ফটোশপ ছবির ভুয়ো দাবিঃ অভিনেতা জিৎ বিজেপিতে যোগ দিয়েছেন

রিভার্স ইমেজ সার্চ করে বুম দেখে যে, আসল ছবিতে যাঁকে প্রধান মন্ত্রীর সঙ্গে করমর্দন করতে দেখা যাচ্ছে তিনি অভিনেতা ভিকি কৌশল

একটি ছবিতে বদল ঘটিয়ে দেখানো হয়েছে টলিউডের সুপারস্টার, জিৎ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে করমর্দন করছেন। ছবিটি ভাইরাল হয়েছে এই দাবি করে যে, ২০১৯’র সাধারণ নির্বাচনের আগে জিৎ ভারতীয় জনতা পার্টিতে যোগ দিতে চলেছেন।

ছবিটির ওপরে লেখা ‘ব্রেকিং নিউজ’, আর নীচে বলা হয়েছে জিৎ বিজেপিতে যোগ দিয়েছেন। এই প্রতিবেদনটি লেখার সময় পর্যন্ত ছবিটি ১০০’রও বেশিবার শেয়ার করা হয়েছিল, আর ৭৫০ প্রতিক্রিয়া পেয়েছিল সেটি।

পোস্টটির স্ক্রিনশট নীচে দেখানো হয়েছে; আরকাইভ সংস্করণ দেখতে এখানে ক্লিক করুন।

তথ্য যাচাই

ছবিটি ফোটোশপে বদলানো হয়েছে। আর সেটি খুবই কাঁচা হাতের কাজ। একটু ভাল করে লক্ষ করলেই দেখা যাচ্ছে যে, ছবিতে অভিনেতার মাথার কাছটা ‘ব্লার’ বা ঝাপ্সা করে দেওয়া হয়েছে।

ওই কারসাজি ইঙ্গিত করছে যে, ছবিটি ফোটোশপে বদলে ফেলা হয়েছে। রিভার্স ইমেজ সার্চ করে বুম দেখে যে, আসল ছবিতে যাঁকে প্রধান মন্ত্রীর সঙ্গে করমর্দন করতে দেখা যাচ্ছে তিনি অভিনেতা ভিকি কৌশল।

কৌশল ছবিটি জানুয়ারি ১১, ২০১৯ ইনস্টাগ্র্যামে আপলোড করেন। সঙ্গে ক্যাপশনে লেখেন, ‘প্রধান মন্ত্রীর উপস্তিতিতে আমি নিজেকে ধন্য মনে করছি’। প্রকৃত ছবিটি এখানে দেখা যাবে।

বুম রাজ্য বিজেপির মিডিয়া সেলের প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করে। উনি এরকম কোনও ঘটনার কথা অস্বীকার করেন। “ব্যাপারাটা যদি অফিসিয়াল হ্যান্ডল থেকে প্রকাশ করা না হয়ে থাকে , তাহলে বুঝতে হবে খবরটির কোনও সত্যতা নেই। আর দু’তিন দিনের মধ্যেই পার্টির প্রার্থী তালিকা প্রকাশ করা হবে,” বুমকে জানান বিজেপির ওই প্রতিনিধি।

ইতিমধ্যে, তৃণমূলে টলিওউডের প্রতিনিধিত্ব বেশ ভারি। দেব, শতাব্দী রায় ও মুনমুন সেন ছাড়াও এবারের নির্বাচনে নুসরাত জাহান এবং মিমি চক্রবর্তী প্রথমবার রাজনীতির মঞ্চে আত্মপ্রকাশ করতে চলেছেন।

Claim Review :   Jeet Has Joined The BJP
Claimed By :  Facebook Page
Fact Check :  FALSE
Show Full Article
Next Story