'প্রতিবাদী বিজ্ঞান শোভাযাত্রার' ছবি দেখিয়ে প্রেমিক-প্রেমিকাদের 'সন্ত্রস্ত' করা হচ্ছে

সবচেয়ে নজরকাড়া পোস্টারটিতে লেখা—“১৪ ফেব্রুয়ারি সমস্ত পার্ক বন্ধ রাখিতে হইবে । ওই দিন কোনও জুটিকে পার্কে দেখা গেলে দায়িত্ব সহকারে ক্যালানো হবে ।”

বেশ কয়েকটি শহরে ভ্যালেন্টাইন্স ডে-র আগে প্রেমিক-প্রেমিকাদের ভয় দেখাতে 'নীতি-পুলিশ' একটি প্রতিবাদী বিজ্ঞান শোভাযাত্রার ছবিকে ফোটোশপ করে সোশ্যাল মিডিয়াতে ছেড়েছে । যে পেজটিতে ছবিটি শেয়ার করা হয়েছে, তার নাম—ঝালমুড়িঃ কী মশলাদার! বেশ কয়েকজন মিছিলকারী প্ল্যাকার্ড ও পোস্টার হাতে হেঁটে যাচ্ছেন । সবচেয়ে নজরকাড়া পোস্টারটিতে লেখা—“১৪ ফেব্রুয়ারি সমস্ত পার্ক বন্ধ রাখিতে হইবে । ওই দিন কোনও জুটিকে পার্কে দেখা গেলে দায়িত্ব সহকারে ক্যালানো হবে ।”

লেখার নীচে নাম রয়েছে—সর্বভারতীয় সিঙ্গলস কমিটি । অনেক পিছনে প্রায় দলছাড়া একজনকে একটি পোস্টার নিয়ে হাঁটতে দেখা যাচ্ছে, যাতে লেখা আছে—সিঙ্গলরা দলে-দলে যোগ দাও । এখানে দেখুন । পোস্টটি ইতিমধ্যে ৫০০ র বেশি বার শেয়ার করা হয়েছে। পোস্টের আর্কাইভ এখানে দেখুন।

বুম ছবিটি খোঁজখবর করে দেখেছে, এটি কলকাতায় দু বছর আগে অনুষ্ঠিত একটি প্রতিবাদ মিছিলের ছবি । অবৈজ্ঞানিক ধারণা প্রচারের বিরুদ্ধে এবং বিজ্ঞান গবেষণায় আরও অর্থানুকূল্যের দাবিতে বিভিন্ন বয়সের বিজ্ঞানীরা এই পদযাত্রায় শামিল হয়েছিলেন ।
২০১৭ সালের ৯ অগস্ট প্রায় ১৫০০০ বিজ্ঞানী, গবেষক, শিক্ষক ও ছাত্র বিভিন্ন শহর থেকে এসে কলকাতার রাজপথে মিলেছিলেন বিজ্ঞান গবেষণার তহবিল বৃদ্ধি এবং বিজ্ঞানসম্মত শিক্ষা প্রসারের দাবিতে । বিজ্ঞানের জন্য হাঁটুন –এই আন্তর্জাতিক অভিযানই ছিল এই শোভাযাত্রার প্রেরণা । এখানে দেখুন ।

ভ্যালেন্টাইন্স ডে-র মিলনমেলাকে বানচাল করতে যে ভাবে এই বিজ্ঞান যাত্রার পোস্টার ও ব্যানারের লেখাগুলি ফোটোশপ করে বিকৃত করা হয়েছে, নেটিজেনরা তাতে খুবই অপ্রসন্ন ।

Claim :   All Singles Committee Meeting in Kolkata?
Claimed By :  Facebook Page Jhaalmuri so spicy
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.