বিজেপি অরুণাচল প্রদেশের লোকসভা আসন জিতে গেছে বলে ভুয়ো খবর রটাচ্ছে “পোস্টকার্ড”

পোস্টকার্ড-এ যেমন দাবি করা হচ্ছে, আলো ইস্ট নামে তেমন কোনও লোকসভা কেন্দ্র অরুণাচলে নেই

ভুয়ো খবরের ওয়েবসাইট ‘পোস্টকার্ড’ প্রকাশিত একটি রিপোর্ট ভাইরাল হয়েছে, যাতে দাবি করা হয়েছে যে, ‘আলো ইস্ট’ নামে অরুণাচল প্রদেশের একটি লোকসভা আসনে বিজেপি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে ।

রিপোর্টে লেখা হয়েছে, ২০১৯ সালের সাধারণ নির্বাচনে প্রথম আসনটি বিজেপি ইতিমধ্যেই জিতে নিয়েছে, এই লেখার সময় পর্যন্ত যে রিপোর্টটি ৩০০০ জন শেয়ার করে ফেলেছে ।

রিপোর্টটি পড়তে এখানে এবং তার আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুন ।

তথ্য যাচাই

আলো ইস্ট সংসদীয় কেন্দ্র?

অরুণাচল প্রদেশের নির্বাচন কমিশনের সরকারি ওয়েবসাইট অনুসারে আলো ইস্ট নামে কোনও সংসদীয় নির্বাচন কেন্দ্র অরুণাচল প্রদেশে নেই, যেমনটা নাকি ‘পোস্টকার্ড’ দাবি করেছে ।

এই রাজ্য থেকে লোকসভায় মাত্র দুটি আসন রয়েছে—অরুণাচল ইস্ট এবং অরুণাচল ওয়েস্ট l অরুণাচল ওয়েস্ট সংসদীয় কেন্দ্রের মধ্যে পড়ে মোট ৩৩টি বিধানসভা কেন্দ্র, যার একটির নাম – আলং ইস্ট ।

বুম অরুণাচল টাইমস-এর সম্পাদক টোংগম রিমা-র সঙ্গে কথা বলেছে এবং তিনিও জানিয়েছেন, আলো ইস্ট নামে কোনও নির্বাচনী কেন্দ্র রাজ্যে নেই । “ আলং ইস্ট নামে একটি বিধানসভা কেন্দ্র রয়েছে বটে, তবে সেটা অরুণাচল ওয়েস্ট লোকসভা আসনের মধ্যেই পড়ে ।”

অরুণাচলের দুটি বিধানসভা আসনে বিজেপি জয়ের দাবি জানালো

মঙ্গলবার বিজেপি আলং ইস্ট এবং ইয়াচুলি বিধানসভা আসন দুটি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে যাওয়ার দাবি জানায় । এই দুটি আসনেই জয়ের দাবি জানিয়ে রাম মাধব টুইট করেছেন ।





যে পশ্চিম সিয়াং জেলায় পূর্ব আলং বিধানসভা আসনটি পড়ে, তার ডিইও শ্বেতিকা সাচান ইকনমিক টাইমসকে জানান , “এই আসনে কেন্টো জিনি নামে কেবল একজন প্রার্থীর মনোনয়নপত্রই বৈধ হয়েছে । তবে এ ব্যাপারে কোনও ঘোষণা কেবল ২৮ মার্চের পরেই হতে পারে, যে দিন মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ।”

অরুণাচল প্রদেশে মোট ৬০টি বিধানসভা আসন রয়েছে, (লিংক) যেগুলির সবকটিতেই ১১ এপ্রিল লোকসভা নির্বাচনের সঙ্গেই ভোটগ্রহণ করা হবে ।

পোস্টকার্ড ওয়েবসাইটের ভুয়ো খবর এর আগেও বুম যাচাই করেছে, যার নমুনা এখানে , এখানে এবং এখানে দেখতে পাওয়া যাবে ।

Claim :   ‘আলো ইস্ট’ নামে অরুণাচল প্রদেশের একটি লোকসভা আসনে বিজেপি বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে
Claimed By :  Postcard
Fact Check :  FALSE
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.