সিরিয়ার একটি বিস্ফোরণের ভিডিও পুলওয়ামায় জঙ্গি হামলার সিসিটিভি ফুটেজ বলে চালানো হচ্ছে

তথ্য-যাচাই করে দেখা গেছে, জম্মু-কাশ্মীরে হামলার দু দিন আগে থেকেই ভিডিওটি অনলাইনে ছিল

সিরিয়া-তুরস্ক সীমান্তের একটি চেক-পয়েন্টে এক গাড়ি-বোমা হামলার ভিডিওকে পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ের উপর ১৪ ফেব্রুয়ারির ভয়াবহ জঙ্গি হামলার সিসিটিভি ফুটেজ বলে শেয়ার করা হচ্ছে । ওই নাটকীয় ফুটেজে সিরিয়ার একটি নিরাপত্তা চেক-পয়েন্ট বিপুল বিস্ফোরণে কেঁপে ওঠে ।

৯ সেকেন্ডের ওই ভিডিও ক্লিপটি ফেসবুক, টুইটার ও ইউ-টিউবে শেয়ার করা হচ্ছে বৃহস্পতিবারে পুলওয়ামার জঙ্গি হামলার ফুটেজ রূপে,হিন্দি ক্যাপশনে যাতে ফুটেজটিকে জম্মু-কাশ্মীরের ঘটনা বলে দাবি করা হচ্ছে ।

পোস্টটির আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুন ।

তথ্য যাচাই

বুম ভিডিওটিকে ফ্রেমে-ফ্রেমে ভেঙে খুঁটিয়ে অনুসন্ধান করেছে । দেখা গেছে বিভিন্ন ওয়েবসাইটে ভিডিওটির যে লিংক দেওয়া রয়েছে, তা সিরিয়ার গাড়ি-বোমা বিস্ফোরণের কথাই উল্লেখ করেছে l এবং জম্মু-কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর কনভয়ে জঙ্গি হামলার দু দিন আগেই ভিডিওটি আপলোড করা হয়েছে ।

সংবাদসংস্থা রয়টারের অনলাইন সংস্থার রিপোর্ট অনুযায়ী ১২ ফেব্রুয়ারি তুরস্ক সীমান্তবর্তী সিরীয় শহর আল-রাই-এর কাছে একটি চেক-পয়েন্টে বোমাটি বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণে ৪ জন অসামরিক নাগরিক এবং ৩ জন নিরাপত্তা রক্ষী গুরুতর আহত হন ।

সিরিয়ার উত্তরে আলেপ্পো প্রদেশেরও উত্তরে অবস্থিত আল-রাই শহরটি তুরস্ক-সমর্থিত বিদ্রোহীদের দ্বারা নিয়ন্ত্রিত, যারা ২০১৬ সালে শহরটিকে আইসিস জেহাদিদের কব্জা থেকে মুক্ত করে । আমরা বেশ কিছু টুইটেরও সন্ধান পাই, যেগুলো নিশ্চিত করে যে, ভিডিওটি জম্মু-কাশ্মীরের ঘটনার নয় ।



তুরস্কের সম্প্রচারকারী সংস্থা এনটিভি-রওয়েবসাইটেও বুম ভিডিওটি খুঁজে পেয়েছে । ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন।

Claim :   This is a video showing CCTV footage of the attack in Pulwama
Claimed By :  Facebook posts
Fact Check :  FALSE
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.