গুজরাটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অভিবাদন গ্রহণ করার ভিডিও তামিলনাড়ুতে ‘মোদী ম্যাজিক’ বলে চালানো হচ্ছে

বুম দেখে ভিডিওটি ২০১৭ সালে তোলা হয়েছিল, যখন গুজরাট নির্বাচনে প্রধানমন্ত্রী মোদী নিজের ভোট দিতে গিয়েছিলেন।

গুজরাটে ২০১৭ সালে তোলা এক ভিডিওয় দেখা যাচ্ছে জনতা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অভিবাদন জানাচ্ছে। কিন্তু সেই ভিডিও এখন তামিলনাড়ুর বলে মিথ্যে দাবিসহ প্রচার করা হচ্ছে।

তামিলনাড়ুর রাজধানী চেন্নাই থেকে ৫০ কিমি দূরে মহাবলিপুরমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিনা রাষ্ট্রপতি শি জিনপিংয়ের মধ্যে দু’দিনের ঘরোয়া বৈঠক শুরু হয় ১১ অক্টোবর। তারই পটভূমিতে এডিট করা বা সম্পাদিত ভিডিওটি শেয়ার করা হচ্ছে।

ভিডিওটিতে প্রধানমন্ত্রী মোদীকে রাস্তায় হেঁটে যেতে দেখা যাচ্ছে। তাঁর চারপাশে রয়েছে তাঁর রক্ষীবাহিনী। মোদী তাঁর তর্জনী তুলে সমবেত জনতাকে দেখাচ্ছেন। বোঝাতে চাইছেন, উনি ভোট দিয়ে ফিরছেন। তেলুগু গান ‘ভীদে ভীদে’ বসিয়ে দেওয়া হয়েছে ভিডিওটির ওপর।

যে ক্যাপশন সমেত ক্লিপটি টুইট করা হচ্ছে, তাতে বলা হয়েছে, “যাঁরা মনে করেন তামিলনাড়ুতে মোদীর জনপ্রিয়তা কাল্পনিক, তাঁদের এই ভিডিও অবশ্যই দেখা উচিৎ। ‘মোদী ম্যাজিক’ আপনাকে আশ্চর্য করবে! #ডোন্টগোব্যাকমোদী #নরেন্দ্র মোদী।”



টুইটটি দেখা যাবে এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে ভাইরাল

ওই একই ভিডিও ফেসবুকেও শেয়ার করা হয়। সঙ্গে ক্যাপশনে বলা হয়, “তামিলনাড়ু পিএম মোদীর প্রতি ভালবাসা ব্যক্ত করল”। ভারতীয় জনতা পার্টি চালিত ফেসবুক পেজ ‘মাই ফার্স্ট ভোট ফর মোদী’ ভিডিওটি শেয়ার করে। তবে কিছুক্ষণের মধ্যেই সেটি ডিলিট করে দেওয়া হয়।

তথ্যযাচাই

টুইটারে বেশ কিছু জবাবে বলা হয়, ভিডিওটি তামিলনাড়ুর নয়। সেই ইঙ্গিতের ওপর ভিত্তি করে আমরা ভিডিওটির প্রধান ফ্রেমগুলি বেছে নিয়ে গুগুলের সাহায্যে রিভার্স ইমেজ সার্চ করি।

তাতে দেখা যায়, ভিডিওটি ডিসেম্বর ২০১৭ সালে গুজরাট নির্বাচনের সময় তোলা। সেই সময় মোদী আহমেদাবাদে ভোট দেওয়ার জন্য গুজরাট গিয়েছিলেন।

গুজরাটে তোলা ভিডিও



তাছাড়া এবিপি নিউজের ২০১৭ সালের ১৪ ডিসেম্বরের রিপোর্টেও মোদীকে একই পোশাকে দেখা যাচ্ছে। এমনকি ভোট দেওয়ার পরে, জনতার দিকে তার তর্জনী দেখানোর দৃশ্যটাও একই। একই রক্ষী আর চিত্রগ্রাহকদেরও দেখা যাচ্ছে ফ্রেমে।



মিথ্যে দাবি সহ আগেও শেয়ার করা হয়েছে

একই ভিডিও এপ্রিল ২০১৯-এও শেয়ার করা হয়েছিল। একই টুইটার ব্যবহারকারী সেটি শেয়ার করেছিলেন। ক্যাপশনে বলা হয়েছিল, “যাঁরা মনে করেন তামিলনাড়ুতে কোনও মোদী হাওয়া নেই, এই ভিডিওটি বিশেষ করে তাঁদের জন্য।” ব্যবহার করা হয়েছিল হ্যাসট্যাগ ‘#টিএনইলেকশন২০১৯’।



টুইটটি দেখা যাবে এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

Show Full Article
Next Story