ক্রিস গেইল বিজেপির হয়ে প্রচার করবেন - গেরুয়া কুর্তা পরা ক্রিকেটারের ছবি মিথ্যে দাবি সমেত ভাইরাল

বুম রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, কিংস IX পাঞ্জাব ছবিটি তাদের হ্যান্ডেল থেকে প্রথম শেয়ার করে গত বছর।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ শুরু হয়েছে, আর সেই সঙ্গে শুরু হয়েছে ক্রিকেটারদের নিয়ে ভুয়ো খবর ছড়ানোর কাজ। তার মধ্যে একটি ফেসবুক-এ ভাইরাল হয়েছে। তাতে বলা হয়েছে, ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইল, যিনি কিংস IX পাঞ্জাবের হয়ে খেলছেন, তিনি এখন বিজেপির হয়ে প্রচার করার জন্য প্রস্তুত।

গেরুয়া কুর্তা-পরা গেইলের ছবি অনেকগুলি ফেসবুক গ্রুপে ভাইরাল হয়েছে। বলা হচ্ছে, উনি ভারতে পৌঁছে গেছেন এবং বিজেপির প্রচার টিমের এখন একজন তারকা উনি। ছবির সঙ্গে ক্যাপশানে যা লেখা হয়েছে তা হল, “স্টার প্রচারক ক্রিস গেইল ভারতে পৌঁছেছেন লোকসভা নির্বাচনে বিজেপির হয়ে প্রচার করবেন।”

ফোটোশপে সূক্ষ্ম কাজের সাহায্যে, ছবিতে গেইলের কপালে একটা গেরুয়া তিলকও লাগিয়ে দেওয়া হয়েছে। ছবিটির সঙ্গে জুড়ে দেওয়া ক্যাপশানে লেখা, “জয় শ্রী রাম আমি হিন্দু, আমি গর্বিত। আমি হিন্দু। বৃহত্তম হিন্দু গ্রুপ।”

এই প্রতিবেদন লেখার সময় পোস্টটি ২০০ বারের বেশি শেয়ার করা হয়, আর ৩৮০০ জন ফেসবুক ব্যবহারকারী তাঁদের মত প্রকাশ করেন।

পোস্টটি নীচে দেওয়া হল। তার আরকাইভ সংস্করণ দেখতে এখানে ক্লিক করুন।

তথ্য যাচাই

প্রথমেই যা চোখে পড়ে তা হল ছবিটিতে ‘গ্রেন’র পরিমাণ স্বাভাবিকের তুলনায় বেশি। বুম রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, কিংস IX পাঞ্জাব ছবিটি তাদের হ্যান্ডেল থেকে প্রথম শেয়ার করে গত বছর। পোষাক প্রস্তুতকারক ব্র্যান্ড ‘মান্যবর’ও ছবিটি তাদের ফেসবুক পেজে শেয়ার করেছিল।

ক্রিকেটার বীরেন্দ্র শেবাগ আর কেএল রাহুলের সঙ্গে ভারতীয় পোষাক পরে গেইল ছবির জন্য পোজ করেছিলেন। পাঞ্জাব টিম তাদের নিজস্ব হ্যান্ডেল থেকে ছবিটির ক্যাপশানে বলে, “লুকিং ড্যাপ্পার বয়েজ” (চমৎকার দেখাচ্ছে ছেলেদের)।

মান্যবর তাদের পোস্টটি শেয়ার করার সময় লেখে: “দেখে নিন, কিংস IX পাঞ্জাব’র সুপার হিরোদের আমাদের লেটেস্ট পোষাকে কেমন দুর্ধর্ষ দেখাচ্ছে। আপনাদের ফেভারিট আমাদের সঙ্গে শেয়ার করুন। IPL2018 #CelebrationWearPartner”

গত বছর, ওই টিমের সেলিব্রেশনের সময়ে পোষাকের ব্র্যান্ড পার্টনার ছিল মান্যবর।

আসল ছবিতে গেইলের কপালে কোনও তিলক ছিল না।

বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র’র সঙ্গে যোগাযোগ করে বুম। উনি বলেন, “গেইল বিজেপির হয়ে প্রচার করবেন, এই দাবিটি সত্যি নয়। আমরা আমাদের সাইবার সেলের এক্সপার্টদের ব্যাপারটা খতিয়ে দেখতে বলছি।”

বুম এও দেখে যে গেইলের ফোটোশপকরা ছবিটি গত বছরেও শেয়ার করা হয়েছিল। তবে মজা করার জন্যই তা করা হয়েছিল তখন।

Claim Review :  ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইল, যিনি কিংস IX পাঞ্জাবের হয়ে খেলছেন, তিনি এখন বিজেপির হয়ে প্রচার করার জন্য প্রস্তুত
Claimed By :  ফেসবুক পেজ
Fact Check :  মিথ্যা
Show Full Article
Next Story