একটি সিনেমার স্থিরচিত্রকে শেয়ার করা হচ্ছে গান্ধী হত্যার পরবর্তী মুহূর্তের ছবি হিসাবে

বুম দেখেছে ছবিটি আসলে ‘নাইন আওয়ার্স টু রাম’ চলচ্চিত্রের একটি দৃশ্যের স্থিরচিত্র।

নাথুরাম গডসের দ্বারা মহাত্মা গান্ধীকে হত্যা করার দৃশ্যের একটি অভিনীত চলচ্চিত্রের ছবিকে সোশাল মিডিয়ায় ভাইরাল করা হয়েছে এই ভুয়ো বিবরণী সহ যে, এটি মূল ঘটনাটির একটি দুষ্প্রাপ্য ছবি।

আসলে অবশ্য ফোটোগ্রাফটি ১৯৬৩ সালে মার্ক রবসন পরিচালিত ‘নাইন আওয়ার্স টু রাম’ চলচ্চিত্রের একটি দৃশ্যের স্থিরচিত্র।

কট্টরপন্থী হিন্দু নাথুরামগডসে মহাত্মা গান্ধীকে হত্যা করেছিল ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি। সেই হত্যাকাণ্ডের নিউ ইয়র্ক টাইমসদ্য গার্ডিয়ান আর্কাইভ প্রতিবেদন সংবাদপত্রে দেখে নেওয়া যেতে পারে।

ফোটোগ্রাফটিতে দেখা যাচ্ছে, গান্ধীর ভূমিকায় অভিনয়কারী জে এস ক্যাসহিয়প প্রাণহীন অবস্থায় মাটিতে লুটিয়ে পড়েছেন এবং একজন তাঁকে ঝুঁকে পড়ে পরীক্ষা করছেন। খানিকটা দূরে নাথুরাম গডসের ভূমিকায় অভিনয়কারী হর্স্ট বুখোল্জ-কে দুজন ধরে ফেলছে।

ভাইরাল হওয়া পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে,“মহাত্মা গান্ধীর হত্যাদৃশ্যের একটি দুষ্প্রাপ্য ছবি—আততায়ী, জঙ্গি হিন্দু এবং আরএসএস সদস্য নাথুরাম গডসেকে দুজন হাতে-নাতে পাকড়াও করে ফেলে গান্ধী নিহত অবস্থায় মাটিতে পড়ে থাকার সময়েই (৩০ জানুয়ারি, ১৯৪৮)। প্রায় সঙ্গে-সঙ্গেই আরএসএসকে নিষিদ্ধ করে দেওয়া হয়।”

ফেসবুক পোস্টটির স্ক্রিনশট।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম নিশ্চিত হতে পেরেছে যে, ছবিটি গান্ধী হত্যার অব্যবহিত পরে তোলা হয়নি।

প্রাসঙ্গিক অনুসন্ধান চালিয়ে আমরা দেখতে পাই চলচ্চিত্রের তথ্যভাণ্ডার আইএমডিবি-তে ‘নাইন আওয়ার্স টু রামা’ সিনেমার একটি স্থিরচিত্র হিসেবে ছবিটিকে আগেই আপলোড করা হয়েছে।

বুম এরপর ফোটোগ্রাফটিকে চলচ্চিত্রের দৃশ্যটির সঙ্গে তুলনা করে।

চলচ্চিত্রটির ১:৫৫:৩০ সেকেন্ড সময়ের ফ্রেমে ভাইরাল হওয়া স্থিরচিত্রটির সঙ্গে চলচ্চিত্রের মূল দৃশ্যের সাদৃশ্যটি স্পষ্ট হয়ে যায়।



Claim Review :   ছবি দেখায় গান্ধী হত্যার পরমুহূর্তের ছবি
Claimed By :  FACEBOOK POST
Fact Check :  FALSE
Show Full Article
Next Story