এটি উত্তর প্রদেশ সরকারের কুম্ভ মেলার আয়োজন নয়

শুধু মাত্র কুম্ভ মেলার আয়োজন বলে নয়, একটি ফেসবুক গ্রুপ ‘नमो भक्त। हर नमो समर्थक जुड़ते ही अपने 50 मित्रो को अवश्य जोड़े’ এটাও দাবি করে যে ছবিটি আরবের নয়।
সৌদি আরবের মিনা ভ্যালির টেন্টের ছবি সোশ্যাল মিডিয়াতে যোগী আদিত্যনাথ শাসিত উত্তর প্রদেশের কুম্ভ মেলার প্রস্তুতি হিসাবে ভাইরাল হয়েছে। ছবিটি প্রচুর পরিমাণে ফেসবুক পেজে এবং টুইটারে শেয়ার করা হয়েছে। টুইট এবং পোস্টগুলি এক ঝলক এখানে দেখে নিন। শুধু মাত্র কুম্ভ মেলার আয়োজন বলে নয়, একটি ফেসবুক গ্রুপ ‘नमो भक्त। हर नमो समर्थक जुड़ते ही अपने 50 मित्रो को अवश्य जोड़े’ এটাও দাবি করে যে ছবিটি আরবের নয়। ফেসবুক পাব্লিক গ্রুপে লেখা হয় - না। এটি সৌদি আরবের একটি চিত্র নয়, বরং যোগী সরকারের উত্তর প্রদেশের কুম্ভ মেলার বিস্ময়কর প্রস্তুতির একটি চিত্র। জয় হো জাতীয়তাবাদী যোগী সরকার।‘ পোস্টের প্রায় ২০০০টি শেয়ার আছে। পোস্টের আর্কাইভ ভার্সন এখানে দেখুন। আরেকটি ফেসবুক পেজ শেয়ার করে – কুম্ভ মেলার জন্যে সেট।
ফেসবুক পেজ নমো ভারথ - নরেন্দ্র মোদি ফর পিএম এবং পোস্টকার্ড কান্নাডা ছবিটি শেয়ার করে। পোস্টকার্ড পরে পোস্টটি ডিলিট করে দেয়। নিচে একটি স্ক্রিনশট। পোস্টের আর্কাইভ ভার্সন এখানে দেখুন। শুধু হিন্দি ফেসবুক পেজগুলিতে নয়, ছবিটি বাংলা গ্রুপেও শেয়ার করা হয়েছে। আমরা কিভাবে খুঁজে পেলাম ছবিটির সুত্র? গুগল রিভার্স ইমেজ সার্চ প্রমাণ করে যে ছবিটি আরবি ওয়েবসাইটের একটি অংশ। কিন্তু, কোন ওয়েবসাইটি স্বীকৃত উৎস নয়। সুতরাং, আমরা সঠিক অবস্থান খুঁজে পেতে অন্যান্য টুলস ব্যবহার করি।
প্রথম প্রমাণ
- ছবির দৃঢ় পর্যবেক্ষণ ও ম্যাগ্নিফিকেশান দেখায় যে রাস্তা দিয়ে বোরখা পরা নারী হাঁটছে। এটি প্রমাণ করে যে জায়গাটি হিন্দু তীর্থক্ষেত্র নয়। দ্বিতীয় প্রমাণ – একটি বেসিক গুগল সার্চ ‘সৌদি আরবের সাদা টেন্ট’ মিনা ভ্যালির টেন্টের ছবি দেখায়। মিনা ভ্যালির টেন্টের চিত্রটি এবং বিতর্কিত ছবির তাঁবুগুলির মিল প্রচুর। তাম্বুর উপরে স্থাপিত একটি শঙ্কু কাঠামোর একটি অদ্ভুত প্যাটার্ন রয়েছে। উপরন্তু, এয়ার কন্ডিশনার লোকেশান পদ্ধতিও অনুরূপ। নিম্নরূপ দেখানো উত্তর প্রদেশের কুম্ভ মেলার টেন্টগুলি পরিস্কার ভাবে আলাদা। Source: https://kumbh.gov.in/hi/gallery তৃতীয় প্রমাণ - এই ছবির অবস্থানটি মিনা ভ্যালির রাজা খালিদ সেতুর পাশে। আমরা Google মানচিত্র ব্যবহার করে মিনা ভ্যালিতে চিত্রটির সঠিক অবস্থান খুঁজে বের করার সিদ্ধান্ত নিলাম। ছবির মধ্যে চোখে লাগার মতন একটি ল্যান্ডমার্ক হল গোলাকার ফ্লাইওভার। গুগল ম্যাপে ফ্লাইওভারটির অবস্থান বের করে এবং এটি খালিদ সেতু, মিনা ভ্যালির সাথে মিলিত হতে দেখা যায়।
ম্যাপের লিঙ্কের জন্যে এখানে ক্লিক করুন। মানচিত্রে নেভিগেট করার পরে, বৌম খুঁজে পায় যে সেতুর দিকে রাস্তার পাশে থাকা অবকাঠামোটি চিত্রটিতে দেখা যায়। এখানে, কিছু অনুরূপ বৈশিষ্ট্য। চতুর্থ প্রমাণ - টুইটারে 'মিনা' এবং 'হজ' অনুসন্ধানের পরে আমরা একটি ভিডিও ক্লিপ খুঁজে পেয়েছি @MadinahDate র হ্যান্ডলে যা অবস্থানের একটি আঞ্চলিক দৃশ্য দেয়। 0.20 সেকেন্ডের ক্লিপ থেকে আপনি ফ্লাইওভারটি খালেদ সেতুতে মিলিত হওয়ার শুরু দেখতে পাবেন, যা আমরা Google মানচিত্র ব্যবহার করে যা পেয়েছি তা নিশ্চিত করে। পঞ্চম প্রমাণ - বুম এছাড়াও ২০১১ সালের আগস্টে দায়ের করা আল-মাননারনেট কর্তৃক একটি আরবি সংবাদ নিবন্ধ পেয়েছে যা বলে যে এই ছবিটি হজ সময় মীনা উপত্যকা থেকে এসেছে। মিনা ভ্যালি মক্কা থেকে প্রায় ৭ কিলোমিটার দূরে অবস্থিত তাঁবু শহর নামে পরিচিত। এটি ৩ মিলিয়ন হজ তীর্থযাত্রীদের অধিক বাসের আয়জোন করতে পারে।
Show Full Article
Next Story