ফোটোশপ ছবিতে ‘চৌকিদার চোর হ্যায়’ পোস্টার লাগাতে দেখানো হয়েছে সম্বিত পাত্রকে

কংগ্রেস কর্মীরা বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র’র ফোটোশপে বদলে দেওয়া এক ছবি পোস্ট করেছেন

একটি ছবিতে বিজেপির জাতীয় মুখপাত্র সম্বিত পাত্রকে দেওয়ালে ‘চৌকিদার চোর হ্যায়’ লেখা পোস্টার লাগাতে দেখা যাচ্ছে। কিন্তু ছবিটি ভুয়ো। ফোটোশপে জোড়াতালি দিয়ে তৈরি করা হয়েছে সেটি।

বৃহস্পতিবার ফেসবুক ব্যবহারকারী ললিত কুমার চৌহান ওই ভুয়ো ছবিটি পোস্ট করেন। ললিত চৌহানের ফেসবুক প্রোফাইল থেকে জানা যায় যে, উনি রোহিণী জেলা যুব কংগ্রেসের প্রেসিডেন্ট।

চৌহানের পোস্ট করা ওই জাল ছবিটির ক্যাপশনে লেখা হয়, “এখন ছেলেও স্বীকার করে নিচ্ছে যে তার বাবা চোর” (হিন্দিতে ছিল—अब तो बेटे ने भी मान लिया कि उसका बाप चोर है)।

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন, আর আরকাইভ সংস্করণের জন্য এখানে

পোস্টটি অন্য কংগ্রেস কর্মীরাও ফেসবুকে শেয়ার করেন।

তথ্য যাচাই

রিভার্স সার্চ করে বুম আসল ছবিটির সন্ধান পায়। সেটি সম্বিত পাত্র নিজেই টুইট করেছিলেন ফেব্রুয়ারি ১৩, ২০১৯ তারিখে। উনি দুটো ছবি টুইট করেন। একটিতে উনি তাঁর পার্টির পতাকা ধরে আছেন, আর অন্যটিতে উনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি স্টিকার লাগাচ্ছেন তাঁর বাড়ির দেওয়ালে।

পাত্র টুইট করে বলেন, “যেহেতু গতকাল আমি বাড়ির বাইরে ছিলাম, তাই আমি আজ @বিজেপি4ইন্ডিয়া পতাকা লাগালাম আমার বাড়িতে…আর স্বাগত জানানোর জন্য গেটে পার্টির স্টিকার, #আমারপরিবারবিজেপিপরিবার উদযাপন করার উদ্দেশ্যে। আমার সব বন্ধুদের একই রকম করার আহ্বান জানাই।”



বিজেপি তার ‘আমারপরিবারবিজেপিপরিবার’ প্রচার শুরু করে ফেব্রুয়ারি ২, ২০১৯ তারিখে। ওই প্রচারে এনডিএ সরকারের কৃতিত্বের কথা তুলে ধরা হয়।

Claim Review :  Pic shows BJPs Sambit Patra with a Chowkidaar Hi Chor Hai sticker
Claimed By :  Facebook Posts
Fact Check :  FALSE
Show Full Article
Next Story