মাসকাটে সমুদ্রের প্রকান্ড ঢেউয়ের ভিডিও মুম্বাইয়ের মেরিন ড্রাইভের দৃশ্য বলে চালানো হচ্ছে

বুম দেখে ছবিগুলি ওমানের মাসকাটের। সেখানে এই সপ্তাহের শুরুতে সাইক্লোন ‘কিয়ার’ তান্ডব চালায়।

চার ভিডিওর একটি সেটে ওমানের মুট্রাহ সমুদ্র তীরে ঢেউ আছড়ে পড়ার ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সঙ্গে দাবি করা হচ্ছে যে, সেগুলি মুম্বাইয়ের ‘মেরিন লাইনে’ এ সপ্তাহের শুরুতে তোলা হয়েছিল।

ভিডিওগুলিতে মাসকাটে সমুদ্রের পাশে এক রাস্তার ওপর বিশাল বিশাল ঢেউ আছড়ে পড়তে দেখা যাচ্ছে। সেই সঙ্গে মানুষজনকে দেখা যাচ্ছে। নিরাপদ আশ্রয়ের দিকে ছুটে যেতে। ওই ঢেউগুলি রাস্তাটিকে জলমগ্ন করে দেয়। ভিডিওগুলির ক্যাপশনে বলা হয়, “গত রাত্রে, মেরিন লাইন্স, মুম্বাই।”

ভিডিওগুলি যাচাইয়ের জন্য বুমের হেল্পলাইনেও আসে।

ভিডিওগুলি নীচে দেখা যাবে।

একই ফুটেজ, একই মিথ্যে দাবি সহ, সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।



তথ্য যাচাই

বুম দেখে যে ভিডিওগুলি মুম্বাইয়ের নয়। কারণ, ভিডিওটিতে যে সব বাড়িঘর দেখা যাচ্ছে, তার সঙ্গে মুম্বাইয়ের মেরিন ড্রাইভের বাড়িগুলির কোনও মিল নেই। তাছাড়া, একটি ভিডিওতে সমুদ্রের ধারের রাস্তাটিকে আল বাহরি রোড বলা হয়েছে। সেটি মাসকাটের ওমান শহরের একটি রাস্তা।

মাসকাটের আল বাহরি রোডের ম্যাপ

আমরা সমুদ্রের পাশে আল বাহরি রোডে বেশ কিছু গম্বুজ লাগানো বাড়ি দেখতে পাই। ঠিক যেমন ভিডিওর ছবিতে আছে। জায়গাটির নাম মুট্রাহ করনিশ। এটি হল সমুদ্রের মধ্যে ঢুকে থাকা স্থলভাগের খানিকটা অংশ। ছবি তোলার জন্য পর্যটকদের কাছে এটি একটি দারুন জায়গা।

প্রাসঙ্গিক শব্দগুলি দিয়ে সার্চ করলে দেখা যায় যে, ওমানের সংবাদ পোর্টালগুলি গত সপ্তাহে ভিডিওগুলি আপলোড করে। ইউএই ও ওমানের উপকূলের শহরগুলির ওপর সাইক্লোন কিয়ার কি প্রভাব পড়েছিল, তা দেখানোই ছিল উদ্দেশ্য।





সাইক্লোন কিয়ারের প্রভাবে ভারী বর্ষণ হওয়ায় ওমানের একাধিক এলাকা জলমগ্ন হয়ে পড়ে।

Next Story