গঙ্গার একটি পুরনো ছবির সঙ্গে প্রিয়ঙ্কা গান্ধীর ছবি জুড়ে ভুয়ো দাবি প্রচার করা হচ্ছে

বুম এই কোলাজে ব্যবহৃত দুটি ছবিরই খোঁজখবর চালিয়ে দেখেছে, দুটিই অনেক পুরনো ছবি, ২০১৪ সালের মে মাসে—বিজেপি সরকার ক্ষমতাসীন হওয়ার আগে

কংগ্রেস এবং বিজেপির আমলে গঙ্গা নদীর অবস্থার তুলনা বোঝাতে পরস্পরের সঙ্গে সম্পর্কহীন দুটি ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে ।

দুটি ফোটোগ্রাফ নিয়ে তৈরি এই কোলাজ বেশ কয়েকটি পেজ শেয়ার করেছে, যার একটি ছবিতে প্রিয়ঙ্কা গান্ধীর ছবি জুড়ে দিয়ে তাঁকে পরিষ্কার গঙ্গার জল আঁজলায় ভরে খেতে দেখা যাচ্ছে । ছবিটির উপরে বাংলায় লেখা রয়েছে—“মেদীর আমলে গঙ্গা” ।

কোলাজের অন্য ছবিটি (নীচে দেখুন) দূষিত গঙ্গার, যার জলে ভাসছে আবর্জনা এবং যার উপরে বাংলায় লেখা রয়েছে—“কংগ্রেস আমলে গঙ্গা” ।

এই লেখার সময় পর্যন্ত পোস্টটি ৫০০০ বার শেয়ার হয়ে গেছে ।

পোস্টগুলি দেখতে এখানে এবং এখানে ক্লিক করুন এবং সেগুলির আর্কাইভ সংস্করণ দেখতে এখানে এবং এখানে

তথ্য যাচাই

দুটি ছবিরই তল্লাশি চালিয়ে বুম দেখেছে, এই দুটিই বিজেপি সরকার ক্ষমতায় আসার অনেক আগে ২০১৪ সালের মে মাসে তোলা হয়েছে ।

বুম পরিস্রুত গঙ্গার ছবিটিকে দুটি অংশে কেটে নিয়ে আলাদা-আলাদা করে খোঁজ লাগিয়েছে । তাতে দেখা যাচ্ছে, পরিস্রুত গঙ্গার ছবিটির সময়সীমা পুনর্নির্ণয় করা হয়েছে ‘২০১৪ সালের আগে’ বলে, যখন নরেন্দ্র মোদী ক্ষমতায় আসেননি ।

খুঁজতে-খুঁজতে আমরা জোডি সার্ফাস নামে কলোরাডোর এক ভ্রমণ-লেখিকার ওয়েবসাইটের হদিশ পাই, যিনি ২০১২ সালে তাঁর হৃষিকেশ সফরের কথা নথিভুক্ত করেছিলেন । জোডির সেই ভ্রমণকাহিনীর মধ্যেই আমরা ছবিটির আরও বড় এবং আদি রূপটি শনাক্ত করতে পারি ।

বুম দেখেছে, পরবর্তী কালে এই ছবিটিই অনেক সংবাদ-রিপোর্টে গঙ্গার প্রতিনিধিত্বমূলক ছবি হিসাবে ব্যবহৃত হয়েছে ।

আর প্রিয়ঙ্কা গান্ধী ভদ্রর যে ছবিটি বোকার মতো ফোটোশপ করে জোড়া হয়েছে, সেটা অনেক পরেকার, ২০১৯ সালের, যখন এই কংগ্রেস নেত্রী মার্চ মাসে প্রয়াগের সঙ্গম সফরে আসেন

কংগ্রেস আমলে গঙ্গার ছবি

বুম এই ছবিটিরও সন্ধান চালিয়ে দেখেছে, এটি ২০০৯ সালে তোলা ছবি । আন্তর্জাতিক ফোটো-ভাণ্ডারের ওয়েবসাইট গেট্টি ইমেজেস-এ ছবিটি আপলোড করা আছে । এটি তুলেছিলেন আলোকচিত্রী প্রকাশ সিং ।

Claim Review :   নরেন্দ্র মোদীর আমলে গঙ্গা অনেক পরিস্কার
Claimed By :  ফেসবুক পেজ
Fact Check :  মিথ্যা
Show Full Article
Next Story