Connect with us

‘প্রতিবাদী বিজ্ঞান শোভাযাত্রার’ ছবি দেখিয়ে প্রেমিক-প্রেমিকাদের ‘সন্ত্রস্ত’ করা হচ্ছে

‘প্রতিবাদী বিজ্ঞান শোভাযাত্রার’ ছবি দেখিয়ে প্রেমিক-প্রেমিকাদের ‘সন্ত্রস্ত’ করা হচ্ছে

সবচেয়ে নজরকাড়া পোস্টারটিতে লেখা—“১৪ ফেব্রুয়ারি সমস্ত পার্ক বন্ধ রাখিতে হইবে । ওই দিন কোনও জুটিকে পার্কে দেখা গেলে দায়িত্ব সহকারে ক্যালানো হবে ।”

বেশ কয়েকটি শহরে ভ্যালেন্টাইন্স ডে-র আগে প্রেমিক-প্রেমিকাদের ভয় দেখাতে ‘নীতি-পুলিশ’ একটি প্রতিবাদী বিজ্ঞান শোভাযাত্রার ছবিকে ফোটোশপ করে সোশ্যাল মিডিয়াতে ছেড়েছে । যে পেজটিতে ছবিটি শেয়ার করা হয়েছে, তার নাম—ঝালমুড়িঃ কী মশলাদার! বেশ কয়েকজন মিছিলকারী প্ল্যাকার্ড ও পোস্টার হাতে হেঁটে যাচ্ছেন । সবচেয়ে নজরকাড়া পোস্টারটিতে লেখা—“১৪ ফেব্রুয়ারি সমস্ত পার্ক বন্ধ রাখিতে হইবে । ওই দিন কোনও জুটিকে পার্কে দেখা গেলে দায়িত্ব সহকারে ক্যালানো হবে ।”

লেখার নীচে নাম রয়েছে—সর্বভারতীয় সিঙ্গলস কমিটি । অনেক পিছনে প্রায় দলছাড়া একজনকে একটি পোস্টার নিয়ে হাঁটতে দেখা যাচ্ছে, যাতে লেখা আছে—সিঙ্গলরা দলে-দলে যোগ দাও । এখানে দেখুন । পোস্টটি ইতিমধ্যে ৫০০ র বেশি বার শেয়ার করা হয়েছে। পোস্টের আর্কাইভ এখানে দেখুন।

বুম ছবিটি খোঁজখবর করে দেখেছে, এটি কলকাতায় দু বছর আগে অনুষ্ঠিত একটি প্রতিবাদ মিছিলের ছবি । অবৈজ্ঞানিক ধারণা প্রচারের বিরুদ্ধে এবং বিজ্ঞান গবেষণায় আরও অর্থানুকূল্যের দাবিতে বিভিন্ন বয়সের বিজ্ঞানীরা এই পদযাত্রায় শামিল হয়েছিলেন ।
২০১৭ সালের ৯ অগস্ট প্রায় ১৫০০০ বিজ্ঞানী, গবেষক, শিক্ষক ও ছাত্র বিভিন্ন শহর থেকে এসে কলকাতার রাজপথে মিলেছিলেন বিজ্ঞান গবেষণার তহবিল বৃদ্ধি এবং বিজ্ঞানসম্মত শিক্ষা প্রসারের দাবিতে । বিজ্ঞানের জন্য হাঁটুন –এই আন্তর্জাতিক অভিযানই ছিল এই শোভাযাত্রার প্রেরণা । এখানে দেখুন ।

ভ্যালেন্টাইন্স ডে-র মিলনমেলাকে বানচাল করতে যে ভাবে এই বিজ্ঞান যাত্রার পোস্টার ও ব্যানারের লেখাগুলি ফোটোশপ করে বিকৃত করা হয়েছে, নেটিজেনরা তাতে খুবই অপ্রসন্ন ।

Related Stories:

(বুম হাজির এখন বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে। উৎকর্ষ মানের যাচাই করা খবরের জন্য, সাবস্ক্রাইব করুন আমাদের টেলিগ্রাম এবং হোয়াটস্‍অ্যাপ চ্যানেল। আপনি আমাদের ফলো করতে পারেন ট্যুইটার এবং ফেসবুকে|)

Claim Review : All Singles' Committee Meeting in Kolkata?

Fact Check : False


Continue Reading

Swasti Chatterjee is a fact-checker and the Deputy News Editor of Boom's Bangla team. She has worked in the mainstream media, in the capacity of a reporter and copy editor with The Times of India, The Indian Express and NDTV.com and is now working as a digital detective, debunking fake news.

Click to comment

Leave a Reply

Your e-mail address will not be published. Required fields are marked *

Most Popular

Recommended For You

To Top