বিশ্বের প্রথম ৫০ জন সৎ রাজনীতিকের মধ্যে প্রধানমন্ত্রী মোদীই শীর্ষে, এমন দাবি করা পোস্টটি ভুয়ো

ভাইরাল হওয়া পোস্টটির দাবি, মার্কিন যুক্তরাষ্ট্র প্রকাশিত বিশ্বের সবচেয়ে সততাসম্পন্ন ৫০ জন রাজনীতিকের তালিকার একদম উপরে রয়েছেন নরেন্দ্র মোদী

ফেসবুকের কয়েকটি পোস্ট বিশ্বের প্রথম ৫০ জন সততাসম্পন্ন রাজনীতিকের তালিকায় নরেন্দ্র মোদীর শীর্ষ স্থান দখলের যে দাবি করছে, সেটি ভুয়ো ।

শেয়ার হওয়া পোস্টগুলি হিন্দিতে ক্যাপশন দিয়েছে—“ইমানদার রাজনীতিক হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের পঞ্চাশ জন রাজনীতিকের যে তালিকা প্রকাশ করেছে, তার মাথায় রয়েছেন নরেন্দ্র মোদী এবং এ জন্য ভারতবাসী হিসাবে আমাদের গর্ব হওয়া উচিত ।”

পোস্টের দাবিটি কেবল ব্যাকরণগতভাবে অশুদ্ধই নয়, তা ছাড়াও এটি একটি অর্থহীন দাবি । তা সত্ত্বেও বেশ কয়েকটি ফেসবুক পেজ এই ভুয়ো পোস্ট শেয়ার করে চলেছে—

পোস্টটি এখানে দেখতে পারেন এবং তার আর্কাইভ বয়ান এখানে

ইন্ডিয়া টুডে পত্রিকাও এই দাবি সম্বলিত খবরটি ভুয়ো বলে নস্যাৎ করেছে ।

তথ্য যাচাই

বুম সবচেয়ে সৎ রাজনীতিকদের তালিকা চেয়ে ইন্টারনেট ঢুঁড়ে ফেলেছে l তবু এ রকম কোনও তালিকার খোঁজ সেখানে পায়নি । তবে অন্য কিছু তালিকা আমাদের নজরে এসেছে, যাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম অন্তর্ভুক্ত হয়েছে ।

ফর্বস পত্রিকার তৈরি বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী নেতাদের তালিকা

এই মার্কিন ব্যবসায় পত্রিকায় ২০১৮ সালে প্রকাশিত বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকার নবম স্থানে নরেন্দ্র মোদীর নাম রয়েছে । তালিকার শীর্ষস্থানটি দখল করেছেন চিনের প্রেসিডেন্ট শি জিন পিং ।

ফরচুন পত্রিকার তালিকা

২০১৫ সালে তৈরি ফরচুন পত্রিকার বিশ্বের শ্রেষ্ঠ নেতাদের তালিকারও পঞ্চম স্থানে রয়েছে নরেন্দ্র মোদীর নাম ।

এই ফরচুন পত্রিকারই ২০১৮ সালে তৈরি শ্রেষ্ঠ বিশ্বনেতাদের তালিকায় আবার মোদীর নাম জায়গা পায়নি । বস্তুত প্রথম ১০টি স্থানের মধ্যে ভারতের কারও নামই নেই ।

প্রথম ১০০ প্রভাবশালী ব্যক্তির টাইম পত্রিকা কৃত তালিকা

টাইম পত্রিকা ২০১৭ সালে প্রথম ১০০ জন প্রভাবশালী বিশ্বনেতার যে তালিকা তৈরি করে, তাতেও মোদী ঢুকে পড়েন ।

সুতরাং সবচেয়ে সততাসম্পন্ন নেতাদের কোনও মার্কিন তালিকা বুম খুঁজে পায়নি । তবে আমরা এরকম সংবাদ-রিপোর্ট পেয়েছি, যেখানে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নরেন্দ্র মোদীকে একজন সত্ ও সরাসরি কথা বলা রাজনীতিক বলে গণ্য করেছেন, অন্তত হোয়াইট হাউসের সচিব জশ আর্নেস্টের কথা অনুযায়ী । ২০১৬ সালে প্রকাশিত এ সংক্রান্ত রিপোর্টটি এখানে দেখতে পারেন ।

Claim Review :  ইমানদার রাজনীতিক হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের পঞ্চাশ জন রাজনীতিকের যে তালিকা প্রকাশ করেছে, তার মাথায় রয়েছেন নরেন্দ্র মোদী
Claimed By :  ফেসবুক পেজ
Fact Check :  FALSE
Show Full Article
Next Story