‘টাইমস নাও’ প্রাক নির্বাচনী ভিডিওকে হিউস্টনে ‘হাওডি মোদী’ অনুষ্ঠানের জন্য প্রবাসী ভারতীয়দের প্রস্তুতি বলে চালিয়েছে

বুম দেখে টাইমস নাও যে ভিডিওটি দেখায়, সেটি ২০১৯ সালের এপ্রিলের। সেটি প্রধানমন্ত্রী মোদীর পুনর্নির্বাচনের জন্য এক প্রচার সভায় নাচের দৃশ্য। ‘হাওডি মোদী’ অনুষ্ঠানের প্রস্তুতির ছবি নয়।

টাইমস নাও একটি পাঁচ মাসের পুরনো ভিডিও সাম্প্রতিক বলে সম্প্রচার করেছে। বলা হয়েছে, সপ্তাহের শেষে ‘হাওডি মোদী’ অনুষ্ঠানের প্রস্তুতির ছবি। আসলে সেটি পাঁচ মাস আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পুনর্নির্বাচনের জন্য এক প্রচার সভায় অনাবাসী ভারতীয়দের দ্বারা নৃত্য প্রদর্শনীর দৃশ্য।

সম্প্রচারিত ভিডিওটি যে পুরনো সেটা বোঝানোর জন্য টাইমস নাও সেটির সঙ্গে ‘ফাইল ভিডিও’ বা ‘ফাইল ফুটেজ’ ধরনের কোনও ট্যাগ ব্যবহার করেনি।

টুইটটি এখন ডিলিট করে দেওয়া হয়েছে।

আর্কাইভ করা টুইটটি দেখতে পাবেন এখানে

মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ভারতীয়রা মোদীর জন্য এক বিশাল সমাবেশ আয়োজন করছিল। ‘হাওডি মোদী’ নামের ওই অনুষ্ঠান ২২ সেপ্টেম্বর ২০১৯ গতকাল অনুষ্ঠিত হয়েছে টেক্সাসের হিউস্টন শহরে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। (আরও পড়ুন এখানে)

টুইটারে ভাইরাল ভিডিও

ওই একই ভিডিও আগেও ভাইরাল হয় টুইটারে। তাতে অনাবাসী ভারতীয়দের ‘নমো এগেইন’ বা ‘আবার নমো’ লেখা টি-শার্ট পরে, বিজেপির ২০১৯-এর প্রাক-নির্বাচনী প্রচার সঙ্গীত ‘হম ভি চৌকিদার’-এর সঙ্গে নাচতে দেখা যায়।



টুইটটি দেখা যাবে এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে



টুইটটি দেখা যাবে এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

এবছরের এপ্রিল মাসের ভিডিও

বুম ভিডিওটিকে ফ্রেমে ফ্রেমে ভেঙ্গে রাশিয়ান সার্চ ইঞ্জিন ইয়ানডেক্সের সাহায্যে রিভার্স সার্চ করে। দেখা যায়, ভিডিওটি ২০১৯ সালের এপ্রিল মাসের।



ওই একই ভিডিও ৫ এপ্রিল ২০১৯ ইউটিউবে আপলোড করা হয়েছিল। সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়, “এবার এনআরআইজ 4 মোদী, মার্কিন ভারতীয়দের ফ্রি ক্যামপেন মোদী ২০১৯-এর জন্য। নমো জোয়ারে যোগ দিন। আজই যোগ দিন।”



মোদীর পুনর্নির্বাচনের জন্য টেক্সাসের হিউস্টনে এনআরআইদের নাচ

তাছাড়া ওই ভিডিওর একটা বড় সংস্করণ পাওয়া যায় ফেসবুকে। সেটি পোস্ট করা হয় ২০১৯ সালের ৫ এপ্রিল।

সেটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়, “পিএম মোদীর জন্য ‍হিউস্টন একটা দারুণ নাচের অনুষ্ঠান করে। এনআরআইরা মোদীর পক্ষে দাঁড়িয়েছে। নানাভাবে তারা নিজেদের দেশবাসীকে বলছেন যে, তাঁরা যেন একক সংখ্যাগরিষ্ঠতা দিয়ে টিম মোদীকে ২০১৯-এ ফিরিয়ে আনেন।”

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ইউটিউবে আরও একটি ভিডিও আপলোড করা হয় ২০১৯ সালে ৫ এপ্রিল। তাতেও ‘নমো এগেইন’ টি-শার্ট পরা লোকজনকে ‘এনআরআই ফর মোদী’ লেখা সাদা ব্যানার, ধরে থাকতে দেখা যাচ্ছে। সেই সঙ্গে ভাষ্যকারকে (২.৪৮-এ) বলতে শোনা যাচ্ছে যে, টেক্সাসের হিউস্টনে-এর বিজেপি শাখা অনুষ্ঠানটি আয়োজন করে।

বুম টাইমস নাও-এর সঙ্গে যোগাযোগ করে তাদের মতামত জানতে চেয়েছে। তাদের প্রতিক্রিয়া পাওয়া গেলে, এই প্রতিবেদন আপডেট করা হবে।

Claim Review :  টাইমস নাও দেখায় হাওডি মোদী প্রস্তুতি অনুষ্ঠানের ভিডিও
Claimed By :  TIMES NOW
Fact Check :  FALSE
Show Full Article
Next Story