একজন গুজরাটি ব্যবসায়ীর ভিডিও ভাইরাল করে দাবি করা হচ্ছে যে, মোরারজি দেশাই ডান্ডিয়া নাচছেন

নৃত্যরত দুই ব্যক্তিকে বুম শনাক্ত করেছে—এরা হলেন গুজরাটের দুই ব্যবসায়ী প্রয়াত কুনভারজি লোডায়া এবং তার ভাই মুরজি লোডায়া।

দুই ব্যক্তি গুজরাটের ঐতিহ্যপূর্ণ নৃত্য ডান্ডিয়া রাস নাচছেন, এ রকম একটি ভিডিও মিথ্যে শেয়ার করে বলা হচ্ছে, এটি প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের নাচার ছবি।

২০১৮ সাল থেকেই ভিডিওটি ফেসবুক ও টুইটারে ভাইরাল, যার ক্যাপশন হলো, “প্রাক্তন প্রধানমন্ত্রী মোরারজি দেশাই কেমন ডান্ডিয়া রাস নাচছেন! আশ্চর্য!”



দিব্য ভাস্কর এবং পত্রিকা-র মতো দুটি সংবাদ-মাধ্যমেও এই ভিডিওটি আপলোড করে। দাবি করা হয়, এটি মোরারজি দেশাইয়ের ডান্ডিয়া নাচার ছবি।

দিব্য ভাস্কর ২০১৮ সালের অক্টোবরে ভিডিওটি প্রকাশ করে, গুজরাটি ভাষায় যার শিরোনাম দেওয়া হয়েছিল—ভারতের প্রথম গুজরাটি প্রধানমন্ত্রী মোরারজি দেশাইয়ের গর্বা নৃত্যের ছবি সামনে এসেছে

জনপ্রিয় হিন্দি দৈনিক সংবাদপত্র পত্রিকা আবার একই ভিডিও প্রকাশ করেছিল এই শিরোনামে, ডান্ডিয়ার জাদু যখন ছড়িয়ে পড়ে, তখন স্বয়ং প্রধানমন্ত্রীও তার প্রভাব ঠেকাতে পারেন না। ২০১৯ সালের ১ অক্টোবর পত্রিকা এই ভিডিওটি প্রকাশ করে জানায়—“এটি ১৯৬২ সালের ছবি, যখন মোরারজি দেশাই কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন, তবে তখনও প্রধানমন্ত্রী হননি।”

পত্রিকায়া প্রকাশিত প্রতিবেদনের স্ক্রিনশট।

তথ্য যাচাই

‘ডান্ডিয়া নাচছেন মোরারজি দেশাই’—এই শব্দগুলি বসিয়ে অনুসন্ধান চালিয়ে আমরা গুজরাট দেশ নামে আহমেদাবাদের একটি সংবাদপত্রে ২০১৮ সালের ২২ অক্টোবরে প্রকাশিত একটি প্রতিবেদনের খোঁজ পাই।

তাতে স্পষ্ট ভাষায় লেখা রয়েছে—“রাস নৃত্যের যে ভিডিওটি মোরারজি দেশাইয়ের নামে ভাইরাল হয়েছে, সেটি ভুয়ো’’ ভিডিওতে যাঁকে নাচতে দেখা যাচ্ছে, তিনি হলেন প্রয়াত কুনভারজি নারসি লোডায়া, যিনি গুজরাটের কচ্ছ এলাকার এক স্থানীয় ব্যবসায়ী।

বুম এরপর কুনভারজির পরিবারের সঙ্গে যোগাযোগ করলে তারাও জানান, ভিডিওতে রাস নৃত্যরত ব্যক্তিটি কুনভারজিই।

কুনভারজি লোডায়ার একটি আবক্ষ মূর্তি। সূত্র: উইকিপিডিয়া

কুনভারজির পুত্র চন্দ্রকান্ত লোডায়া-ও জানান, ভিডিওয় চশমা এবং নেহরু টুপি পরা ব্যক্তিটি তারই বাবা। চন্দ্রকান্ত বলেন, “যে দুজনকে ভিডিওতে নাচতে দেখা যাচ্ছে, তাদের একজন আমার বাবা কুনভারজি, অন্যজন তার ভাই মুরজি। ২৬ বছর আগে মুম্বইয়ে একটি বিয়ের অনুষ্ঠানে ভিডিওটি তোলা হয়েছিল।” তিনি বলেন, “ভিডিওটি পরিবারের হোয়াটসঅ্যাপ গোষ্ঠীর মধ্যেই ঘোরাফেরা করতো, কিন্তু গত বছর একজন সেটি ফেসবুকে পোস্ট করে দেয়। আর তার পরেই ভিডিওটি ভাইরাল হয়ে যায়, এটি মোরারজি দেশাইয়ের নাচের ছবি বলে। তার কয়েক মাস পরে আমাকে একজন ওই ভিডিওটি পাঠিয়ে বলে, মোরারজি দেশাইয়ের প্রাণশক্তি দেখেছো! কেমন গর্বা নাচ নাচছেন! আমি তো স্তম্ভিত হয়ে যাই, কেননা আসলে এটি আমার বাবা এবং কাকার একসঙ্গে নাচার ছবি”!

আমরা কুনভারজির ভাই মুরজির সঙ্গেও এ ব্যাপারে যোগাযোগ করার চেষ্টা করি, কিন্তু তিনি স্বাস্থ্যের কারণে আমাদের সঙ্গে কোনও কথা বলতে চাননি।

আমরা এমনকী মোরারজি দেশাইয়ের প্রপৌত্র মধুকেশওয়ার দেশাই-এর সঙ্গেও এ বিষয়ে কথা বলি। তিনি জানান—না, ওটা তার প্রপিতামহের নাচার ছবি নয়।

“ওটা মোরারজির ভিডিও নয়। মোরারজির সঙ্গে এর চেহারার এবং পোশাক পরার ভঙ্গির অনেক পার্থক্য রয়েছে। মোরারজি অন্য রকম চশমা ব্যবহার করতেন এবং তিনি কখনও প্যান্ট পরেননি, যা এই লোকটি পরে আছে। মোরারজি সর্বদাই চুড়িদার পরতেন। তার হাঁটাচলার ভঙ্গিও ভিডিওর লোকটির থেকে সম্পূর্ণ স্বতন্ত্র ছিল।”

Claim Review :   মোরারজি দেশাই গর্বা ও ডান্ডিয়া নাচছেন
Claimed By :  FACEBOOK POSTS
Fact Check :  FALSE
Show Full Article
Next Story