ভিভিপ্যাট স্লিপটি বের হওয়ার আগে পর্যন্ত কি ভোটযন্ত্রের বোতামটি আপনার টিপে থাকা উচিত? একটি তথ্য-যাচাই

নির্বাচন কমিশন এই বার্তাটিকে ‘ভিত্তিহীন’ আখ্যা দিয়েছে

একটি ভুয়ো বার্তা সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, যাতে দাবি করা হচ্ছে, বৈদ্যুতিন ভোটযন্ত্রে (ইভিএম) আঙুলে টিপে থাকা বোতামটি ততক্ষণ টিপে রাখা উচিত, যতক্ষণ যন্ত্রটি থেকে ভিভিপ্যাট স্লিপটি বেরিয়ে না আসছে ।

ভাইরাল হওয়া বার্তাটি জানাচ্ছে—“ইভিএম যন্ত্রে বোতাম টেপার সময় মনে রাখবেন, যতক্ষণ যন্ত্র থেকে ভিভিপ্যাট স্লিপটি বেরিয়ে না আসছে, ততক্ষণ আঙুল আলগা করবেন না । আপনার দেওয়া ভোটের সঙ্গে ভিভিপ্যাট স্লিপটি মিলিয়ে দেখতে ভুলবেন না l যত জনকে সম্ভব এই বার্তাটি ফরোয়ার্ড করে দিন ।”

হোয়াট্স্যাপে ভাইরাল হওয়া এই বার্তাটি দিয়ে ফেসবুকে সন্ধান চালিয়ে বুম দেখেছে, ওই সোশাল মিডিয়াতেও বার্তাটি ভাইরাল হয়েছে । সেই সঙ্গে ইভিএম-ভিভিপ্যাট-এর একটি ভিডিও অবধি দেওয়া রয়েছে ।

পোস্টটি দেখতে এখানে এবং তার আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুন ।

তথ্য যাচাই

বুম নির্বাচন কমিশনের সরকারি মুখপাত্র শেফালি সারনের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, হোয়াট্স্যাপে ছড়ানো এই বার্তাটি “ভুল এবং ভিত্তিহীন” ।

বুম ভারতীয় নির্বাচন কমিশনের ওয়েবসাইটে ইভিএম ম্যানুয়াল-এর চতুর্থ সংস্করণ এবং ভিভিপ্যাট ম্যানুয়াল খুঁটিয়ে পরীক্ষা করেছে । সেখানে কোথাও এই বিষয়ের উল্লেখ নেই যে, যতক্ষণ না ভিভিপ্যাট স্লিপ বেরিয়ে আসছে, ততক্ষণ ইভিএম মেশিনের বোতামে আঙুল টিপে থাকতে হবে ।

ভিভিপ্যআট ম্যানুয়ালে স্পষ্ট লেখা আছে—“যখনই কোনও ভোট দেওয়া হয়, তখনই ভিভিপ্যাট প্রিন্টার প্রার্থীর সিরিয়াল নম্বর, নাম ও প্রতীক একটি স্লিপে ছেপে ফেলে, যেটি মেশিনেরই একটি অংশে ৭ সেকেন্ডের জন্য দেখতে পাওয়া যায় । তার পর এই স্লিপটি আপনা-আপনিই কেটে গিয়ে ভিভিপ্যাট-এর সিল করা ড্রপ-বক্সের ভিতরে পড়ে যায় ।”

ইভিএম ও ভিভিপ্যাট ম্যানুয়ালের চতুর্থ সংস্করণটি পড়ে নিতে এখানে ক্লিক করুন ।

Claim Review :   বৈদ্যুতিন ভোটযন্ত্রে (ইভিএম) আঙুলে টিপে থাকা বোতামটি ততক্ষণ টিপে রাখা উচিত, যতক্ষণ যন্ত্রটি থেকে ভিভিপ্যাট স্লিপটি বেরিয়ে না আসছে
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story