ভারতীয় পোশাকে শি চিনপিং-এর ছবিটি জাল

একবার রিভার্স ইমেজ সার্চ করলেই জানা যায়, ২০১৮ সালের নভেম্বর মাসে ইমরান খান ও শি চিনপিং-এর সাক্ষাতের ছবিকে বদলানো হয়েছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করছেন চিনের প্রেসিডেন্ট শি চিনপিং। তাঁর পরনে প্রথাগত ভারতীয় পোশাক। এই ছবিটি আসলে ভুয়ো।

ভারত ও চিনের মধ্যে একটি ‘ইনফর্মাল সামিট’ হিসেবে সম্প্রতি দু’দিনের জন্য ভারতে এসেছিলেন চিনপিং। চেন্নাইয়ে তাঁর সঙ্গে সাক্ষাৎ হল ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। এই উপলক্ষ্যেই এই ভুয়ো ছবিটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তামিলনাড়ুর সনাতন পোশাক ‘কাড়াই ভেস্তি’ পরেছিলেন।



এই ভুয়ো ছবির সঙ্গে মালায়লমে লেখা একটি ক্যাপশন রয়েছে, যা অনুবাদ করলে দাঁড়ায়: “আসল মোদী ম্যাজিক দেখুন। চিনের প্রধানমন্ত্রী পাকিস্তানে গিয়েছিলেন... ভারতীয় পোশাক পরে।”

মূল লেখা: ഹെല്ലോ …. അൽ കമ്മീസ്..അൽ സഖാപ്പീസ് …അൽ സുടാപ്പിസ്….യഥാർഥ മോഡി മാജിക് നിങ്ങള്ക്ക് കാണണോ…ദാണ്ടെ കിടക്കുന്നു……ഭാരതത്തിൽ നിന്ന് പാകിസ്ഥാനിൽ പോയ ചൈനീസ് പ്രീമിയർ……ഇന്ത്യൻ ഡ്രെസ്സിൽ……

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ছবিটিতে ফটোশপের কাজ করা হয়েছে নিতান্ত কাঁচা হাতে। মনে হচ্ছে, চিনের প্রেসিডেন্ট যেন কার্পেটের ওপর ভাসছেন।

তথ্য যাচাই

এই ভুয়ো ছবিটি তৈরি করেছিলেন @Atheist_Krishna নামে এক টুইটার ব্যবহারকারী। তার মূল উদ্দেশ্য ছিল ব্যঙ্গাত্মক। কিন্তু সেই ছবিটিই এখন আসল ছবি বলে শেয়ার করা হচ্ছে।



গুগল-এ রিভার্স ইমেজ সার্চ করে দেখা যাচ্ছে যে ছবিটি নকল। আসল ছবিতে শি চিনপিং-কে দেখা যাচ্ছে কালো স্যুট, সাদা শার্ট আর নীল টাই পরিহিত অবস্থায়।

আসল ছবিটি তুলেছিলেন সংবাদসংস্থা রয়টার্সের চিত্রসাংবাদিক টমাস পিটার। ছবিটি ইমরান খানের ২০১৮ সালের নভেম্বর মাসে বেজিং সফরের সময় তোলা। সংবাদসংস্থার ওয়েবসাইটে একটি স্লাইড শো-তে ছবিটি রয়েছে, এবং তা দেখা যাবে এখানে

Claim Review :   ছবি দেখায় শি চিনপিং ভারতীয় পোষাক পরেছেন
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  FALSE
Show Full Article
Next Story