েছে, তাঁর নামের বানানে ‘গান্ধী’র জায়গায় ‘গান্ডু’ লেখা রয়েছে। হিন্দিতে লেখা ভাইরাল পোস্টটির ক্যাপশনও এই রকমঃ “কেরলে কি গান্ধীকে গান্ডু বলা হয়? ওয়াইনাদের লোকেরা মাত্র চার দিনেই ওঁকে চিনে ফেলেছেন, কিন্তু ওঁর চামচারা এখনও চিনতে পারেনি। তবে হ্যাঁ, কেরল তো একশো শতাংশ সাক্ষরের রাজ্য। তাই বোধহয় তাঁরা রাহুল গান্ডুকে এ ভাবে সম্মান জানালেন! এ কথা আমি বলছি না, হোর্ডিংয়েই এটা লেখা রয়েছে।”

বেশ কয়েকটি ট্যুইটার হ্যান্ডেলে থেকেও পোস্টটি ভাইরাল হয়েছে।





পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তবে পোস্টটি যে সন্দেহজনক এবং আদৌ বিশ্বাসযোগ্য নয়, সেটা এক নজরেই বোঝা যায়। পোস্টটিতে কেরলের প্রচার-হোর্ডিংয়ের কথা বলা হয়েছে, অথচ সঙ্গের ছবিগুলি সবই তেলেঙ্গানার নামী কংগ্রেস নেতাদের। হোর্ডিংয়ের উপরের ডান দিকে রয়েছে তেলেঙ্গানার প্রদেশ কংগ্রেস সভাপতি এন উত্তম রেড্ডির ছবি আর ডান দিকের নীচে শোভা পাচ্ছে আর এক নামী কংগ্রেস নেতা ডি সুধীর রেড্ডির ছবি। আর এ থেকেই স্পষ্ট যে ছবিটি কেরলের কোনও প্রচার-হোর্ডিংয়ের নয়।

তথ্য যাচাই
এই প্রথম যে ছবিটি এ ভাবে ভাইরাল হল, এমন নয়। এর আগে ২০১৮ সালেই অন্য ক্যাপশন দিয়ে এই একই ছবি ইল্টারনেটে ভাইরাল করা হয়েছিল। তবে সে সময় অন্তত হোর্ডিংটি কেরলের বলে দাবি করা হয়নি, বলা হয়েছিল, এটি তেলেঙ্গানা রাজ্যেরই একটি প্রচার-হোর্ডিং।
বুম বি-চ্যানেল নামে একটি সংস্থার ইউ-টিউবে আপলোড করা একটি ভিডিও খুঁজে পেয়েছে, যেখানে ২০১৮ সালের ২২ অগস্ট হোর্ডিংয়ের পোস্টটিকে ভুয়ো বলে নস্যাত্ করা হয়েছিল।



ইউটিউব চ্যনেল বিনিউজনেশন নস্যাত করে ভুয়ো হোর্ডিংটি

ভিডিওটিতে আসল হোর্ডিংটি দেখানো হয়েছে, যাতে কংগ্রেস সভাপতির পদবি সঠিক বানানেই লেখা ছিল। হোর্ডিংটি তেলেঙ্গানার রঙ্গারেড্ডি জেলায় টাঙানো ছিল, যা তার পাশেই লাগানো একটি হোর্ডিংয়ে রঙ্গারেড্ডি কংগ্রেস কমিটি কথাটি লেখা থাকায় স্পষ্ট।
সুধীর রেড্ডির নিজস্ব সরকারি ফেসবুক পেজেও বুম একটি ভিডিও খুঁজে পেয়েছে, যাতে হোর্ডিংটি কংগ্রেস সভাপতির পদবির সঠিক বানানই লিখেছে l ২০১৮ সালের ১৫ অগস্ট আপলোড হওয়া ওই ভিডিওটির যে ক্যাপশন দেওয়া হয়, তাতেও কংগ্রেস সভাপতির পদবির ভুল বানান নিয়ে ভুয়ো পোস্টটির উল্লেখ

বুম এ ব্যাপারে কংগ্রেস নেতা সুধীর রেড্ডির সঙ্গে যোগাযোগও করেছিল। তাঁর প্রত্যুত্তর পেলে প্রতিবেদনটি সংস্করন করা হবে।

Claim Review :   ফোটোশপ করা ছবির দাবি ওয়েনাদের প্রচার পেস্টারে রাহুল গান্ধীর নামের বানান ভুল
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story