চন্ডীগড়ে কাশ্মীরি কর্মীদের পেটানোর ভিডিও - সত্য কি?

দিল্লিতে একটা বিয়ের রিসেপশন অনুষ্ঠানে ঝগড়া -মারামারির একটি ভিডিও শেয়ার করা হয়েছিল। একেবারে সম্পর্কহীন হওয়া সত্ত্বেও যেটিতে দাবি করা হয় যে, চন্ডীগড়ে কাশ্মীরি কর্মীদের মারা হচ্ছে

পুলওয়ামায় ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ আক্রমণের পর তার সঙ্গে সম্পূর্ণ সম্পর্কহীন দিল্লি হোটেলে ঝগড়াঝাটির একটি ভিডিও শেয়ার করে মিথ্যে বলা হয়েছে যে, চন্ডীগড়ে কাশ্মীরি কর্মীদের মারধোর করা হয়েছে।



তবে দেশের কিছু কিছু জায়গায় হুমকি দেওয়া এবং ভয় দেখানো হয়েছে এমন কাশ্মীরিদের নিয়ে প্রকাশিত সত্যিকারের বেশ কিছু রিপোর্ট এই শেয়ারকে বিশ্বাসযোগ্য করে তুলেছে।

ভিডিওতে দেখা যাচ্ছে বিয়ের রিসেপশনে আগত অতিথিদের সঙ্গে হোটেল স্টাফদের ধস্তাধস্তি ও কাটলারি ভাঙার এক ধুন্দুমার ছবি।

এক মিনিট ৪১ সেকেন্ডের ওই ভিডিও ক্লিপিংটি ক্যাপশান সহ ফেসবুকে ভাইরাল হয়েছে। ক্যাপশানে বলা হয়েছে “প্রতিবাদকারীরা চন্ডীগড়ে কাশ্মীরি কর্মচারীদের মার দিচ্ছে”।

আরকাইভ লিঙ্ক

তথ্য যাচাই

তথ্য যাচাই করে জানা যাচ্ছে ভিডিওটি পুরনো। দিল্লিতে জানুয়ারি মাসে একটি বিয়ের রিসেপশনের ছবি থেকে নেওয়া। টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট বলছে, ওই কুৎসিত মারপিটের ঘটনাটি ঘটেছিল ৯ জানুয়ারি দিল্লির জনকপুরিতে একটি ফাইভ স্টার হোটেলে বিয়ের রিসেপশানে।

রিসেপশনে নষ্ট হয়ে যাওয়া খাবার পরিবেশন করা হয়েছে - সেই অভিযোগ থেকেই ক্ষোভ ছড়িয়ে পড়ে।যাইহোক আসল ঘটনাটি কোথায় ঘটেছিল সেটা খুব একটা পরিষ্কার নয়।

“দিল্লির জনকপুরিতে একটি ফাইভ স্টার হোটেলে ৯ জানুয়ারি অতিথি ও হোটেল কর্মচারীদের মধ্যে মারপিটের ঘটনা ঘটে। হোটেলে বিয়ের অনুষ্ঠানে অতিথিদের পচে যাওয়া খাবার পরিবেশন করা নিয়ে বারবার তর্ক হতে থাকে। বেশ কিছুক্ষণ তর্কাতর্কির পর বিয়ের অভ্যাগতরা হোটেলের কাটলারি ভাঙতে থাকে। এবং হোটেলের স্টাফরা যখন বাধা দিতে আসে তখন তারা মার খান ওই অভ্যাগতদের হাতে। স্টাফরা জানান যে, মাতাল গেস্টরা জোর করে তাদের রান্নাঘরে গিয়ে প্লেট ও অন্যান্য সামগ্রী ভাঙতে থাকেন”। - টাইমস অফ ইন্ডিয়া.





Claim Review :   Video shows Kashmiri workers beaten up in Chandigarh
Claimed By :  Facebook Posts
Fact Check :  FALSE
Show Full Article
Next Story