না, এটি বাঁধের উপর আসল মিগ যুদ্ধ বিমানের অবতরণ নয়

বুম ডিজিটাল কমব্যাট সিমুলেটর ওয়ার্ল্ড (ডিসিএস)-এর সঙ্গে যোগাযোগ করে জানতে পারে ভিডিওটি একটি ভিডিও গেমের দৃশ্য।

একটি বাঁধের (Dam) সরু প্রাচীরের উপর একটি বিমান স্বচ্ছন্দে নামছে, এবং তার পর সেখান থেকে ফের উড়ে যাচ্ছে, এমন একটি ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ভিডিওটি কোনও সত্য ঘটনার নয়, বরং একটি ফ্লাইট সিমুলেশনের (Flight Simulation)।

ভাইরাল হওয়া ভিডিওটি ফেসবুকে যে ক্যাপশনের সঙ্গে ভাইরাল হয়েছে, তা হল, "বাঁধের উপর মিগ বিমানের অসাধারণ অবতরণ, সেখান থেকেই আরও দারুণ টেক অফ… উপভোগ করুন।" বুম নিশ্চিত ভাবে জানতে পেরেছে যে, ক্লিপটি আসলে একটি ভিডিও গেমের অংশ। ভিডিও গেমটি ডিজিটাল কমব্যাট সিমুলাটর ওয়ার্ল্ড (DCS) এবং ঈগল ডায়নামিকসের তৈরি।

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

ভিডিওটি ফেসবুকে ভাইরাল হয়েছে।

এই একই ভিডিও একই ক্যাপশনের সঙ্গে টুইটার ও ইনস্টাগ্রামেও শেয়ার করা হয়েছে।



আরও পড়ুন: পেগাসাস কী ভাবে কাজ করে, কিভাবে আড়িপাতা রুখবেন?

তথ্য যাচাই

বুম অনুসন্ধান করে দেখতে পায় যে, ভিডিওটি একটি ভিডিও গেম থেকে তুলে নেওয়া হয়েছে। ভিডিওটি ডিজিটাল কমব্যাট সিমুলেটর ওয়ার্ল্ড বা ডিসিএস-এর তৈরি, যারা ঈগল ডায়নামিকস-এর অধীনে গেম তৈরি করে।

'বাঁধের উপর মিগ ফাইটার প্লেন ল্যান্ড করেছে' এই কিওয়ার্ড দিয়ে বুম ইউটিউবে সার্চ করে এবং দেখতে পায় 'cptVLK' নামে এক ইউজার ইউটিউবে ভিডিওটি ২০২০ সালের ১৭ অক্টোবর আপলোড করেছিলেন।

ওই ইউজার একই ভিডিও গেম থেকে আরও ফ্লাইট সিমুলেশনের ভিডিও আপলোড করেন। ভিডিওগুলি দেখতে এখানে এবং এখানে ক্লিক করুন।

কমেন্ট করার জায়গায় ওই ইউজার একজনের কমেন্টের উত্তর দিয়েছেন এবং জানিয়েছেন যে, ক্লিপটি ডিজিটাল কমব্যাট সিমুলেটর ওয়ার্ল্ড বা ডিসিএস-এর, এবং সেই সঙ্গে গেমটি ডাউনলোড করার জন্য একটি লিঙ্কও দিয়েছেন।

এই সূত্র ধরে একটি ওয়েবসাইট থেকে বুম একটি ই-মেইল অ্যাড্রেস পায় এবং ডিসিএস ওয়ার্ল্ডের সঙ্গে যোগাযোগ করে। কন্সটান্টিন খারিন নামে ঈগল ডায়নামিকসের আইটি টিমের এক সদস্য জানান যে, ভাইরাল হওয়া ক্লিপটি ডিসিএস ওয়ার্ল্ডের এবং এটি মিগ-২৯ মডিউল গেমের একটি অংশ। ঈগল ডায়নামিকস একটি সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি। ঈগল ডায়নামিকস ডিজিটাল কমব্যাট সিমুলেটর ওয়ার্ল্ড (ডিসিএস)সিরিজটি ডেভেলপ করেছে। এটি একটি ফ্রি ডিজিট্যাল ব্যাটেলফিল্ড গেম।

ডিসিএস সাইটের অ্যাবাউট সেকশনে লেখা হয়েছে, "সেনাবাহিনীর বিভিন্ন এয়ারক্রাফট, ট্যাঙ্ক, গ্রাউন্ড ভেহিকেল এবং জাহাজ নিয়ে একদম বাস্তবের মতো সিমুলেশন তৈরি করাই আমাদের স্বপ্ন। এই ফ্রি ডাউনলোডগুলিতে যে মিশন এরিয়া রয়েছে, জর্জিয়ার ককাসাস এবং ব্ল্যাক সি অঞ্চলের বিস্তীর্ণ অংশ তার অন্তর্গত। এ ছাড়া এতে রাশিয়ান সুখোই সু-২৫টির গ্রাউন্ড অ্যাটাক এয়ারক্রাফট এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন বিখ্যাত নর্থ আমেরিকান টিএফ -৫১ডি ফাইটার ক্রাফট দেখানো হয়েছে।"

আরও পড়ুন: ২০১৯ সালে গুজরাতে ধৃত দুষ্কৃতীর ছবি বিভ্রান্তি সহ হালের ঘটনা বলে ছড়াল

Updated On: 2021-07-23T16:33:33+05:30
Claim Review :   ভিডিওতে দেখা যাচ্ছে মিগ যুদ্ধবিমান একটা বাঁধের উপর অবতরণ করছে এবং তারপরেই উড়ে যাচ্ছে
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story