অরবিন্দ কেজরিওয়াল নাকি অভিনন্দনকে লোকসভায় প্রার্থী হওয়ার প্রস্তাব দিয়েছেন?

বুম টুইটটির স্ক্রিনশট বিশ্লেষণ করে দেখেছে, এটি ফোটোশপ করা এবং টুইটারের লেখায় যে ধাঁচের অক্ষর ব্যবহৃত হয়, এর অক্ষরগুলি সেরকম নয়

একটি টুইটার বাজারে ছড়ানো হয়েছে, যাতে আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল যেন ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে প্রস্তাব দিচ্ছেন, তিনি যদি এখন বাহিনী থেকে অবসর নেন, তাঁকে লোকসভার একটি আসনে প্রার্থী হিসাবে মনোনয়ন দেওয়া হবে । স্ক্রিনশটটি ভুয়ো ।

চয়ন চ্যাটার্জি নামে এক টুইটার ব্যবহারকারী এই ফোটোশপ করা ছবিটি শেয়ার করেছেন ।

টুইটের স্ক্রিনশটে লেখা রয়েছেঃ “যদি উইং কমান্ডার অভিনন্দন বর্তমান এখন বাহিনী থেকে স্বেচ্ছা-অবসর নেন, তাহলে আমরা তাঁকে তাঁর পছন্দের যে কোনও আসন থেকে লোকসভায় প্রার্থী হিসাবে মনোনয়ন দিতে প্রস্তুত ।”

টুইটটি দেখতে এখানে এবং তার আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুন । টুইটার ব্যবহারকারী @সত্যান্বেষী-কে অনেক গুরুত্বপূর্ণ রাজনীতিক তাঁদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল মারফত অনুসরণ করেন, যেমন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন (@nsitharamanoffc) এবং রেলমন্ত্রী পীযূষ গোয়েল (@PiyusGoyelOffc) ।

তথ্য যাচাই

বুম টুইটের স্ক্রিনশটটি বিশ্লেষণ করে দেখেছে, এটি স্পষ্ট ফোটোশপ করা, কারণ এর লেখার অক্ষরগুলির ধাঁচ টুইটারের প্রচলিত অক্ষরের থেকে একেবারেই আলাদা । দ্বিতীয়ত, লেখার শেষ লাইনটির সঙ্গে তারিখের দূরত্ব অনেকটাই । নীচে আসল ও ভুয়ো টুইটের পার্থক্য বোঝানো হয়েছে।

বুম অরবিন্দ কেজরিওয়ালের টুইটারের টাইমলাইনও যাচাই করে দেখেছে, তিনি ৩ মার্চ কোনও টুইট করেননি ।

আম আদমি পার্টির মিডিয়া মুখপাত্র অঙ্কিত লালের সঙ্গে বুম যোগাযোগ করলে তিনি জানান—“এই ছবিটা অবশ্যই সাজানো হয়েছে, কেননা মুখ্যমন্ত্রী ওই দিন কোনও টুইটই করেননি বা এরকম কোনও বিবৃতিও দেননি । আমরা আমাদের আইনি সেলের কাছে বিষয়টি পাঠিয়েছি এবং তাঁরা যা সিদ্ধান্ত নেবার নেবেন । কিন্তু পুলিশেরও উচিত, এ ধরনের ভুয়ো খবর প্রচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, যাতে তাদের কাছে একটা বার্তা পৌঁছয় ।”

২০১৯-এর লোকসভা নির্বাচনের জন্য আম আদমি পার্টি ২ মার্চেই দিল্লির ৬টি আসনে তাদের প্রার্থীদের নাম ঘোষণা করে দিয়েছে । এ বিষয়ে আরও জানতে এখানে পড়ুন ।

Claim Review :   Arvind Kejriwal Tweeted Offering Abhinandan A Lok Sabha Seat For Lok Sabha Election
Claimed By :  Twitter User
Fact Check :  FALSE
Show Full Article
Next Story