মুম্বইয়ে নকল মহড়ার ভিডিও সন্ত্রাসী হামলার ছক ধ্বংস করার নমুনা হিসাবে ভাইরাল

জম্মু-কাশ্মীরে সিআরপি কনভয়ে জঙ্গি হানার ঘটনার প্রেক্ষাপটেই এই ভিডিওটির ভাইরাল হওয়া

মুম্বইয়ের বিরার সুপারবাজারে স্থানীয় পুলিশ, পুলিশের দ্রুত-প্রতিক্রিয়া টিম (কুইক রেস্পন্স টিম) এবং দাঙ্গা-দমন পুলিশের (রায়ট কন্ট্রোল পুলিশ) একটি যৌথ মহড়ার ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে জঙ্গি দমনের সত্যিকারের ঘটনা হিসাবে ।

বেশ কয়েকটি হোয়াট্সঅ্যাপ বার্তা ছড়িয়েছে যে লোকেদের আগ্নেয়াস্ত্র ও বিস্ফোরক সহ হাতে-নাতে ধরা হয়েছে । ফেসবুক পোস্টগুলির ভুয়ো দাবি—মহারাষ্ট্রের জলগাঁওয়ে ১৪ ফেব্রুয়ারি জেহাদি সন্ত্রাসবাদীরা যখন বন্দুক নিয়ে ডিমার্ট শপিং মলে বিস্ফোরক বসানোর চেষ্টা করছিল, তখনই সাহসী ভারতীয় সেনারা তাদের বমাল সমেত পাকড়াও করে ।

পোস্টের আর্কাইভ বয়ানটি এখানে দেখুন।

৪৫ সেকেন্ডের ওই ভিডিওটিতে দেখা যাচ্ছে, পুলিশ অফিসাররা মুখ-ঢাকা একটি লোককে সঙ্গে নিয়ে চলেছেন । পিছনে মারাঠি ভাষায় ধারাবিবরণীতে শোনা যাচ্ছেঃ “সন্ত্রাসবাদী পাকড়াও . তার সঙ্গে দুটো বন্দুকও আটক হয়েছে ।” একই ব্যাখ্যা সহ ভিডিওটি আরও বেশ কয়েকজন পোস্ট করেছে ।

তথ্য যাচাই

ভিডিওটি আসলে একটি নকল মহড়ার, যা মুম্বইয়ের বিরার থানার পুলিশ দাঙ্গা-দমন ও দ্রুত-প্রতিক্রিয়া টিমের নিরাপত্তা রক্ষীদের নিয়ে মঞ্চস্থ করে । বিরার-এর মহকুমা-শাসক জয়ন্ত বাজবালের সঙ্গে কথা বলে বুম জেনেছে, এটা হল সম্ভাব্য জঙ্গি হামলা মোকাবিলার নিয়মিত প্রস্তুতির অঙ্গ--“৩০ মিনিটের এই মহড়ায় দ্রুত-প্রতিক্রিয়া দলের ২৫ জন, দাঙ্গা-দমন বাহিনীর ১৫ জন স্থানীয় পুলিশের সঙ্গে সমন্বয় করে অভিযান মঞ্চস্থ করে ।”

বাজবালে আরও জানান, স্থানীয় পুলিশেরই একজন কনস্টেবলকে ছদ্ম সন্ত্রাসবাদী সাজিয়ে গোটা অভিযানটা চালানো হয় ।

সচরাচর এ ধরনের মহড়া জনবহুল এলাকাগুলিতেই চালানো হয় । “এতে আমরাও দেখে নিতে পারি, আমাদের আগুন নেভানোর ব্যবস্থা সহ অন্যান্য সতর্কতা ও প্রতিরোধমূলক বন্দোবস্তগুলো ঠিকঠাক আছে কি না ।” বুম এই মহড়া সংক্রান্ত সংবাদ-রিপোর্টও খুঁজে দেখেছে ।

Claim :   Terrorist caught with guns in DMart, Virar, Mumbai
Claimed By :  Facebook users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.