নিহত জওয়ানের মায়ের পা ছুঁচ্ছেন নির্মলা সীতারামন, এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে ভুয়ো ব্যাখ্যা দিয়ে

ভিডিওটিতে দেখা যাচ্ছে, নির্মলা সীতারামন দেরাদুনে এক শহিদ জওয়ানের মায়ের পা ছুঁচ্ছেন

প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামন এক শহিদ জওয়ানের মায়ের পা ছুঁচ্ছেন, এমন একটি ভিডিও এই ভুয়ো ক্যাপশন দিয়ে শেয়ার হচ্ছে যে, যে-মহিলার পা স্পর্শ করছেন, তিনি নাকি ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দনের মা ডাক্তার শোভা বর্তমান ।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, প্রতিরক্ষা মন্ত্রী এক অনুষ্ঠানে মঞ্চের উপর দাঁড়িয়ে রয়েছেন । তারপর শালোয়ার-কামিজ পরা এক মহিলা মঞ্চে এলে সীতারামন তাঁকে স্বাগত জানাচ্ছেন এবং নিজের পাশে এনে দাঁড় করাচ্ছেন । তার পরই তাঁকে ওই মহিলার পা ছুঁতে দেখা যাচ্ছে ।

বেশ কয়েকটি ফেসবুক পোস্টে এই ভিডিওটির সঙ্গে ক্যাপশন দেওয়া হয়েছে— “আমাদের মাননীয় প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারামন একজন শহিদের মায়ের পা ছুঁয়ে প্রণাম করছেন । এই ধরনের মূল্যবোধই আমাদের ছেলেমেয়েদের মধ্যে প্রচার করা দরকার । এর ফলে একটা নজির স্থাপিত হয় ।”

পোস্টটির আর্কাইভ সংস্করণ দেখতে এখানে ক্লিক করুন ।

এই ভিডিওটি এখন ভুল ও বিভ্রান্তিকর ক্যাপশন দিয়ে শেয়ার হচ্ছেঃ

পোস্টটির আর্কাইভ সংযোগের জন্য এখানে ক্লিক করুন ।

তথ্য যাচাই

গুগল-এ “নির্মলা সীতারামন মায়ের পা ছুঁচ্ছেন”, এই শব্দকটি বসিয়ে খোঁজ লাগাতেই ২০১৯ সালের ৪ মার্চের বেশ কয়েকটি খবরে আমাদের নজর পড়ল, যার সবকটিতেই দেরাদুনে শহিদ জওয়ানের পা ছোঁয়ার দৃশ্যটির ভিডিও দেওয়া হয়েছে ।

টাইমস অফ ইন্ডিয়া , টাইমস নাউ এবং ইন্ডিয়ান এক্সপ্রেস -এর মতো সংবাদপত্র ও গণমাধ্যমগুলি সকলেই অনুষ্ঠানটির রিপোর্ট প্রকাশ করে । ওই সব রিপোর্ট অনুসারে সীতারামন উত্তরাখণ্ডের দেরাদুনে শহিদ জওয়ানদের মায়েদের প্রতি তাঁর শ্রদ্ধা জ্ঞাপন করতেই তাঁদের পা ছুঁয়ে প্রণাম করেন । শহিদদের বিধবা পত্নী এবং বাবা-মাকে সম্মান জানানোও অনুষ্ঠানটির লক্ষ্য ছিল ।

ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান ১ মার্চ পাকিস্তানের হেফাজত থেকে মুক্তি পান । তাঁর ফাইটার জেটটি পাকিস্তানি বায়ুসেনা গুলি করে নামানোয় তিনি পাক ভূখণ্ডেই অবতরণ করতে বাধ্য হন ।

বুম বিজেপি এমএলএ গণেশ জোশীর শেয়ার করা একটি টুইটের খোঁজ পায়, যাতে তিনি সীতারামনের ওই ভিডিওটিই তুলে দেন । ক্যাপশন দেন—“আজ নির্মলা সীতারামনজি দেরাদুনে প্রাক্তন ফৌজিদের সভায় যোগ দিয়েছিলেন । যখন শহিদ অজিত প্রধানের মা হেম কুমারীজি মঞ্চে সীতারামনকে স্বাগত জানাতে যান, তখন নির্মলাজি নীচু হয়ে তাঁর পা ছোঁন । এটা আমাদের মতো সব প্রাক্তন ফৌজির কাছেই একটা গৌরবের বিষয় ।”



যোশীর টুইটই বলে দিচ্ছে, ভিডিওয় সম্মানিত মহিলাটি শহিদ জওয়ান অজিত প্রধানের মা, উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের মা নন ।

বুম আরও একটা ছবির পর্দাফাঁস করেছে, যাতে দাবি করা হয়েছিল যে সেই ছবির মহিলাটি ডাক্তার শোভা বর্তমান । দেখুন বুম-এর রিপোর্ট— না, ইনি উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের মা নন ।

Claim Review :  Nirmala Sitharaman touching the feet of Abhinandans mother
Claimed By :  FACEBOOK
Fact Check :  FALSE
Next Story