কংগ্রেস মিথ্যে ভাবে তিন বছর আগের নাগপুর সমাবেশের ছবি ২০১৯’র বলে শেয়ার করছে

ছবিটি আসলে সনিয়া গাঁন্ধী ও রাহুল গাঁন্ধীর ২০১৬’র নাগপুর সমাবেশের ছবি

ভারতীয় যুব কংগ্রেসের অফিসিয়াল হ্যান্ডল থেকে ২০১৬’র নাগপুরে কংগ্রেস সমাবেশের একটি ছবি শেয়ার করা হয়েছে যেটি ২০১৯’র ৪ এপ্রিলে রাহুল গাঁন্ধীর সমাবেশের ছবি বলে মিথ্যে দাবি করা হয়েছে।

যুব কংগ্রেসের তরফ থেকে যে চারটি ছবি ২০১৯’র বলে দাবি করে টুইট করা হয়েছে, যেগুলি পরে বহু কংগ্রেসের পার্টি কর্মী শেয়ার করেছেন, তার মধ্যে একটি ২০১৬’র নাগপুর সমাবেশের ছবি।

যুব কংগ্রেস বৃহস্পতিবার এক সঙ্গে চারটি ছবি টুইট করে, সঙ্গে ক্যাপশন দেয়: “কংগ্রেস সভাপতি রাহুল গাঁন্ধীর জন্য ভারতের প্রতিটি প্রান্তের অসংখ্য মানুষের ভালবাসার স্রোত প্রমাণ করছে য়ে ভারত মোদীর ঘৃণার রাজনীতিকে প্রত্যাখ্যান করেছে এবং রাহুল গান্ধীর ভালবাসা, একতা এবং উন্নতির আদর্শকে আপন করে নিয়েছে।”

যুব কংগ্রেসের টুইট ও তার আর্কাইভ সংস্করণ এখানে দেখতে পাবেন।



যুব কংগ্রেসের করা টুইট


এক কংগ্রেস কর্মীর করা টুইট

বিলাল আহমেদ নামে এক কংগ্রেস কর্মী টুইট করে লেখেন যে নাগপুরে নানা পাটোলের সমর্থনে রাহুল গাঁন্ধীর সমাবেশে যে জনসমাগম হয়েছে, তাতে বিজেপির প্রতি বিপদবার্তা স্পষ্ট। বিলাল আহমেদ নামে এক কংগ্রেস কর্মী টুইট করে লেখেন যে নাগপুরে নানা পাটোলের সমর্থনে রাহুল গাঁন্ধীর সমাবেশে যে জনসমাগম হয়েছে, তাতে বিজেপির প্রতি বিপদবার্তা স্পষ্ট।



পাঞ্জাব প্রদেশ কংগ্রেস সেবাদল একই ছবি টুইট করেছে

পাঞ্জাব প্রদেশ কংগ্রেস সেবাদলের করা টুইট বলছে, ওয়ানাডের পর নাগপুরেও রাহুল গাঁন্ধীর সভায় বিপুল ভিড় হয়েছে, আর তাতেই বিজেপির বিপদের আঁচ পাওয়া যাচ্ছে।

একই ছবি টুইট করেছেন কংগ্রেসের মুখপাত্র বিনায়ক ডালমিয়া।



বিনায়ক ডালমিয়ার করা টুইট


তথ্য যাচাই

বুম চারটি ছবিই বিশ্লেষণ করে দেখেছে যে এর মধ্যে একটি অন্যগুলির থেকে আলাদা। ওই ছবিটিতে ‘নাগপুর টুডে’ নামে নাগপুরের একটি নিউজ পোর্টাল ও প্রকাশনা সংস্থার ওয়াটার মার্ক দেখা গেছে।

কংগ্রেস র্যা লি ও নাগপুর টুডের কিওয়ার্ড সার্চ করে একটি সংবাদ পাওয়া গেছে যেটি নাগপুর টুডেতে ১১ এপ্রিল, ২০১৬ তারিখে বেরিয়েছিল। এই ছবিটি বেরিয়েছিল সনিয়া গাঁন্ধী ও রাহুল গাঁন্ধীর ২০১৬’র সমাবেশ সংক্রান্ত খবরের সঙ্গে।

ওই ছবিটি আসলে নাগপুর টুডেতে ১১ই এপ্রিল, ২০১৬য় বেরিয়েছিল

বুম নাগপুর টুডের সম্পাদক নীলাভ কুমারের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান যে ছবিটি তাদের ফটোগ্রাফার সন্দীপ বারগতে ২০১৬ সালে তুলেছিলেন। তিনি বলেন, “আমরা জানি যে ছবিটি বিভিন্ন সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। আমরা সবাইকে জানাতে চাই যে ছবিটি আসলে নাগপুর টুডের এবং তা ২০১৬ সালে তোলা হয়েছিল। এটি সাম্প্রতিক কালের বলে যে দাবি করা হচ্ছে তা ঠিক নয়।”

গৌরব পান্ধি নামের এক কংগ্রেস সমর্থক একই ছবি টুইট করেন ১১ এপ্রিল, ২০১৬ তারিখে, সনিয়া গাঁন্ধী ও রাহুল গাঁন্ধীর নাগপুর র্যা লির এক দিন পরে।



গৌরব পান্ধির টুইট
Claim Review :   রাহুল গাঁন্ধীর সমাবেশে যে জনসমাগম হয়েছে, তাতে বিজেপির প্রতি বিপদবার্তা স্পষ্ট।
Claimed By :  Twitter users
Fact Check :  FALSE
Show Full Article
Next Story