সিরিয়ার একটি বিস্ফোরণের ভিডিও পুলওয়ামায় জঙ্গি হামলার সিসিটিভি ফুটেজ বলে চালানো হচ্ছে

তথ্য-যাচাই করে দেখা গেছে, জম্মু-কাশ্মীরে হামলার দু দিন আগে থেকেই ভিডিওটি অনলাইনে ছিল

সিরিয়া-তুরস্ক সীমান্তের একটি চেক-পয়েন্টে এক গাড়ি-বোমা হামলার ভিডিওকে পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ের উপর ১৪ ফেব্রুয়ারির ভয়াবহ জঙ্গি হামলার সিসিটিভি ফুটেজ বলে শেয়ার করা হচ্ছে । ওই নাটকীয় ফুটেজে সিরিয়ার একটি নিরাপত্তা চেক-পয়েন্ট বিপুল বিস্ফোরণে কেঁপে ওঠে ।

৯ সেকেন্ডের ওই ভিডিও ক্লিপটি ফেসবুক, টুইটার ও ইউ-টিউবে শেয়ার করা হচ্ছে বৃহস্পতিবারে পুলওয়ামার জঙ্গি হামলার ফুটেজ রূপে,হিন্দি ক্যাপশনে যাতে ফুটেজটিকে জম্মু-কাশ্মীরের ঘটনা বলে দাবি করা হচ্ছে ।

পোস্টটির আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুন ।

তথ্য যাচাই

বুম ভিডিওটিকে ফ্রেমে-ফ্রেমে ভেঙে খুঁটিয়ে অনুসন্ধান করেছে । দেখা গেছে বিভিন্ন ওয়েবসাইটে ভিডিওটির যে লিংক দেওয়া রয়েছে, তা সিরিয়ার গাড়ি-বোমা বিস্ফোরণের কথাই উল্লেখ করেছে l এবং জম্মু-কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর কনভয়ে জঙ্গি হামলার দু দিন আগেই ভিডিওটি আপলোড করা হয়েছে ।

সংবাদসংস্থা রয়টারের অনলাইন সংস্থার রিপোর্ট অনুযায়ী ১২ ফেব্রুয়ারি তুরস্ক সীমান্তবর্তী সিরীয় শহর আল-রাই-এর কাছে একটি চেক-পয়েন্টে বোমাটি বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণে ৪ জন অসামরিক নাগরিক এবং ৩ জন নিরাপত্তা রক্ষী গুরুতর আহত হন ।

সিরিয়ার উত্তরে আলেপ্পো প্রদেশেরও উত্তরে অবস্থিত আল-রাই শহরটি তুরস্ক-সমর্থিত বিদ্রোহীদের দ্বারা নিয়ন্ত্রিত, যারা ২০১৬ সালে শহরটিকে আইসিস জেহাদিদের কব্জা থেকে মুক্ত করে । আমরা বেশ কিছু টুইটেরও সন্ধান পাই, যেগুলো নিশ্চিত করে যে, ভিডিওটি জম্মু-কাশ্মীরের ঘটনার নয় ।



তুরস্কের সম্প্রচারকারী সংস্থা এনটিভি-রওয়েবসাইটেও বুম ভিডিওটি খুঁজে পেয়েছে । ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন।

Claim Review :   This is a video showing CCTV footage of the attack in Pulwama
Claimed By :  Facebook posts
Fact Check :  FALSE
Show Full Article
Next Story