মমতা ব্যানার্জি একটি ইসলামি সুরা আওড়াচ্ছেন, প্রসঙ্গ ছাড়াই তার ভিডিও ভাইরাল

একই বক্তৃতায় মমতা দুর্গাস্তোত্রও আউড়েছেন

হোয়াট্স্যাপে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি বক্তৃতার ১২ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপ ছড়ানো হয়েছে, যেখানে তাঁকে মঞ্চে দাঁড়িয়ে আল্লার নাম দেওয়া সুরা আবৃত্তি করতে শোনা যাচ্ছে । শ্রোতাদের উদ্দেশ করে মুখ্যমন্ত্রী বলছেন—“আসুন আমরা আল্লার কাছে প্রার্থনা করি । ইনশাল্লা । আল্লা যেন সবাইকেসুস্থ ও সুখী রাখেন”। তার পরেই তিনি আবৃত্তি করেন ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের অন্যতম সেই সুরাটি—“লা ইল্লাহা ইল্লাল্লাহা মহম্মদ উর রসুল আল্লা” । এই ভিডিওটি বেশ কয়েকটি ফেসবুক পেজে পোস্ট করা হয়েছে । এখানে এবং এখানে পোস্টের আর্কাইভ দেখুন।

বুম এই ভিডিওটি বিশ্লেষণ করে দেখেছে, এটি গত বছর জানুয়ারির প্রথম সপ্তাহে পূর্ব বর্ধমানের মাটি উত্সবে মুখ্যমন্ত্রীর দেওয়া একটি দীর্ঘ ভাষণের অংশ । ২৫ মিনিটের ওই লম্বা বক্তৃতা শেষ করার সময় তিনি পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রধান ধর্মের প্রার্থনা-মন্ত্রগুলি উচ্চারণ করেন । ভিডিওটির ২১ মিনিট ৩৫ সেকেন্ডের মাথায় তাঁকে মা চণ্ডী মন্ত্র এবং দুর্গাস্তোত্র সর্বমঙ্গল মঙ্গল্যে… উচ্চারণ করতে শোনা যাচ্ছে । তার পরেই তিনি ইসলাম ধর্মের কথায় চলে যাচ্ছেন এবং আল্লার কাছেসকলের স্বাস্থ্য ও সুখের জন্য প্রার্থনা করছেন । ভিডিওটির ২২ মিনিট ৫০ সেকেন্ডের মাথায় বলা এই অংশটিই তুলে অনলাইনে ছড়ানো হয়েছে । এর পরেই কিন্তু তিনি ঈশ্বরের কাছে প্রার্থনা করছেন সকলকে আশীর্বাদ করতে এবং উচ্চারণ করছেন খালসা মন্ত্র—“ওয়াহে গুরুজি দা খালসা, ওয়াহে গুরু দি ফতে”। ভিডিওর একেবারে শেষে তাঁকে বলতে শোনা যাচ্ছে—সারে যাঁহা সে আচ্ছা, হিন্দুস্তান হামারা।

মূল ভিডিওটি এখানে দেখুনঃ



পশ্চিমবঙ্গ সরকার ২০১৩ সালে মাটি উত্সব শুরু করে, যেখানে বিভিন্ন জেলার চাষিদের পুরস্কৃত করা হয় । মমতার বক্তৃতা যে এই প্রথম প্রসঙ্গ থেকে বিচ্ছিন্ন করে সাম্প্রদায়িক রঙ চড়িয়ে প্রচার করা হচ্ছে, এমনও নয় । জানুয়ারিতে ঐক্যবদ্ধ ভারত জমায়েতে দেওয়া তাঁর বক্তৃতার যে অংশে তিনি ইসলামের প্রশংসা করছেন,টিভির সম্প্রচার থেকে সেটি আলাদা করে তুলে নিয়ে ভাইরাল করা হয়,অথচ একই বক্তৃতায় তিনি অন্যান্য ধর্মেরও প্রশংসা করেছিলেন । এখানে পড়ুন ।

Next Story